free hit counter
আন্তর্জাতিক

আমির খানের বাড়ি থেকে ১৭ কোটিরও বেশি টাকা উদ্ধার

গার্ডেনরিচের ব্যবসায়ীর বাড়িতে প্রায় ১২ ঘণ্টার অভিযানে ইডির উদ্ধার করেছে কোটি কোটি টাকা। ছবি: আনন্দবাজার।

দক্ষিণ কলকাতার এক পরিবহন ব্যবসায়ীর বাড়িতে অভিযান চালিয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। ওই ব্যবসায়ীর বাসভবন ও অফিস থেকে ১৭ কোটি রুপি উদ্ধার করেছে সংস্থাটি। এ ঘটনার পর ওই ব্যবসায়ী ও তার বাবাকে গ্রেপ্তার করা হয়েছে।

গ্রেপ্তার ব্যবসায়ীর নাম আমির খান। শনিবার (১০ সেপ্টেম্বর) সকাল থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত কলকাতার গার্ডেন রিচে তার বাসভবন ও নিউটাউনের অফিসে অভিযান চালায় ইডি।

জানা যায়, ব্যবসায়ী আমিরের বিরুদ্ধে কলকাতার পার্ক স্ট্রিট থানায় একটি প্রতারণা মামলা হয়েছিল। পরে ওই মামলা যায় কলকাতা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের আদালতে। আদালত মামলা তদন্তের ভার দেন ইডিকে।

আমির ও তার দল ‘ই-নাগেটস’ নামের একটি মোবাইল গেমিং অ্যাপের মাধ্যমে প্রতারণা করছিলেন বলে মামলায় অভিযোগ করা হয়। ইডি তদন্ত করে জানতে পারে প্রতারণার মাধ্যমে কোটি কোটি রুপি হাতিয়ে নিয়েছেন আমির।

তদন্তের সূত্র ধরে শনিবার (১০ সেপ্টেম্বর) আমিরের বাসভবনে অভিযান চালায় ইডি। এ সময় তাঁর বাসভবনের দোতলার একটি কক্ষের খাটের নিচে বিপুল পরিমাণ অর্থের সন্ধান পাওয়া যায়। তা গুনতে ভারতের স্টেট ব্যাংক থেকে আটটি রুপি গণনার যন্ত্র আনা হয়।

এরপর ইডির কর্মকর্তারা আমিরের নিউটাউনের অফিসে তল্লাশি করে বিপুল পরিমাণ রুপির সন্ধান পান। অভিযান শেষে বিকেলে ইডি জানায়, তাঁর বাসভবন ও অফিস থেকে ১১ কোটি রুপি উদ্ধার করা হয়েছে।

এর আগে গত জুলাইয়ে পশ্চিমবঙ্গের সাবেক শিল্প ও বাণিজ্যমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়ের দুটি ফ্ল্যাট থেকে ৫০ কোটি রুপি উদ্ধার করেন ইডির কর্মকর্তারা। এখনো কারাগারে আছেন পার্থ ও অর্পিতা।

এমকে

Source link