free hit counter
আন্তর্জাতিক

‘আমব্রেলা’ বানানে ঘাম ছুটল এইচএসসি ফেল ছাত্রীদের (ভিডিও)

ছবি: ভিডিও থেকে নেওয়া

ভারতের পশ্চিমবঙ্গে সম্প্রতি প্রকাশ পেয়েছে উচ্চ মাধ্যমিকের ফলাফল। একাংশ ভালো ফলাফল করেছে। তাঁদের নিয়ে নেটমাধ্যমে শুভেচ্ছার বন্যা বইছে। ঠিক একই সময়ে যে সকল ছাত্র-ছাত্রীরা অকৃতকার্য, তাঁরা অনেকেই পাশের দাবি নিয়ে ধর্নায় বসেছে পথে। এ রকমই আন্দোলনে নেমেছিলেন উচ্চ মাধ্যমিকে ইংরেজিতে ফেল করা বেশ কিছু শিক্ষার্থী।

সেই সব ছাত্রীরা জানিয়েছিলেন, রাষ্ট্রবিজ্ঞানসহ বিভিন্ন বিষয়ে পাশ করলেও ইংরেজিতে সাত জন ছাত্রীকে ফেল করানো হয়েছে। এরপরই পাশ করানোর দাবি নিয়ে রাস্তায় নামতে দেখা গেছে তাঁদের। সেখানে উপস্থিত এক সাংবাদিক, তাঁদেরকে ইংরেজিতে ছাতা (Umbrella) বানান জিজ্ঞেস করেন। ইংরেজি শব্দ শুনে তো নাকানি-চোবানি দশা ওই ছাত্রীর। একাধিবার চেষ্টার পরেও সঠিক বানান বলে উঠতে পারেনি সে।

এই ভিডিও নেটমাধ্যমে ভাইরাল হতেই নানাভাবে ট্রোলের শিকার ওই ছাত্রীরা। সেই ভিডিও শেয়ার করে ইউটিউবার স্যান্ডি সাহা নেটমাধ্যমে লিখেছেন, ‘কেউ এদের মুখে #Amrela ছুড়ে মার রে’। ‘আমব্রেলা’ বানান বলতে পারছে না, কিন্তু ইংরেজিতে পাশ করিয়ে দেওয়ার দাবি তুলেছে দেখে, অকৃতকার্য ছাত্রীদের তীব্র ট্রোল স্যান্ডির। তিনি নেটমাধ্যমে ভিডিয়ো শেয়ার করতেই হু হু করে ভাইরাল।

এ দিকে নেটিজেনের একাংশ, সহানুভূতির বদলে ওই অকৃতকার্য ছাত্রীদের মন দিয়ে পড়াশোনা করার উপদেশ দিয়েছেন। এমনই আরও একটি ভিডিও শেয়ার করেছেন স্যান্ডি। সেখানে এক অকৃতকার্য ছাত্রীকে ‘HS না Higher Secondary’ বানান জিজ্ঞেস করছেন রিপোর্টার। বানান বলতে গিয়ে তো সেই ছাত্রীর যেন মাথায় বাজ পড়েছে! অপর একজন তো, ‘মানছি না, মানব না’-র রব তুলতে ব্যস্ত।

এসএইচ

Source link