free hit counter
আফগান নারী বিমানে কন্যা সন্তানের জন্ম দিলেন
আন্তর্জাতিক

আফগান নারী বিমানে কন্যা সন্তানের জন্ম দিলেন

আফগানিস্তান গত রোববার তালেবানের নিয়ন্ত্রণে যাওয়ার পর ঘরছাড়া বহু মানুষ। কাবুল বিমানবন্দরে এখনও দেশত্যাগের অপেক্ষায় অনেকে। এমন সময় জানা গেল, কাবুল থেকে সেনা প্রত্যাহারের একটি বিমানে এক আফগান নারী কন্যা সন্তানের জন্ম দিয়েছেন।

একটি মার্কিন ফ্লাইট জার্মানির রামস্টাইন বিমান ঘাঁটিতে পৌঁছানোর পর বিমানের মধ্যে ফুটফুটে কন্যা সন্তানের জন্ম দেন শরণার্থী ওই নারী। যুক্তরাষ্ট্রের বিমান বাহিনী রোববার টুইটারে এ তথ্য নিশ্চিত করে।

ইউএস এয়ার মোবিলিটি কমান্ড জানান, মধ্যপ্রাচ্যের একটি অস্থায়ী ঘাঁটি হয়ে জার্মানির রামস্টাইন বিমান ঘাঁটিতে সৈন্যদের পৌঁছে দিচ্ছিল সি-সেভেনটিন পরিবহন বিমানটি। তাদের সঙ্গে ছিলেন ওই অন্তঃসত্ত্বা আফগান নারী। সন্তান প্রসবের পর ওই নারীকে কাছের একটি হাসপাতালে নেওয়া হয়। মা ও মেয়ে দুজনই ভালো আছে বলে জানা গেছে।

আফগানিস্তান থেকে মার্কিন সেনা ও নাগরিকদের সরিয়ে নিতে একটি গুরুত্বপূর্ণ ঘাঁটি হিসেবে ব্যবহৃত হচ্ছে রামস্টাইন। কাবুল থেকে বিভিন্ন বিমানে করে বহু মানুষ সরাসরি কাতারে যাচ্ছেন। সেখান থেকে তাদের জার্মানিতে নেওয়া হচ্ছে সি-সেভেনটিন পরিবহন বিমানে করে। রামস্টাইন এয়ার বেইজে পাঁচ হাজার মানুষকে রাখার ব্যবস্থা আছে। জরুরিভিত্তিতে ওই ঘাঁটির ধারণ ক্ষমতা বাড়িয়ে সাড়ে সাত হাজার করা হচ্ছে।

জুলাই মাস থেকে ২২ হাজার মানুষকে কাবুল থেকে সরিয়ে নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ১৪ অগাস্টের পর থেকে নেওয়া হয়েছে ১৭ হাজার মানুষকে।

Related posts

চীন-তালেবানের মিল যেসব স্বার্থে

News Desk

যুক্তরাষ্ট্রে মাস্ক পরলে আগস্টের পূর্বে বাঁচবে ১৪ হাজার প্রাণ!

News Desk

আফগানিস্তানে সেনাবাহিনীর অভিযানে ২৬৯ তালেবান নিহত

News Desk