free hit counter
আফগান-তালেবান শান্তি আলোচনা স্থগিত
আন্তর্জাতিক

আফগান-তালেবান শান্তি আলোচনা স্থগিত

যুক্তরাষ্ট্রের সমর্থনে তুরস্কে অনুষ্ঠিতব্য আফগান সরকার ও তালেবানদের মধ্যকার শান্তি আলোচনা স্থগিত করা হয়েছে। তালেবানরা ওই আলোচনায় অংশ না নেবে না জানার পর বৈঠকটি স্থগিত করা হয়েছে। বুধবার (২১ এপ্রিল) তিনটি সূত্রের বরাত দিয়ে এই খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

পূর্বনির্ধারিত সময় অনুযায়ী আগামী ২৪ এপ্রিল (শনিবার) তুরস্কের ইস্তাম্বুলে আফগান সরকার ও তালেবানদের মধ্যকার শান্তি আলোচনা পুনরায় শুরু হওয়ার কথা ছিল। এতে পূর্ণ সমর্থন ছিল যুক্তরাষ্ট্রের। এমনকি চুক্তি অনুযায়ী তারা আফগানিস্তান থেকে নিজেদের সৈন্য প্রত্যাহার করে নেওয়ারও ঘোষণা দেয়।

আফগান সরকারের সিনিয়র এক কর্মকর্তা রয়টার্সকে জানান, নির্ধারিত সময়ে ইস্তাম্বুলের বৈঠকটি অনুষ্ঠিত হচ্ছে না। কারণ, সেখানে অংশ নেবে না বলে জানিয়ে দিয়েছে তালেবানরা।

বৈঠক পেছানোর বিষয়টি রয়টার্সকে আরও দুটি সূত্র নিশ্চিত করেছে। তবে এখন পর্যন্ত বৈঠকের নতুন সময় নির্ধারণ করা হয়নি বলে জানা গেছে।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু জানান, আলোচনা আপাতত স্থগিত রাখা হয়েছে। পবিত্র রমজান মাসের পর বৈঠক হতে পারে।

এর আগে গত বছর তৎকালীন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সহায়তায় প্রথমবারের মতো শান্তি আলোচনায় বসে আফগান সরকার ও তালেবান প্রতিনিধিরা। কাতারের দোহায় বেশ কয়েক দফায় এটি অনুষ্ঠিত হয়। এবার সেই আলোচনা তুরস্কের ইস্তাম্বুলে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

Related posts

তালেবানরা তৃতীয় বৃহত্তম শহর হেরাত দখলে নিল

News Desk

আল-কায়েদা প্রধান,জাওয়াহিরি বেঁচে আছেন

News Desk

অমুসলিমদের নাগরিকত্বের দেবে ভারত

News Desk