free hit counter
আফগান অস্থিরতায় ক্ষতির শঙ্কায় ভারত
আন্তর্জাতিক

আফগান অস্থিরতায় ক্ষতির শঙ্কায় ভারত

এশিয়া থেকে ইউরোপ যাতায়াতের অন্যতম রুট হচ্ছে ভারত, পাকিস্তান ও আফগানিস্তানের আকাশপথ। সম্প্রতি তালেবান পুনরুত্থানের জেরে বেশ কিছু এয়ারলাইন আফগানিস্তানের আকাশপথ ব্যবহার করতে চাচ্ছে না। কোনও কোনও দেশ নিজস্ব এয়ারলাইনগুলোকে যাত্রাপথ বদলের নির্দেশ দিয়েছে। সমস্যা হচ্ছে, আফগান রুট বাদ দিলে অনেক এয়ারলাইন ভারতের আকাশপথও ব্যবহার করতে পারবে না। এর জন্য তাদের সম্পূর্ণ ভিন্ন রাস্তা নিতে হবে। যার ফলে বিপুল আর্থিক ক্ষতির মুখোমুখি হতে হবে ভারতীয় বিমানবন্দর কর্তৃপক্ষকে। খবর ডয়েচে ভেলের।

ভারতীয় বিমানবন্দরের এক ঊর্ধ্বতন কর্মকর্তা গণমাধ্যমকে জানিয়েছেন, এতদিন অনেক বিদেশি উড়োজাহাজ ভারত হয়ে পাকিস্তান ও আফগানিস্তানের উপর দিয়ে ইউরোপে ঢুকত। ভারতীয় আকাশসীমা ব্যবহারের জন্য তারা মোটা অংকের অর্থ দিত। কিন্তু রুট পরিবর্তন হলে এসব উড়োজাহাজ আর ভারতের আকাশসীমায় ঢুকবে না।

এছাড়া, দক্ষিণ পূর্ব এশিয়ার অনেক উড়োজাহাজই কলকাতার উপর দিয়ে যাতায়াত করে। আফগান অস্থিরতার কারণে তাদেরও রুট বদলাতে হতে পারে বলে আশঙ্কা করছে ভারত।

কোনও উড়োজাহাজ যখন অন্য দেশের আকাশসীমায় ঢোকে, তখন সেই দেশ তাকে এয়ার ট্র্যাফিক কন্ট্রোল (এটিসি) পরিষেবা দেয়। এর বিনিময়ে মোটা অর্থ পায় ওই দেশের বিমানবন্দর কর্তৃপক্ষ। ভারতের ভয়, আফগান সংকটের কারণে তাদের সেই রোজগার অনেকটাই কমে যেতে পারে।

ভারতীয় বিমানবন্দরের আরেক কর্মকর্তা জানিয়েছেন, এরই মধ্যেই বেশ কিছু এয়ারলাইন রুট বদলে ফেলেছে। তারা আফগানিস্তানের আকাশসীমা দিয়ে যাতায়াত বন্ধ করে দিয়েছে, তবে এখনও ভারত ও পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করছে। কিন্তু এর জন্য আর্থিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে এয়ারলাইনগুলোকে। তাদের অতিরিক্ত পথ পাড়ি দিতে হচ্ছে। ফলে শিগগিরই পুরো রুট বদলে নেওয়ার পরিকল্পনা করছে এসব এয়ারলাইন।

এর আগে, বালাকোটে সার্জিক্যাল স্ট্রাইকের পর বেশ কিছুদিন পাকিস্তানের আকাশসীমা বন্ধ ছিল। সে সময় দিল্লির উপর দিয়ে যাওয়া উড়োজাহাজগুলোকে যাত্রাপথ পরিবর্তন করতে হয়েছিল। এতে বিপুল আর্থিক ক্ষতি হয়েছিল ভারতীয় বিমানবন্দর কর্তৃপক্ষের। তবে সে ঘটনা ছিল সাময়িক। আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি অনেক জটিল। সেখানকার আকাশপথ ফের কবে ব্যবহার শুরু হবে, তা নিয়ে সংশয় রয়েছে। আর তার জন্য ভুগতে হচ্ছে ভারতীয় কর্তৃপক্ষকে।

এমনিতেই করোনাভাইরাস মহামারির কারণে বিশাল আর্থিক ক্ষতির মুখে পড়েছে ভারতীয় বিমানবন্দর কর্তৃপক্ষ। সূত্রের বরাতে ডয়েচে ভেলে জানিয়েছে, করোনাপূর্ব সময়ের তুলনায় ভারত হয়ে পাকিস্তানে ঢোকা উড়োজাহাজের সংখ্যা অন্তত ৬০ শতাংশ কমে গেছে। গত কয়েক মাসে এর সংখ্যা কিছুটা বাড়লেও তালেবান ইস্যুর জেরে তা আবার কমতে শুরু করেছে। বহু উড়োজাহাজ ভারত-পাকিস্তান ছেড়ে চীনের আকাশপথ ব্যবহার করছে। ওই রুট দিয়েই তারা ইউরোপ-আমেরিকা যাচ্ছে। শুধু তা-ই নয়, কোনও কোনও এয়ারলাইন এই রুটের ফ্লাইটই বন্ধ করে দেওয়ার কথা ভাবছে। কারণ, এমনিতেই করোনার কারণে বড় ক্ষতি হয়েছে, এখন সাময়িক রুট বদলে তারা লোকসানের পরিমাণ বাড়াতে চাইছে না।

Related posts

২৪ ঘন্টায় ১১৯ তালেবানকে হত্যা করলো আফগান বাহিনী

News Desk

বাংলাদেশকে নিয়ে অমিত শাহের মন্তব্যের কড়া জবাব পররাষ্ট্রমন্ত্রী

News Desk

নায়িকা শুভশ্রীর বোন জামাই গ্রেফতার

News Desk