Image default
আন্তর্জাতিক

আফগানিস্তানে তালেবানের দখলে প্রেসিডেন্ট প্যালেস

আফগানিস্তানের প্রেসিডেন্ট প্যালেসের নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান যোদ্ধারা। তবে প্যালেসের পরিস্থিতি এখন কি অবস্থায় আছে তা অস্পষ্ট।

স্থানীয় সাংবাদিক বিলাল সারওয়ারির বলেন, ‘ক্ষমতা হস্তান্তর নিয়ে আফগান সরকারের সঙ্গে আলোচনায় বসেছিল তালেবান প্রতিনিধিরা। সেখানে চুক্তির একটি অংশ ছিল যে, প্রেসিডেন্ট আশরাফ গনি প্যালেসের ভেতরে ক্ষমতা হস্তান্তর অনুষ্ঠানে যোগ দেবেন। কিন্তু তার পরিবর্তে তিনি এবং তার সহযোগীরা দেশ ছেড়ে চলে যান। তখন প্যালেসের কর্মচারীদের চলে যেতে বলা হয়েছিল এবং সেটি খালি ছিল।

তালেবানরা পরে বার্তা সংস্থা রয়টার্সকে জানায় যে, তারা প্যালেস দখল করেছে। এর আগে আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছিলেন, রোববার প্রেসিডেন্ট আশরাফ গনি আফগানিস্তান ছেড়ে প্রতিবেশী দেশ তাজিকিস্তানের উদ্দেশে রওয়ানা দিয়েছেন।

এ বিষয়ে জানতে আফগান প্রেসিডেন্টের কার্যালয়ে যোগাযোগ করা হলে তারা জানায়, নিরাপত্তাজনিত কারণে আশরাফ গানির গতিবিধি সম্পর্কে এই মুহূর্তে কিছু বলা সম্ভব হচ্ছে না।

প্রেসিডেন্টের ঘনিষ্ঠ সহযোগীরাও তার সঙ্গে দেশ ছেড়েছেন বলে জানিয়েছে আফগান টেলিভিশন নেটওয়ার্ক টোলো নিউজ। এমনকি আফগান ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহও দেশ ছেড়ে পালিয়েছেন বলে শোনা যাচ্ছে।

 

Related posts

যে শর্তে মালয়েশিয়ায় কোয়ারেন্টিন ছাড়াই প্রবেশ করা যাবে

News Desk

নিখোঁজ হওয়া সাবমেরিনের আরোহীরা বাঁচবেন আর ৭২ ঘণ্টা

News Desk

ডিভোর্সের টাকায় মেলিন্ডা হবেন বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী নারী

News Desk

Leave a Comment