free hit counter
আটকের দু’দিন পর মালির প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর পদত্যাগ
আন্তর্জাতিক

আটকের দু’দিন পর মালির প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর পদত্যাগ

সামরিক বাহিনীর হাতে আটক হওয়ার দুইদিনের মাথায় পদত্যাগ করেছেন মালির অর্ন্তবর্তী সরকারের প্রেসিডেন্ট বাহ এনদাও ও প্রধানমন্ত্রী মোকতার উয়ানে। দেশটির বর্তমান ভাইস প্রেসিডেন্টের এক সহযোগীর বরাত দিয়ে বুধবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

অর্ন্তবর্তী সরকারের ভাইস প্রেসিডেন্ট আসসিমি গইটার নেতৃত্বে সেনা সদস্যরা গত সোমবার মালির প্রেসিডেন্ট বাহ এনদাও, প্রধানমন্ত্রী মোকতার উয়ানেকে আটক করে। পরে তাদেরকে রাজধানী বামাকোর কাছেই একটি সামরিক ঘাঁটিতে নেওয়া হয়। মন্ত্রিসভায় রদবদল এবং সেখান থেকে দুই সেনা কর্মকর্তার অপসারণের জেরে তাদের আটক করা হয়েছিল।

মালির প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রীকে আটকের এই ঘটনা নতুন করে দেশটির রাজনৈতিক পরিবেশ অনিশ্চিত করে তুলেছে। গত আগস্ট মাসে দেশটিতে সামরিক অভ্যুত্থান হয় এবং অভ্যুত্থানের মাধ্যমে প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকারকে সেসময় ক্ষমতাচ্যুত করা হয়।

সামরিক অভ্যুত্থানের পর থেকে প্রেসিডেন্ট বাহ এনদাও এবং প্রধানমন্ত্রী মোকতার উয়ানে ১৮ মাস মেয়াদী অন্তর্বর্তী সরকারের পরিচালনা করছিলেন। একইসঙ্গে দেশে আবারও বেসামরিক শাসন ফিরিয়ে আনার চেষ্টা চালাচ্ছিলেন। কিন্তু অন্তর্বর্তী সরকারের মন্ত্রিসভা থেকে দুই সেনা কর্মকর্তাকে সরিয়ে দেওয়ার পর ফের সংকটের সূচনা হয়। এক পর্যায়ে আটক করা হয় প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীকে।

বর্তমান ভাইস প্রেসিডেন্ট আসসিমি গইটার সহযোগী বাবা চিসসে’র বক্তব্য পাঠায় সামরিক বাহিনী। এতে বলা হয়, ‘প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী পদত্যাগ করেছেন। তাদের মুক্তি ও নতুন সরকার গঠনের ব্যাপারে আলোচনা চলছে।’

এদিকে সামরিক বাহিনীর হাতে আটক হওয়ার পর মালির প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর অবিলম্বে মুক্তি দাবি করে জাতিসংঘ। দেশটিতে অবস্থিত জাতিসংঘ মিশন থেকে এই দাবি জানানো হয়।

Related posts

ভূমধ্যসাগর থেকে বাংলাদেশিসহ ১৭৮ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার

News Desk

মানবতাবিরোধী অপরাধের শিকার উইঘুরের মুসলিমরা

News Desk

একসঙ্গে ৯ সন্তান জন্ম দিলেন মালির একজন

News Desk
Bednet steunen 2023