free hit counter
অভ্যন্তরীণ নিরাপত্তা সতর্কতা জারি ইসরায়েলে
আন্তর্জাতিক

অভ্যন্তরীণ নিরাপত্তা সতর্কতা জারি ইসরায়েলে

সবচেয়ে বেশি সময় ধরে প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় থাকা বেঞ্জামিন নেতানিয়াহুর বিদায়ের আগে আগে গতকাল শনিবার ইসরায়েলের অভ্যন্তরীণ নিরাপত্তা বিভাগ ক্ষমতার পালাবদলের ফলে সহিংসতা শুরুর আশঙ্কায় দেশজুড়ে অভ্যন্তরীণ নিরাপত্তা সতর্কতা জারি করেছে।

কোনো নাম উল্লেখ না করে ইসরায়েলের শিন বেট নিরাপত্তা বাহিনীর প্রধান নাদাভ আর্গাম্যান বিবৃতিতে বলেন, ‌‘সাম্প্রতিক দিনগুলোয় আমরা সহিংস ও উস্কানিমূলক পরিস্থিতি তৈরির লক্ষণ দেখতে পেয়েছি, বিশেষ করে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে।

ক্ষমতার রদবদলের দিকে ইঙ্গিত করে তিনি আরও বলেন, ‘বর্তমান এই পরিস্থিতি বিশেষ কিছু গোষ্ঠী ও ব্যক্তিদের এমনভাবে প্রভাবিত করতে পারে যে তারা সহিংস হয়ে উঠতে পারে এবং বেআইনি কিছু করতে পারে। এটা হয়তো গড়াতে পারে শারীরিক হামলা পর্যন্ত।

ইসরায়েলের মধ্যপন্থী বিরোধী নেতা ইয়ার লাপিদ গত বুধবার নতুন একটি জোট সরকার গঠনের ঘোষণা দেওয়ার পর ইসরায়েলে যে পরিস্থিতির তৈরি হয়েছে, তাতে অল্প কিছু দিনের মধ্যে ক্ষমতা থেকে উৎখাত হতে যাচ্ছেন এক যুগ ধরে প্রধানমন্ত্রী থাকা নেতানিয়াহু।

মধ্যপন্থী লাপিদ বামপন্থী, উদারপন্থী, উগ্র জাতীয়তাবাদী, ধর্মভিত্তিক দল ও ইসরায়েলের ইতিহাসে প্রথম আরব ইসালামী দল নিয়ে অদ্ভূত জোটের ঘোষণা দিলে নেতানিয়াহু একে ‌‘বিপজ্জনক বামপন্থী সরকার’ অভিহিত করে জোটটি মোকাবিলার আহ্বান জানিয়েছেন।

সম্ভাব্য প্রধানমন্ত্রী হিসেবে উগ্র জাতীয়তাবাদী নেতা নাফতালি বেনেটের কথা শোনার পর কিছু ডানপন্থী গোষ্ঠী দারুণ ক্ষুব্ধ, কারণ তিনি মধ্যপন্থী লাপিদের সঙ্গে জোট করেছেন। এর জেরে সামজিক যোগাযোগের মাধ্যমের অনেক পোস্টে বেনেটকে আক্রমণ করা হচ্ছে।

লাপিদের জোটে যোগদানের ঘোষণা আসার পর সম্ভাব্য প্রধানমন্ত্রী হিসেবে নাফতালি বেনেটের নিরাপত্তা জোরদার করা হয়েছে। এদিকে ডানপন্থীরা লাপিদের সমর্থকদের বাসার সামনে বিক্ষোভ করছেন, যাতে তারা নতুন এই জোট সরকারে যোগদান থেকে বিরত থাকেন।

উদ্ভূত এই পরিস্থিতিতে দেশজুড়ে অভ্যন্তরীণ নিরাপত্তা সতর্কতা জারি করে উসকানিমূলক বক্তব্য ও পদক্ষেপ নেওয়া থেকে বিরত থাকতে রাজনৈতিক ও ধর্মীয় নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন ইসরায়েলের অভ্যন্তরীন নিরাপত্তা বাহিনীর প্রধান নাদাভ আর্গাম্যান।

Related posts

ইসরাইলের ৬ বিমানঘাঁটিতে হামাসের রকেট হামলা

News Desk

ফিলিস্তিনের জয়ের ভূয়সী প্রশংসায় ইরান, ইসরায়েলকে হুমকি

News Desk

ইসরাইলে হামলা চালাতে সেই প্লেনে বোমা রেখেছিল হামাস: বেলারুশ

News Desk