free hit counter
অবশেষে জলবায়ু সম্মেলনে যোগ দিতে যাচ্ছেন শি জিনপিং
আন্তর্জাতিক

অবশেষে জলবায়ু সম্মেলনে যোগ দিতে যাচ্ছেন শি জিনপিং

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে জলবায়ু সম্মেলনে যোগ দেবেন। বুধবার বেইজিং এ তথ্য নিশ্চিত করেছে। অনলাইনে অনুষ্ঠিতব্য এই সম্মেলনে বিশ্বের শীর্ষ নেতারা জলবায়ু পরিবর্তনের সমস্যা সমাধানে সবার মতামতের ভিত্তিতে সিদ্ধান্ত নেবেন। খবর এএফপির।

আগামী ২২ এপ্রিল ‘আর্থ ডে’তে অনুষ্ঠিত হওয়া এই জলবায়ু সম্মেলনে জো বাইডেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ ৪০টি দেশের নেতাদের আমন্ত্রণ জানিয়েছেন। এর মাধ্যমে জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় আবারও নেতৃত্বের ভূমিকায় আসছে যুক্তরাষ্ট্র। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জলবায়ু পরিবর্তন ও এর সমস্যাগুলোকে অস্বীকার করে আসছিল।

প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর এই সম্মেলনই হবে বাইডেন ও শি জিনপিংয়ের মধ্যকার প্রথম বৈঠক।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সম্মেলনে শি জিনপিং গুরুত্বপূর্ণ বার্তা দেবেন। সাংহাইয়ে যুক্তরাষ্ট্রের জলবায়ু বিষয়ক প্রতিনিধি জন কেরির সফরের কয়েক দিনের মধ্যেই চীনা প্রেসিডেন্টের জলবায়ু সম্মেলনে যোগ দেয়ার খবর জানানো হলো।

কেরি ও চীনের প্রতিনিধি জি ঝেনহুয়া বলেছেন, তারা জলবায়ু পরিবর্তনরোধে একে অন্যকে সহযোগিতায় প্রতিশ্রুতিবদ্ধ। দেশ দুটির মধ্যে বর্তমানে বেশ কিছু ইস্যুতে উত্তেজনা চললেও জলবায়ু বিষয়ে ঐক্যমতে পৌঁছেছে তারা।

হংকং ও তাইওয়ানে চীনের কার্যক্রম এবং জিনজিয়াংয়ে উইঘুরদের প্রতি চীনের পদক্ষেপের ব্যাপারে যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশটির বিরোধ বাড়ছে। তবে বিশ্ব অর্থনীতির শীর্ষ এ দেশ দুটির অংশগ্রহণ ছাড়া জলবায়ু পরিবর্তন বিষয়ে কোনো আলোচনাই সফল হবে না। কারণ বিশ্বের মোট গ্রিনহাউস গ্যাসের প্রায় অর্ধেক নির্গমন হয় শুধুমাত্র যুক্তরাষ্ট্র ও চীন থেকে।

Related posts

মহাকাশ স্টেশন তৈরির পথে আরও এক ধাপ এগোলো চীন

News Desk

শি জিনপিং ও মোদি যথেষ্ট অভিজ্ঞ নেতা : পুতিন

News Desk

চীনের ভাবমূর্তিকে আরও ভালবাসাপূর্ণ করতে চান জিনপিং

News Desk