free hit counter
অন্তঃসত্ত্বা অবস্থায় অন্তঃসত্ত্বা
আন্তর্জাতিক

অন্তঃসত্ত্বা অবস্থায় অন্তঃসত্ত্বা

রেবেকা রবার্টস (৩৯) ও তার সঙ্গী রিস ওয়েভার (৪৩) এক বছরের বেশি সময় ধরে বন্ধ্যত্বের জটিলতা নিয়ে দৌড়ঝাঁপ করছিলেন। অবশেষে রেবেকা অন্তঃসত্ত্বা হন। আল্ট্রাসনোগ্রাম প্রতিবেদনে প্রসূতিবিদ একজন সন্তানের কথা লিখে দেন। পাঁচ সপ্তাহ পর ১২তম সপ্তাহে আবার আল্ট্রাসনোগ্রাম করতে গেলে বিস্ময়কর ঘটনাটি ঘটে। স্ক্রিনে এবার দুটি সন্তান দেখা যায়। পরে জানা যায়, রেবেকার গর্ভে থাকা দুই সন্তান সাধারণ যমজ নয়।

রেবেকা-রিস থাকেন ইংল্যান্ডের উইল্টশায়ারে। তার এমন গর্ভধারণের বিষয়টি একটি বিরল ঘটনা হিসেবে চিহ্নিত হয়েছে। একবার গর্ভধারণের পর সে অবস্থাতেই আবার গর্ভধারণ করেন তিনি। রেবেকার প্রসূতিবিদ ডেভিড ওয়াকার বলেন, এমন অভিজ্ঞতা আগে কখনো হয়নি। এটা খুবই বিরল ঘটনা। কয়েকবার স্ক্যান করার পর তিনি নিশ্চিত হন যে, রেবেকার গর্ভে দুটি সন্তান আছে।

রেবেকার গর্ভে দুটি সন্তান শনাক্ত হওয়ার পর প্রসূতিবিদরা উদ্বিগ্ন হয়ে পড়েছিলেন। কারণ তার গর্ভের দ্বিতীয় সন্তানের আকার খুবই ছোট ছিল। নানা পরীক্ষার পর তারা দেখতে পান, গর্ভের দ্বিতীয় সন্তানটির বৃদ্ধির হার তিন সপ্তাহ কম। এ থেকে তারা বুঝতে পারেন, রেবেকা অন্তঃসত্ত্বা অবস্থায় আবার অন্তঃসত্ত্বা হন।

২০০৮ সালে ইউরোপিয়ান জার্নাল অব অবস্টেটরিক অ্যান্ড গাইনিকলজি অ্যান্ড রিপ্রোডাক্টিভ বায়োলজিতে প্রকাশিত এক প্রতিবেদনে এ ধরনের ১০টির কম ঘটনার উল্লেখ ছিল। সাধারণত গর্ভাবস্থায় হরমোন ও শারীরিক পরিবর্তনের ফলে আরেকটি গর্ভধারণের সুযোগ থাকে না। তবে রেবেকার ক্ষেত্রে তেমনটি ঘটেনি।

গত বছরের ১৭ সেপ্টেম্বর সিজারের মাধ্যমে একই সঙ্গে দুই সন্তানের জন্ম দেন রেবেকা। প্রথম আসে ছেলেশিশু নোয়াহ। তার ২ মিনিট পর আসে মেয়েশিশু রোজালি। ছেলেশিশুটির ওজন ছিল ৪ পাউন্ড ১০ আউন্স। মেয়েশিশুর ওজন ছিল ২ পাউন্ড ৭ আউন্স।