free hit counter
ভারতে ক্লাস 11, 12 সিলেবি থেকে মুঘল, ইসলামিক সাম্রাজ্যের অধ্যায়গুলি সরানো হয়েছে
ইতিহাস

ভারতে ক্লাস থেকে মুঘল ইসলামিক সাম্রাজ্যের অধ্যায়গুলি সরানো হয়েছে

ভারতের সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন 11 ক্লাসের ইতিহাস ও রাষ্ট্রবিজ্ঞানের পাঠ্যক্রম থেকে জোট নিরপেক্ষ আন্দোলন, স্নায়ুযুদ্ধের যুগ, আফ্রো-এশীয় অঞ্চলে ইসলামি সাম্রাজ্যের উত্থান, মুঘল দরবারের ইতিহাস এবং শিল্প বিপ্লবের অধ্যায়গুলি সরিয়ে দিয়েছে। এবং 12.

আমাদের নয়া দিল্লি সংবাদদাতা রিপোর্ট করেছেন, 10 শ্রেনীর জন্য, খাদ্য নিরাপত্তার একটি অধ্যায় থেকে “কৃষিতে বিশ্বায়নের প্রভাব” বিষয়টি 2022-23 শিক্ষাবর্ষের জন্য স্কুলগুলির সাথে ভাগ করা সিলেবাস থেকে বাদ দেওয়া হয়েছে।

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই) “গণতন্ত্র এবং বৈচিত্র্য” বিষয়ক কোর্স বিষয়বস্তু অধ্যায়গুলি থেকেও বাদ পড়েছে।

বিষয় বা অধ্যায় বাদ দেওয়ার পিছনে যৌক্তিকতা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, কর্মকর্তারা বজায় রেখেছিলেন যে পরিবর্তনগুলি পাঠ্যক্রমের যৌক্তিককরণের অংশ এবং ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এনসিইআরটি) এর সুপারিশের সাথে সারিবদ্ধ।

ভারতে ক্লাস থেকে মুঘল ইসলামিক সাম্রাজ্যের অধ্যায়গুলি সরানো হয়েছে

11 শ্রেনীর ইতিহাসের পাঠ্যসূচিতে “সেন্ট্রাল ইসলামিক ল্যান্ডস” অধ্যায়টি আফ্রো-এশীয় অঞ্চলে ইসলামি সাম্রাজ্যের উত্থান এবং অর্থনীতি ও সমাজে এর প্রভাব সম্পর্কে কথা বলে, গত বছরের পাঠ্যসূচির বর্ণনা অনুসারে।

অধ্যায়টি ইসলামের উত্থান এবং সাম্রাজ্য গঠনের ক্ষেত্রগুলির উপর দৃষ্টি নিবদ্ধ করে।

একইভাবে, ক্লাস 12 ইতিহাসের সিলেবাসে, “দ্য মুঘল কোর্ট: ক্রনিকলসের মাধ্যমে ইতিহাসের পুনর্গঠন” শিরোনামের বাদ পড়া অধ্যায়টি সেই যুগের সামাজিক, ধর্মীয় এবং সাংস্কৃতিক ইতিহাস পুনর্গঠনের জন্য মুঘল দরবারের ইতিহাসগুলি পরীক্ষা করে।

Related posts

বাংলাদেশি তরুণীকে নির্যাতনের ভিডিও ভাইরাল, ভারতে গ্রেপ্তার ৫

News Desk

ভারতে করোনায় একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড

News Desk

ভারতকে দুই প্লেন করোনা চিকিৎসা সরঞ্জাম পাঠাল রাশিয়া

News Desk