Image default
ইতিহাস

“আমার নয় ,এটা আপনার পুরস্কার!” বাঙালী শিক্ষকের প্রতি পাকিস্তানি নোবেল বিজয়ীর গুরুদক্ষিণা

ড. আবদুস সালাম একজন পাকিস্তানি তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী। তিনি ১৯৭৯ সালে স্টিভেন ওয়াইনবার্গ এবং শেল্ডন লি গ্ল্যাশোর সাথে যৌথভাবে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করেন। দুর্বল তড়িৎ তত্ত্ব আবিষ্কারের জন্য তারা এই পুরস্কার পেয়েছিলেন। পুরস্কার পাওয়ার পর তিনি ভারতে আসেন আর তদানীন্তন প্রধানমন্ত্রী শ্রীমতি ইন্দিরা গান্ধীকে অনুরোধ করেন তাঁর প্রাক্তন শিক্ষক শ্রী অনিলেন্দু গাঙ্গুলীর খোঁজ বার করে দিতে।

ড. আবদুস সালাম
ছবি: roar.media

শ্রী অনিলেন্দু গাঙ্গুলী অবিভক্ত ভারতের লাহোরে সনাতন হিন্দুধর্ম কলেজে গণিতের অধ্যাপক ছিলেন। ড. সামাদ তাঁর কাছে ১৯৩৪ থেকে ১৯৩৮ সাল পর্যন্ত গণিত শিখেছিলেন। স্বাধীনতার পরে শ্রী গাঙ্গুলী লাহোর ছেড়ে কলকাতা চলে আসেন এবং যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

শ্রী অনিলেন্দু গাঙ্গুলী
ছবি: thedailycampus.com

শেষপর্যন্ত ড. সামাদ ভারত সরকারের সাহায্যে শ্রী গাঙ্গুলীর ঠিকানা পান। উনি ১৯৮১ সালের ১৯ জানুয়ারি কলকাতা আসেন আর শ্রী গাঙ্গুলীর বাড়িতে যান। তখন শ্রী গাঙ্গুলী বার্ধক্যজনিত অসুস্থতার কারণে শয্যাশায়ী। বিছানা ছেড়ে ওঠার ক্ষমতাও নেই। ড. সামাদ তাঁর শয্যার পাশে দাঁড়িয়ে পকেট থেকে নোবেল পদকটি বার করে তাঁর শীর্ণ হাতে দেন আর বলেন, “এই পদকের ওপর অধিকার আমার চেয়ে আপনার বেশি। আপনি আমাকে গণিত ভালোবাসতে শিখিয়েছিলেন।”

Related posts

মানুষের চিড়িয়াখানা : ইতিহাসের ভয়ংকর অধ্যায়

News Desk

এরিয়া ৫১: রহস্য মোড়ানো এক এলিয়েন স্টেশন !

News Desk

ভিয়েতনাম যুদ্ধ :মানবতার বিজয় আমেরিকার পরাজয়

News Desk

Leave a Comment