Image default
বিনোদন

সর্বকালের সেরা ভারতীয় সিনেমা ‘পথের পাঁচালী’, পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ

প্রতিবছর হাজারো সিনেমা উপহার দেয় ভারতীয় সিনেমা ইন্ডাস্ট্রিগুলো। বলিউড, টলিউড, মলিউড, কলিউড থেকে শুরু করে ১২টি সিনেমা ইন্ডাস্ট্রি ভারতের সিনেমার প্রতিনিধিত্ব করে। প্রতিবছর ভারতে ২০টি ভাষায় দুই হাজারের মতো সিনেমা নির্মিত হয়ে থাকে। সিনেমা নির্মাণ এবং টিকিট বিক্রির দিক থেকে পৃথিবীর সবচেয়ে বড় সিনেমা বাজার ভারতের দখলে।

তবে কখনো ভেবে দেখেছেন কি ভারতের সেরা সিনেমা কোনটি? এই প্রশ্নের উত্তর আপনার কাছে না থাকলেও সম্প্রতি ‘ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকস’-এর পক্ষ থেকে সত্যজিৎ রায়ের ‘পথের পাঁচালী’কে সর্বকালের সেরা ভারতীয় সিনেমার খেতাব দেওয়া হয়েছে। শুধু তা-ই নয়, ভারতীয় সিনেমার ইতিহাস পর্যালোচনা করে বের করে আনা হয়েছে ১০টি সেরা সিনেমা।

 

‘ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকস’-এর ৩০ সদস্য গোপন ভোটে অংশ নিয়েছিলেন। আর সেই অনুসারে পোলের ফলাফলের ওপর ভিত্তি করে প্রথম স্থানে রয়েছে সত্যজিৎ রায়ের ১৯৫৫ সালের সিনেমা ‘পথের পাঁচালী’। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের বিখ্যাত উপন্যাসকেই সিনেমার পর্দায় তুলে ধরেছিলেন কিংবদন্তি পরিচালক। সত্যজিৎ রায়ের ‘অপু ট্রিলজি’র প্রথম পার্ট এটি। গোটা বিশ্বের মানুষের কাছে এখনো এই সিনেমা সমানভাবে গ্রহণযোগ্য। ১১টি আন্তর্জাতিক পুরস্কার রয়েছে ‘পথের পাঁচালী’র ঝুলিতে।

এই তালিকায় দুই নম্বরে রয়েছে ঋত্বিক ঘটকের মাস্টারপিস ১৯৬০ সালের ‘মেঘে ঢাকা তারা’। মৃণাল সেনের ১৯৬৯ সালের সিনেমা ‘ভুবন সোম’ রয়েছে তিন নম্বরে। চার নম্বরে রয়েছে মালায়লাম সিনেমা ‘এলিপাত্থায়ম’। ১৯৮১ সালে পরিচালক আদুর গোপলাকৃষ্ণন বানিয়েছিলেন এই সিনেমা। গিরীশ কাশারাভিলির সিনেমা ‘ঘাটাশ্রাদ্ধা’ রয়েছে নম্বর পাঁচে। এরপর অর্থাৎ ছয় নম্বরে রয়েছে হিন্দি সিনেমা ‘গরম হাওয়া’।

তালিকায় সাত নম্বর স্থানে সত্যজিতের আরেক বিখ্যাত সিনেমা ‘চারুলতা’। আটে রয়েছে শ্যাম বেনেগলের ‘অঙ্কুর’, ৯ নম্বরে আছে গুরু দত্তর ‘পেয়াসা’ এবং ১৯৭৫ সালের ব্লকবাস্টার সিনেমা ‘শোলে’ রয়েছে ১০ নম্বরে।

প্রসঙ্গত, ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকস হলো চলচ্চিত্র সংস্কৃতির প্রচার, বিকাশ এবং পেশাদার স্বার্থ রক্ষার জন্য গঠিত একটি সমিতি। এটি সারা বিশ্বের পেশাদার চলচ্চিত্র সমালোচক এবং চলচ্চিত্র সাংবাদিকদের জাতীয় সংগঠনগুলোর সম্মিলিত একটি সমিতি ৷ এটি বেলজিয়ামের ব্রাসেলসে ১৯৩০ সালের জুনে প্রতিষ্ঠিত হয়েছিল।

সূত্র : হিন্দুস্তান টাইমস বাংলা

Related posts

ভারতের বর্ষীয়ান অভিনেত্রী সুলোচনার মৃত্যু

News Desk

‘পাঠান’ দিয়ে ৩২ বছর পর হাউসফুল কাশ্মীরের সিনেমা হল

News Desk

সিনেমার গান থেকে বাদ পড়লেন বিতর্কিত কন্ঠশিল্পী নোবেল

News Desk

Leave a Comment