Image default
বিনোদন

কলকাতা চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের ৩ ছবি

ভারতে প্রতি বছর যে কয়টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আয়োজন হয়, কলকাতা চলচ্চিত্র উৎসব তার মধ্যে অন্যতম। ১৯৯৫ সাল থেকে নিয়মিত আয়োজিত হচ্ছে উৎসবটি। এ বছর আয়োজনের ২৮তম আসর। আগামী ১৫ ডিসেম্বর শুরু হয়ে আট দিনের উৎসবটি চলবে ২২ ডিসেম্বর পর্যন্ত। এবার ৪২টি দেশের ১৮৩টি সিনেমা দেখানো হবে সেখানে। 

এর মধ্যে আছে বাংলাদেশের তিনটি সিনেমা—মেজবাউর রহমান সুমনের ‘হাওয়া’, মুহাম্মদ কাইউমের ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ ও ফখরুল আরেফিন খানের ‘জেকে ১৯৭১ ’। 

এ ছাড়া বাংলা একাডেমি সভাঘরে ২১ ডিসেম্বর দুপুরে থাকবে ‘ল্যাঙ্গুয়েজ অব নিউ এজ সিনেমা’ শিরোনামের টকশো। সেখানে অনির্বাণ ভট্টাচার্য, প্রসূন চট্টোপাধ্যায়, মানস মুকুল পাল ও রাজ চক্রবর্তীর সঙ্গে আলোচনায় অংশ নেবেন বাংলাদেশের নির্মাতা মেজবাউর রহমান সুমন। 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর কলকাতার প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক গৌতম ঘোষের তথ্যচিত্র ‘কলকাতায় বঙ্গবন্ধু’ দেখানো হবে এবারের উৎসবে। 

 ১৫ ডিসেম্বর নেতাজি ইনডোর স্টেডিয়ামে উৎসবের উদ্বোধন করবেন অমিতাভ বচ্চন। বেশ কয়েক বছর ধরে তিনিই এ উৎসবের ফিতা কাটছেন। ওই দিন বলিউড থেকে আরও থাকবেন— জয়া বচ্চন, শাহরুখ খান, রানি মুখার্জি, অরিজিৎ সিং, কুমার শানু, মহেশ ভাট, শত্রুঘ্ন সিনহা প্রমুখ। 

এ বছর অমিতাভ বচ্চনের বয়স ৮০ বছর পূর্ণ হয়েছে। তাই তাঁকে সম্মান জানিয়ে রাখা হয়েছে বিশেষ আয়োজন। উদ্বোধনী সিনেমা হিসেবে দেখানো হবে বিগ বি অভিনীত ‘অভিমান’। এ ছাড়া ‘অমিতাভ বচ্চন: এ লিভিং লিজেন্ড’ শীর্ষক প্রদর্শনীতে তাঁর অভিনীত নয়টি সিনেমা দেখানো হবে। 

উৎসবে শ্রদ্ধা জানানো হবে তরুণ মজুমদার, প্রদীপ মুখোপাধ্যায়, শিবকুমার শর্মা ও অ্যাঞ্জেলা ল্যান্সবারিকে। ‘হোমেজ’ বিভাগে প্রদর্শিত হবে জ্যঁ লুক গদারের চারটি সিনেমা। 

পাকিস্তানে বিতর্কিত এবং সে দেশের অস্কার এন্ট্রি সিনেমা ‘জয়ল্যান্ড’–ও জায়গা করে নিয়েছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে।

Source link

Related posts

‘ধূমকেতু’ ব্যান্ডের জমকালো আয়োজন অস্ট্রেলিয়ায়

News Desk

বেবিডল গায়িকা কণিকা কাপুরের বিয়ের ছবি

News Desk

‘রাধে’র ট্রেলারে অ্যাকশন নিয়ে হাজির সালমান

News Desk

Leave a Comment