Image default
বিনোদন

কপিরাইট মামলায় জিতে গেলেন এড শিরান

২০১৭ সালের সুপার হিট ‘শেপ অব ইউ’ গানটি নিয়ে আদালতে কপিরাইট লড়াইয়ে জয় পেয়েছেন ব্রিটিশ সংগীতশিল্পী এড শিরান। স্থানীয় সময় বুধবার বিচারক রায় দিয়েছেন যে গায়ক-গীতিকার স্যামি চোকরির ২০১৫ সালের ‘ওহ হোয়াই’ গানটি থেকে চুরি করেননি শিরান।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, এড শিরানের শেপ অব ইউ গানটির কিছু অংশ অন্য গান থেকে নেওয়ার অভিযোগ তোলেন দুই গীতিকার স্যামি চোকরি ও রস ও’ ডোনোহিউ। ওই দুই গীতিকারের অভিযোগ, তাঁদের ‘ওহ হোয়াই’ গান থেকে কিছু বাক্য এবং শব্দ নেওয়া হয়েছে শেপ অব ইউ গানটিতে।

এদিকে বুধবার বিচারক রায়ের প্রতিক্রিয়ায় এড শিরান বলেন, ‘এই জাতীয় “ভিত্তিহীন” দাবিগুলো “অতি সাধারণ মানের”।’ সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিওতে তিনি বলেন, ‘এখন এমন একটি সংস্কৃতি তৈরি হয়েছে যেখানে ভিত্তি না থাকলেও কিছু দাবি করে সস্তা উপায়ে আদালতে নেওয়া যায়।’

এড শিরান আরও বলেন, ‘এটি গান লেখার জন্য সত্যিই ক্ষতিকর। এতগুলো নোট থাকলেও পপসংগীতে খুব কম কর্ড ব্যবহার করা হয়। স্পটিফাইতে প্রতিদিন ৬০ হাজার গান প্রকাশিত হলে কাকতালীয় ঘটনা ঘটতেই পারে। যেখানে বছরে ২২ মিলিয়ন গান প্রকাশ পায়, সেখানে মিউজিক নোট মাত্র ১২টি।’

‘শেপ অব ইউ’ গান দিয়ে তুমুল জনপ্রিয়তা পান এড শিরান। ছবি: টুইটার থেকে নেওয়া  ব্রিটিশ সংগীতশিল্পী এড শিরানকে বিশ্ববাসী চিনেছে তাঁর শেপ অব ইউ গান দিয়েই। আর তুমুল জনপ্রিয় এই গানটির জন্য কপিরাইট মামলায় আদালতে যেতে হয় শিরানকে। ২০১৮ সালে শিরানের বিরুদ্ধে শেপ অব ইউ গানের কথা অন্য গান থেকে নেওয়ার অভিযোগে তোলেন দুই গীতিকার স্যামি চোকরি ও রস ও’ ডোনোহিউ। এর আগেও এই ব্রিটিশ সংগীতশিল্পীর বিরুদ্ধে গানের আইডিয়া চুরির অভিযোগ উঠেছিল। 

২০১৭ সালে যুক্তরাজ্যের টপ চার্টে ১৪ সপ্তাহ ধরে শীর্ষে ছিল এড শিরানের শেপ অব ইউ। এটি বিশ্বজুড়ে সবচেয়ে বিক্রি হওয়া গানের মধ্যে অন্যতম।

Source link

Related posts

অনম বিশ্বাসের পরিচালনায় আসছে ‘ভাইরাস’

News Desk

গ্র্যামি জিতলেন পাকিস্তানের গায়িকা

News Desk

ঈদে শাইখ সিরাজের ‘শ্রমিকের ঈদ আনন্দ’

News Desk

Leave a Comment