Image default
বিনোদন

৩৫ বছর পর মূক অভিনেতা জিতলেন অস্কার

অস্কার জিতলেন মূক অভিনেতা ট্রয় কটসুর। সেরা সহ অভিনেতার পুরস্কার জিতেছেন তিনি। এর আগে মাত্র একজন মূক অভিনয়শিল্পী অস্কার জিতেছেন। তাঁর নাম মার্লি ম্যাটলিন। ১৯৮৭ সালে মার্লি জিতেছিলেন। ৩৫ বছর পর এবার এই রেকর্ড ভাঙলেন ‘কোডা’ সিনেমার মূক অভিনেতা কটসুর। এই অভিনেতা এর আগে মাত্র ৪টি সিনেমায় অভিনয় করেছেন।

৯৪তম এই আসরটির মাধ্যমে মহামারির পরে আবারও পুরনো রূপে ফিরছে অস্কার। এ বছরের অস্কারে সশরীরে তারকারা উপস্থিত হয়েছেন। অস্কার অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করেছে যুক্তরাষ্ট্রের এবিসি চ্যানেল। এছাড়াও দেখা গেছে স্টার ওয়ার্ল্ড ও স্টার মুভিজ চ্যানেলে।

রেকর্ড গড়লেন আরিয়ানা ডিবোস

একই চরিত্রে দুই অভিনয়শিল্পীর পুরস্কার পাওয়া অস্কারে ব্যতিক্রমী ঘটনা। স্টিভেন স্পিলবার্গের ‘ওয়েস্ট সাইড স্টোরি’ সিনেমায় অভিনয়ের জন্য আরিয়ানা ডিবোস সেরা পার্শ্ব অভিনেত্রী হিসেবে পুরস্কার জিতেছেন। আরিয়ানা অভিনয় করেন অনিতা চরিত্রে। এই সিনেমার গল্প ১৯৬১ সালে নির্মিত একই নামের মিউজিক্যাল সিনেমা থেকে নেওয়া। সেই সময়ও এই চরিত্রে অভিনয় করে অস্কার জিতেছিলেন রিতা মরিনো। অস্কারের ইতিহাসে এটি হয়েছে এ ধরনের তৃতীয় ঘটনা। এর আগে গডফাদার ও গডফাদার–২ সিনেমায় ক্রাইম ডন ভিতো কোরলিওনি চরিত্রে অভিনয় করে অস্কার জিতেছিলেন মার্লোন ব্যান্ডো ও রবার্ট ডি নিরো এবং জোকার চরিত্রে হিথ লেজার ‘ডার্ক নাইট’ ও ওয়াকিন ফনিক্স ‘জোকার’ সিনেমার জন্য এই পুরস্কার পেয়েছিলেন।

অস্কারে ডুনের জয়জয়কার

মূল শাখার বাইরে ৮টি শাখার পুরস্কার ঘোষণার মধ্য দিয়েই শুরু হলো ৯৪তম অস্কার। এ বছরের আয়োজন নিয়ে ছিল নানান আলোচনা-সমালোচনা। মূল আয়োজন থেকে বাদ দেওয়া হয়েছিল টেকনিক্যালসহ ৮টি শাখার পুরস্কার। মূল অনুষ্ঠান শুরু করার আগেই সেই পুরস্কারগুলো ঘোষণা করা হল। সম্পাদনা ও আবহসংগীত, সংগীত,সিনেমাটোগ্রাফি, ভিজ্যুয়াল ইফেক্ট, সেরা প্রোডাকশন ডিজানইনের জন্য অস্কার জিতেছে ‘ডুন’। আহমেদ। সেরা প্রোডাকশন ডিজানইনের পুরস্কার পেয়েছেন ‘ডুন’ সিনেমার প্যাট্রিস ভার্মেট, আহমেদ,

সেরা স্বল্পদৈর্ঘ্য লাইভ অ্যাকশন পুরস্কার পান ‘দ্য লং গুডবাই’ সিনেমার জন্য অ্যানিল ক্যারিয়া ও রিজ অ্যানিমেডেটেড শর্টফিল্মের পুরস্কার পেয়েছেন আলবার্তো মিলিগো ও লিও, সেরা স্বল্পদৈর্ঘ্যে তথ্যচিত্রের পুরস্কার পেয়েছেন বেন প্রাউডফুট, মেকআপ ও হেয়ারস্ট্যাইলের জন্য যৌথভাবে পুরস্কার পেয়েছেন ‘দ্য আইস অব টমি ফে’ সিনেমার লিন্ডা ডোউডস, স্টেফানি ইনগ্রাম এবং জাস্টিন রেলে।

আয়োজকেরা এক বিবৃতিতে জানিয়েছিলেন, ডকুমেন্টারি শর্ট, ফিল্ম এডিটিং, মেকআপ-হেয়ারস্টাইল, মৌলিক আবহসংগীত, প্রোডাকশন ডিজাইন, অ্যানিমেটেড শর্ট, লাইভ অ্যাকশন শর্ট ও সাউন্ড শাখাগুলো সরাসরি অনুষ্ঠান থেকে বাদ দেওয়া হয়।

লাল গালিচায় তারকারা

চোখ ধাঁধানো পোশাকে লাল গালিচায় জেসিকা চ্যাস্টেইন, অলিভিয়া কোলম্যান, পেনেলোপে ক্রুজ, নিকোল কোডম্যান, ক্রিস্টেন স্টুয়ার্টদের উপস্থিতি অস্কারকে আয়োজনকে দিয়েছে অন্য রকম মাত্রা। এঁরা সবাই সেরা অভিনেত্রী হিসেবে প্রতিযোগীতা করছেন এবার। লাল গালিচায় হ্যাভিয়ের বারদেম, বেনেডিক্ট কাম্বারব্যাচ, অ্যান্ড্রু গারফিল্ড, কিং রিচার্ড ড্যানজেল ওয়াশিংটন এ বছর সেরা অভিনেতা হিসেবে পুরস্কারের জন্য প্রতিযোগীতা করছেন।

শুরু হয়েছে অস্কার

বাংলাদেশ সময় ২৮ মার্চ ভোর ৬টা থেকে অস্কারের মূল শাখার পুরস্কার ঘোষণা শুরু হয়। এই আয়োজন বসেছে হলিউডের ডলবি থিয়েটারে। ৮ শাখার বাইরে বাকি ১৫ শাখার পুরস্কার সরাসরি অনুষ্ঠানে দেখানো হয়।

Source link

Related posts

দিনে ৩টা সিগারেট খাওয়া বিদ্যা বালান যেভাবে ছাড়লেন ধূমপান 

News Desk

করোনায় আক্রান্তদের পাশে সুস্মিতা সেন

News Desk

ঈদের সিনেমা: ঢাকার সিনেপ্লেক্সগুলোতে এগিয়ে ‘জ্বীন’

News Desk

Leave a Comment