free hit counter
বিনোদন

১৫ বছর পর অভিনয়ে দোদুল

দীর্ঘ ১৫ বছরের বিরতির পর অভিনয়ে ফিরলেন সাজ্জাদ হোসেন দোদুল। দুই বছর আগে স্ত্রী-নির্মাতা লাজুকের অনুরোধে একটি নাটকে তার অভিনয় করার কথা থাকলেও শেষ পর্যন্ত কাজটি করা হয়নি। এই দীর্ঘ বিরতিতে তাকে অভিনয়ে না পাওয়া গেলেও নির্মাণ নিয়েই ব্যস্ত ছিলেন তিনি।

নিজের পরিচালিত ধারাবাহিক নাটক দিয়ে অভিনয়ে ফিরলেন দোদুল। নতুন এই ধারাবাহিকের নাম ‘মুসা’। গত ২ আগস্ট থেকে তারকাবহুল এই ধারাবাহিকটি বৈশাখী টিভিতে মঙ্গল থেকে বৃহস্পতিবার রাত ৯টা ২০ মিনিটে প্রচার হচ্ছে। আগামীকাল মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) ধারাবাহিকটির ২২ তম পর্ব প্রচার হবে। নতুন পর্বে দেখা মিলবে অভিনেতা দোদুলকে।

অভিনয়ে ফেরা প্রসঙ্গে দোদুল বলেন, ‘নিজের আগ্রহতেই এবার অভিনয়ে ফিরেছি। তবে অনেকেই আমাকে অভিনয়ে দেখতে চায়। অভিনয়ের জন্য তাদের থেকে এক ধরনের চাপ রয়েছে। অভিনয় করার আগ্রহ থাকলেও সেভাবে সময় দিতে পারছি না। অভিনয়কে ভালোবেসেই মিডিয়ায় নাম লেখিয়েছিলাম। বিভিন্ন কারণে অভিনয়ে স্থায়ী হতে পারিনি। এরপর নির্মাণে ব্যস্ত হয়ে যাই। এখন থেকে নিয়মিত অভিনয় করবো।’

‘মুসা’ ধারাবাহিকের দৃশ্যে দোদুল। ছবি: সংগৃহীত ‘মুসা’ ধারাবাহিকে রঘু চরিত্রে অভিনয় করেছেন দোদুল। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘ধারাবাহিকের গল্পটি অপরাধ জগতের। নাটকটি লিখতে গিয়ে অনেককিছু সম্পর্কে খোঁজ খবর নিতে হয়েছিল। তবে এই গল্পে একেবারে সত্যি ঘটনা উঠে না এলেও একরকম অপরাধ জগতের ছায়া অবলম্বনে নির্মিত হয়েছে। রঘু ভয়ংকর একটি চরিত্র। যার বাম চোখ অন্ধ, একজন পেশাদার খুনি। জীবন্ত সাপ নিয়ে আছে দারুণ সব গল্প। রাজধানী শহর রঘুর কথায় চলে। এমনই একটি চ্যালেঞ্জিং চরিত্র দিয়ে অভিনয়ে ফিরলাম। আশা করছি, দর্শকদের ধারাবাহিক নাটকটি ও রঘু চরিত্র পছন্দ হবে।’

নব্বই দশকে অভিনেতা হিসেবে ক্যারিয়ার শুরু হয় দোদুলের। এক দশক অভিনয় করার পর তিনি লেখালেখি ও নাটক নির্মাণে ব্যস্ত হয়ে পড়েন। ‘আমি এখন’ নাটকটি প্রচারের পর সেই সময় পরিচিতি পান তিনি। এরপরই চাষী নজরুল ইসলামের পরিচালনায় ‘আজকের প্রতিবাদ’ নামের সিনেমা দিয়ে বড় পর্দায়ও পথচলা শুরু হয়। এর আগে চাষী নজরুলের সহকারী হিসেবে দীর্ঘদিন কাজ করেছিলেন দোদুল। এরপর আরও বেশকিছু সিনেমায় নিয়মিত অভিনয় করেন তিনি।

‘মুসা’ ধারাবাহিকের দৃশ্যে দোদুল। ছবি: সংগৃহীত পরবর্তীকালে চলচ্চিত্রে অশ্লীলতা শুরু হলে সিনেমার জগৎ থেকে নিজেকে সরিয়ে নেন এ অভিনেতা। শুরু করেন দ্বিতীয় অধ্যায়। তবে কাজ ভিন্ন। সহকারী পরিচালক হিসেবেই তার পরবর্তী অধ্যায় শুরু হয়। এভাবে একসময় নাট্যনির্মাতা হিসেবেও পরিচিতি তৈরি করেছেন দোদুল। এরপর থেকে নিয়মিত নির্মাণ করছেন তিনি। মাঝে মধ্যে অভিনয়ে পাওয়া যেত তাকে। মাঝে অভিনয়ে ছিল ১৫ বছরের বিরতি। সেই বিরতি কাটিয়ে আবারও অভিনয়ে অভিনেতা দোদুল।

ঢাকার আন্ডারওয়ার্ল্ডের গল্প নিয়ে নির্মিত তারকাবহুল দীর্ঘ ধারাবাহিক ‘মুসা’র কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন অভিনেতা আবু হুরায়রা তানভীর। এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শিল্পী সরকার অপু, শম্পা রেজা, শামীমা নাজনীন, সুব্রত, মিলন ভট্টাচার্য, ইমতু রাতিশ, সাব্বির আহমেদ, নাইরুজ সিফাত, জেবা জান্নাত প্রমুখ।

Source link