free hit counter
বিনোদন

১০ দিন পর ধ্যান ভাঙল আরিফিন শুভর

কয়েক মাস ধরে মানসিকভাবে বেশ চাপে ছিলেন ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা আরিফিন শুভ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘মুজিব, একটি জাতির রূপকার’ সিনেমায় অভিনয় এবং তাঁর মায়ের চিকিৎসা নিয়ে টানা ধকল গেছে শুভর ওপর। তা থেকে বের হয়ে কিছুটা প্রশান্তির জন্য শুভ ভরসা রাখলেন ধ্যানে।

সম্প্রতি নেপালে দশদিনের মেডিটেশন কোর্সে অংশ নিয়েছেন তিনি। ভিপাসানা নামের এ মেডিটেশন তিনি করেছেন নেপালের কাঠমান্ডুতে। ১ এপ্রিল থেকে এটি শুরু করেছিলেন শুভ। মঙ্গলবার দুপুরে কাঠমান্ডুতে ধারণ করা এক ভিডিওবার্তায় এসব তথ্য জানান চিত্রনায়ক।

আরিফিন শুভ বলেন, ‘ভিপাসানা এমন একটি মেডিটেশন যেখানে প্রশিক্ষকের সঙ্গে অল্প কিছু কথা বলা ছাড়া কোনো বলা যায় না। মেডিটেশনে অংশ নেওয়া অন্য কারও সঙ্গেও কথা বলা যায় না। এভাবে কাটাতে হয় দশটা দিন। সঙ্গে থাকে না কোনো ডিভাইস। যেখানে মেডিটেশনটি হয়, সেই জায়গাটিও প্রচণ্ড নীরব।’

আরিফিন শুভ। ছবি: নূর-এ-আলম এরইমধ্যে শেষ হয়েছে শুভর মেডিটেশন পর্ব। এ মেডিটেশন তাঁর দারুণ উপকারে এসেছে বলে জানিয়েছেন অভিনেতা। শুভ বলেন, ‘এই মেডিটেশন যে আমাকে আলোকিত করেছে তা নয়। তবে সম্পূর্ণ নতুন একটা এক্সপেরিয়েন্স। এখানে নিজেকে দেখার সুযোগ তৈরি হয়, রিয়েলাইজেশন তৈরি হয়। সকাল সাড়ে ৪টা থেকে এটা শুরু হতো, আর শেষ হতো ৯টা ৩০ মিনিটে।’

মেডিটেশন চলাকালে সবারই নিজের খাবার নিজেকেই সংগ্রহ করতে হতো। ভিপাসানা মেডিটেশন করতে রেজিস্ট্রেশন করতে হয়। এর জন্য খরচ লাগে না। তবে মেডিটেশন করা শেষে কেউ যদি আর্থিক সহায়তা করতে চায়, তাহলে তিনি সেটা করতে পারেন।

Source link