Image default
বিনোদন

সারা দেশে মুক্তি পাচ্ছে দুই সিনেমা

গত সপ্তাহের মতো এ সপ্তাহেও মুক্তি পাচ্ছে দুটি সিনেমা। সরকারি অনুদানে নির্মিত মহান মুক্তিযুদ্ধ বিষয়ক ‘১৯৭১: সেই সব দিন’ ও শিশুতোষ সিনেমা ‘আম-কাঁঠালের ছুটি’। গত সপ্তাহের সিনেমা দুটি আলোচনা সৃষ্টি করতে না পারলেও এবারের দুই সিনেমা নিয়ে আশাবাদী সিনেমাসংশ্লিষ্ট ব্যক্তিরা। 

১৯৭১: সেই সব দিন 
নন্দিত অভিনেতা ও নাট্যকার প্রয়াত ড. ইনামুল হকের গল্প-ভাবনায় নির্মিত হয়েছে ‘১৯৭১: সেই সব দিন’। নির্মাণ করেছেন তাঁরই কন্যা অভিনেত্রী ও নির্দেশক হৃদি হক। সরকারি অনুদানে নির্মিত এ সিনেমা দিয়ে বড় পর্দার পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করতে যাচ্ছেন হৃদি হক। অভিনয় করেছেন ফেরদৌস আহমেদ, আব্দুন নূর সজল, সানজিদা প্রীতি, লিটু আনাম, তারিন জাহান, হৃদি হক, সাজু খাদেম প্রমুখ। হৃদি হক বলেন, ‘১৯৭১: সেই সব দিন’ ৫০ বছরের বেশি আগের গল্প। এই দীর্ঘ সময়ে শুধু শহরের আদলই বদলায়নি, মানুষের নিত্য অনুষঙ্গ, পোশাকের ধরন—বদলেছে সবই। শুটিংয়ে এ বিষয়গুলোতে দিতে হয়েছে সর্বোচ্চ মনোযোগ। আমাদের হাতে বেশি বাজেটও ছিল না। তাই সিদ্ধান্ত নিয়েছিলাম, প্রপার গবেষণার। সিনেমাটি নির্মাণে আমাদের চেষ্টা ও যত্নের কোনো ত্রুটি রাখিনি।’ 
আজ সারা দেশের ১০টি হলে মুক্তি পাচ্ছে সিনেমাটি। 

আম-কাঁঠালের ছুটি
শরীফ উদ্দিন সবুজের ছোট গল্প অবলম্বনে নির্মিত হয়েছে ‘আম-কাঁঠালের ছুটি’। শিশুতোষ চলচ্চিত্রটি নির্মাণ করেছেন মোহাম্মদ নূরুজ্জামান। এটি নির্মাতার প্রথম সিনেমা। গত শতাব্দীর সত্তর, আশি কিংবা মধ্য নব্বইয়ের দশকে যাঁরা শৈশব-কৈশোর পার করেছেন, তাঁরা তাঁদের সেই বয়সের যাপিত জীবনের ছায়া এই চলচ্চিত্রে দেখতে পাবেন বলে মনে করেন নির্মাতা। সেই সঙ্গে আমাদের লোকজ সংস্কৃতির সঙ্গে পরিচিত হবে নতুন প্রজন্মের শিশু-কিশোররা। প্রযোজনা, পরিচালনা, চিত্রনাট্য রচনার পাশাপাশি সাউন্ড ডিজাইনও করেছেন মোহাম্মদ নূরুজ্জামান। অভিনয়ে লিয়ন, জুবায়ের, আরিফ, হালিমা, তানজিল, ফাতেমা প্রমুখ। 
বেশ কিছু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নিয়ে প্রশংসিত হয়েছে আম-কাঁঠালের ছুটি। আজ থেকে সারা দেশের ৫টি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে সিনেমাটি। 

Source link

Related posts

কে হবেন সেরা পাত্রী!

News Desk

শাহরুখের স্ত্রী গৌরীর বিরুদ্ধে মামলা

News Desk

ঈদের ছুটিতে দেখতে পারেন ইরফানের এই সিনেমাগুলো

News Desk

Leave a Comment