সরকারের বিরুদ্ধে প্রতিবাদ: অভিযোগ থেকে অব্যাহতি পেলেন ইরানি নির্মাতা জাফর পানাহি
বিনোদন

সরকারের বিরুদ্ধে প্রতিবাদ: অভিযোগ থেকে অব্যাহতি পেলেন ইরানি নির্মাতা জাফর পানাহি

সরকারের বিরুদ্ধে প্রতিবাদ কর্মসূচিকে সমর্থন করার অভিযোগ থেকে অব্যাহতি পেয়েছেন ইরানের জনপ্রিয় পরিচালক জাফর পানাহি। গত বছরের জুলাইয়ে তেহরানে গ্রেপ্তার হয়েছিলেন তিনি। অভিযোগ থেকে অব্যাহতি পেলেও তেহরানের এভিন কারাগার থেকে মুক্তির বিষয়ে আদালতের রায়ের জন্য অপেক্ষা করতে হবে তাঁকে। যুক্তরাষ্ট্রের  সংবাদমাধ্যম ভ্যারাইটির এক প্রতিবেদনে এ তথ্য দেওয়া হয়।

পানাহির স্ত্রী তাহেরেহ সায়িদি সামাজিক যোগাযোগ মাধ্যমে বলেন, ‘আইনজীবীরা সফলভাবে পানাহির বিরুদ্ধে জারি করা ছয় বছরের সাজা বাতিল করতে সক্ষম হয়েছেন। মামলাটি এখন ইরানের আপিল আদালতে পাঠানো হয়েছে।’

সায়িদি আরও বলেন, ‘গত সপ্তাহে আমাদের জানানো হয়েছিল, এক সপ্তাহের মধ্যেই তাঁকে মুক্তি দেওয়া হবে। এক সপ্তাহ পার হয়ে গেছে, জাফর এখনো আমাদের সঙ্গে নেই।’

পানাহির আইনজীবী সালেহ নিখবখত বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘আইন অনুযায়ী তাঁকে এখনই জামিন দেওয়া উচিত এবং তাঁর মামলা আবার পর্যালোচনা করা উচিত।’ তবে পরিচালকের স্ত্রী এবং ইরানের চলচ্চিত্র সম্প্রদায়ের অন্যরা আশঙ্কা করছেন যে ইরানি নিরাপত্তা বাহিনী তাঁকে কারাগারে রাখতে বিচার বিভাগকে বাধ্য করছে।

ইরানের নিউ ওয়েভ ফিল্ম মুভমেন্ট বা চলচ্চিত্রে পরিবর্তনের যে আন্দোলন, তার অন্যতম অগ্রনায়ক জাফর পানাহি। কট্টর ইসলামিক সরকারের সমালোচক হিসেবে পরিচিত পানাহিকে এর আগেও ২ বার গ্রেপ্তার করা হয়েছিল। সিনেমা নির্মাণ ও চিত্রনাট্য লেখার পাশাপাশি তার দেশত্যাগেও নিষেধাজ্ঞা রয়েছে।

৬২ বছর বয়সী জাফর পানাহি ‘দ্য সার্কেল’, ‘অফসাইড’, ‘দিস ইজ নট এ ফিল্ম’, ‘ট্যাক্সি’ এবং গত বছরের ‘নো বিয়ারস’–এর মতো অসংখ্য ছবি নির্মাণ করেছেন। ২০০০ সালে ‘দ্য সার্কেল’ সিনেমার জন্য ‘গোল্ডেন লায়ন’ ও ২০০৩ সালে ‘ক্রিমসন গোল্ড’ সিনেমার জন্য কান চলচ্চিত্র উৎসবের ‘আঁ সেত্রাঁ রিগা’ বিভাগে পুরস্কার পান তিনি। গত বছর তাঁর চলচ্চিত্র ‘নো বিয়ারস’–এর জন্য ৭৯তম ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিশেষ জুরি পুরস্কার অর্জন করেন।

Source link

Related posts

হাজার কোটির ক্লাবে ‘কেজিএফ: চ্যাপ্টার টু’

News Desk

নুসরাতকে ছেড়ে ‘পাখি’র কাছে ফিরছেন যশ

News Desk

‘রঙ্গিলা হাওয়ায়’ জুটি বাঁধলেন রোশান ও লুইপা

News Desk

Leave a Comment