free hit counter
বিনোদন

শিশুদের লাইভ স্ট্রিমিং বাতিল করলো টিকটক

লাইভ স্ট্রিমিং-এর জন্য অনুমোদিত বয়স আরও বাড়ালো টিকটক। আগে টিকটকে লাইভ করার জন্য ন্যূনতম বয়স ছিল ১৬ বছর। আগামী মাস থেকে তা বাড়িয়ে করা হবে ১৮।

সম্প্রতি বিবিসি নিউজের একটি জরিপে দেখা যায়— সিরিয়ার রিফিউজি ক্যাম্প থেকে অসংখ্য শিশু লাইভের মাধ্যমে ডোনেশন ভিক্ষা করছে। কেউ কেউ ঘণ্টায় হাজার ডলার করে উপার্জনও করছে। কিন্তু তা উত্তোলনের সময় টিকটক ৭০ শতাংশ পর্যন্ত নিয়ে নিচ্ছে। টিকটক জানায়, ভবিষ্যতে একমাত্র বড়রাই ভার্চুয়াল গিফট অথবা মনিটাইজেশন ফিচার ব্যবহার করতে পারবে। আপাতত আগামী সপ্তাহ থেকে শুধু বড়রা লাইভ স্ট্রিমিং করতে পারবে।

তবে টিকটক কীভাবে বয়সের সীমাবদ্ধতাকে কার্যকর করবে তা এখনও অনিশ্চিত বলে মন্তব্য করে বিবিসি। এদিকে মেটা অধিভুক্ত ফেসবুক ও ইনস্টাগ্রাম এবং গুগল অধিভুক্ত ইউটিউবে লাইভস্ট্রিমিং এ বয়সের সীমাবদ্ধতা আছে এবং তা ১৩ বছর।

বিবিসি জানায়, গত পাঁচ মাস হলো তারা পর্যবেক্ষণ করে দেখেছে উত্তর-পশ্চিম সিরিয়া থেকে অন্তত তিনশ অ্যাকাউন্ট থেকে লাইভ স্ট্রিমিং চলছে। টিকটকের আইন অনুযায়ী, কেউ সরাসরি গিফটের জন্য আবেদন করতে পারবেন না। এবিষয়ে বিবিসি’র পক্ষ থেকে এমন তিরিশটি অ্যাকাউন্টের বিরুদ্ধে ইন-অ্যাপ সিস্টেমের মাধ্যমে অভিযোগ করলে টিকটকের পক্ষ থেকে জানানো হয়, এখানে কোনও ভায়োলেশন হচ্ছে না। পরে বিবিসি সরাসরি টিকটকের সঙ্গে যোগাযোগ করলে টিকটক কর্তৃপক্ষ অ্যাকাউন্টগুলো বাতিল করে।

Bednet steunen 2023