Image default
বিনোদন

শব্দসৈনিক ফকির আলমগীর আইসিইউতে

প্রখ্যাত গণসংগীত শিল্পী ফকির আলমগীর করোনাভাইরাসে আক্রান্ত। বৃহস্পতিবার (১৫ জুলাই) রাতে তাকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়েছে। বর্তমানে তিনি হাসপাতালের কোভিড ইউনিটে আইসিইউতে রয়েছেন। বিষয়টি আজ নিশ্চিত করেছেন তার স্ত্রী সুরাইয়া আলমগীর।

ফকির আলমগীর বাংলাদেশের একজন প্রখ্যাত সংগীতশিল্পী। গণসংগীত ও দেশীয় পপসংগীতে তার রয়েছে ব্যাপক অবদান। তিনি ঋষিজ শিল্পীগোষ্ঠীর প্রতিষ্ঠাতা।

জগন্নাথ কলেজ থেকে স্নাতক ডিগ্রি নিয়ে পরবর্তী পর্যায়ে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় এমএ পাস করেন তিনি। ১৯৬৬ সালে ছাত্র ইউনিয়ন মেনন গ্রুপের সদস্য হিসেবে ছাত্র রাজনীতিতে প্রবেশ করেন।

এরই ধারাবাহিকতায় ক্রান্তি শিল্পীগোষ্ঠী ও গণশিল্পী গোষ্ঠীর সদস্য হিসেবে ষাটের দশকে বিভিন্ন আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে সংগীত বলয়ে প্রবেশ করেন। ’৬৯-এর গণঅভ্যুত্থানে এক বিশেষ ভূমিকা পালন করেন। ১৯৭১-এর মহান মুক্তিযুদ্ধে শিল্পী একজন শব্দসৈনিক হিসেবে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে যোগ দেন।

তার উল্লেখযোগ্য গানের মধ্যে রয়েছে ‘ও সখিনা গেছোস কিনা ভুইলা আমারে’, ‘নাম তার ছিল জন হেনরি’। ‘আবহমান বাংলার লোকসংগীত’ নামে গতবছর একটি বইও লিখেছেন তিনি।

Related posts

সৌন্দর্য বাড়াতে গিয়ে বিপদে তামিল অভিনেত্রী

News Desk

সুশান্তের সঙ্গে সংসার করবেন বলে ‘বাজিরাও মাস্তানি’র প্রস্তাব ফিরিয়েছিলেন অঙ্কিতা

News Desk

মোশারফ করিমের ‘দাগ’ আসছে চরকিতে

News Desk

Leave a Comment