Image default
বিনোদন

যৌন দৃশ্যে গীতা পাঠ, ভারতে ‘ওপেনহাইমার’ বয়কটের ডাক

গত ২১ জুলাই বিশ্বব্যাপী মুক্তি পেয়েছে ক্রিস্টোফার নোলান পরিচালিত সিনেমা ‘ওপেনহাইমার’। পারমাণবিক বোমার জনক মার্কিন পদার্থবিজ্ঞানী জে. রবার্ট ওপেনহাইমারের জীবনীর ওপর ভিত্তি করে নির্মিত হয়েছে সিনেমাটি। এবার সিনেমাটির একটি দৃশ্য নিয়ে বিতর্ক শুরু হয়েছে ভারতে। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে জানিয়েছে, সিনেমাটির একটি ‘যৌন দৃশ্যে’ ভগবদ্গীতা পাঠ ঘিরেই বিতর্কের শুরু। এমনকি সিনেমাটি বয়কটেরও ডাক দিয়েছে নেটিজেনদের একাংশ।

মার্কিন পদার্থবিজ্ঞানী জে. রবার্ট ওপেনহাইমার পারমাণবিক বোমার জনক। তাঁর জীবনীর ওপর ভিত্তি করে উপন্যাস লিখেছেন কাই বার্ড ও মার্টিন জে শেরউইন। ‘আমেরিকান প্রমিথিউস—দ্য ট্রায়াম্ফ অ্যান্ড ট্র্যাজেডি অব জে. রবার্ট ওপেনহাইমার’ নামের এই উপন্যাস ২০০৬ সালে পুলিৎজার পুরস্কার পায়। সেই উপন্যাসের ওপর ভিত্তি করে এই সিনেমা নির্মাণ করেছেন হলিউডের জনপ্রিয় পরিচালক ক্রিস্টোফার নোলান। সিনেমাটিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন ‘পিকি ব্লাইন্ডার্স’ খ্যাত অভিনেতা কিলিয়ান মারফি।

সিনেমাটির বিতর্কিত সেই দৃশ্যে ওপেনহাইমার চরিত্রে অভিনয় করা মারফিকে আলমারি থেকে ভগবদ্গীতা বের করতে দেখা যায়। তার ঠিক আগেই একে অপরের সঙ্গে ঘনিষ্ঠ হয়েছিলেন ওপেনহাইমার ও জিন চরিত্রে অভিনয় করা ফ্লোরেন্স পিউ। ভগবদ্গীতা থেকে জিনকে বিশেষ কয়েকটি লাইন পড়ে শোনান ওপেনহাইমার। তার পরেই ফের ঘনিষ্ঠ অবস্থায় দেখা যায় তাদের দুজনকে। আর সেটি ঘিরেই বিতর্ক দানা বাঁধে। গীতার অবমাননার জবাব বয়কটের মাধ্যমে দেওয়া হবে বলেও জানায় নেটিজেনদের একাংশ।

 

গত ২১ জুলাই বিশ্বব্যাপী মুক্তি পেয়েছে ক্রিস্টোফার নোলান পরিচালিত সিনেমা ‘ওপেনহাইমার’। ছবি: টুইটার ওপেনহাইমারের জীবনী থেকে জানা যায়, তিনি বার্কলিতে সংস্কৃত ভাষা শিখেছিলেন। পড়াশোনা করেছিলেন ভগবদ্গীতা নিয়েও। গীতা থেকে অনুপ্রাণিত হয়েছিলেন তিনি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় আমেরিকার ‘ম্যানহাটন প্রজেক্ট’-এর নেপথ্যে ছিলেন ‘পারমাণবিক বোমার জনক’ নামে পরিচিত ওপেনহাইমার। তাঁর অন্যতম জনপ্রিয় উক্তি ছিল, ‘আমিই মৃত্যু, পৃথিবীর ধ্বংসের কারণ।’ জানা যায় গীতার একাদশ অধ্যায়ের ৩২তম শ্লোকের দ্বারা অনুপ্রাণিত হয়ে এই কথা বলেছিলেন তিনি।

নোলানের ‘ওপেনহাইমার’ সিনেমায় প্রয়াত পদার্থবিদের চরিত্রে অভিনয় করার আগে প্রস্তুতি হিসাবে ভগবদ্গীতা পড়েছিলেন কিলিয়ান মারফি নিজেও। গীতা পড়তে গিয়ে ওই শ্লোকও পড়েছেন তিনি। সম্প্রতি এক সাক্ষাৎকারে কিলিয়ান জানিয়েছেন, ‘গীতার ওই শ্লোক ওপেনহাইমারকে শুধু সান্ত্বনা দেয়নি, তাঁকে শান্তিও দিয়েছিল।’ গীতা পড়ে তিনি নিজেও অনুপ্রাণিত হয়েছেন বলে জানিয়েছিলেন মারফি।

সিনেমাটিতে অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন ম্যাট ডেমন, রবার্ট ডাউনি জুনিয়র, এমিলি ব্লান্ট, রামি মালেকের মতো জনপ্রিয় অভিনেতারা।

Source link

Related posts

অনুপম-শ্রেয়ার সঙ্গে গাইবেন কোক স্টুডিও বাংলার শিল্পীরা

News Desk

এফডিসিতে বাচসাসের নির্বাচন ১ সেপ্টেম্বর

News Desk

আইপিএল দেখতে প্রেমিকের সঙ্গে স্টেডিয়ামে পরিণীতি চোপড়া

News Desk

Leave a Comment