Image default
বিনোদন

যেভাবে ‘ডন’ হলেন রণবীর সিং

বলিউডের জনপ্রিয় ‘ডন’ ফ্র্যাঞ্চাইজির পরবর্তী সিকুয়েল ‘ডন থ্রি’ তে বলিউড বাদশাহ শাহরুখ খানের স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন অভিনেতা রণবীর সিং। ফ্র্যাঞ্চাইজিটির পরবর্তী প্রজেক্ট নিয়ে কথা বলতে গিয়ে এটি নিশ্চিত করেছেন নির্মাতা ফারহান আখতার। এরপর থেকেই শুরু হয়েছে আলোচনা সমালোচনা।

রণবীর সিংয়ের অন্তর্ভুক্তিতে অনেকে যেমন প্রশংসা করেছেন, আবার শাহরুখ ভক্তরা বলিউড বাদশাহকে ছাড়া ‘ডন’ মেনে নিতে পারছেন না। সামাজিক যোগাযোগ মাধ্যমে আবার অনেকেই মনে করছেন লবিং করেই ডন হচ্ছেন রণবীর সিং।

রণবীরের অন্তর্ভুক্তি নিয়ে ভারতীয় সংবাদমাধ্যম কইমই জানিয়েছে নতুন এক তথ্য। ফারহানকে না করে শাহরুখ যখন নতুন কাউকে খোঁজতে বলেন, তখনই সুযোগটি নেন রণবীর সিং। পরিচালক ও প্রযোজকের সঙ্গে একাধিক বৈঠকে অংশ নেন তিনি। সংবাদমাধ্যমটির মতে ফারহান আখতার ও প্রযোজক রিতেশ সিধওয়ানির কাছ থেকে হ্যাঁ সূচক শব্দ আসার আগ পর্যন্ত চেষ্টা করে গেছেন রণবীর সিং।

 ২০১৫ সালে অনুরাগ কাশ্যপের ‘বোম্বে ভেলভেট’ সিনেমার ক্ষত এখনো ভোলেননি রণবীর সিং, রাতারাতি রণবীর কাপুরের কাছে সিনেমাটি হারিয়েছিলেন তিনি। তাই ‘ডন’ ফ্র্যাঞ্চাইজির দেওয়া সব শর্তেও রাজি হয়েছেন রণবীর।

এক ফ্রেমে তিন ডন, অমিতাভ–শাহরুখ–রণবীর। ছবি: সংগৃহীত যদিও শেষ পর্যন্ত শাহরুখ খানকে রাজি করানোর অনেক চেষ্টা করেছিলেন পরিচালক ফারহান আক্তার। গত ১০ বছর শাহরুখের সম্মতির অপেক্ষায় ছিলেন পরিচালক। সর্বশেষ শাহরুখ না করায় নতুন এই সিদ্ধান্ত নিতে হয়েছে ফারহানকে।

ফারহান আখতারের ঘনিষ্ঠ একটি সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম কইমই জানিয়েছে শাহরুখের জন্য ফারহান শেষ দিনটি পর্যন্ত অপেক্ষা করেছিলেন। কিন্তু বলিউড বাদশাহ জানিয়েছেন এই ফ্র্যাঞ্চাইজিকে তাঁর আর দেওয়ার কিছুই নেয়।

ফারহানের ঘনিষ্ঠ একজন সংবাদমাধ্যমটিকে জানায়, ‘আপনার কি মনে হয় ফারহান ডনের জন্য অন্য অভিনেতার কথাও ভাবতে পারে? কিন্তু শাহরুখ খান ডন ফ্র্যাঞ্চাইজিতে আর কাজ না করার সিদ্ধান্ত নিয়েছেন। তিনি মনে করেন দুটি ডন ছবিতে ডন চরিত্রে যা দেওয়ার ছিল তাই তিনি ইতিমধ্যে দিয়ে ফেলেছেন।’

যখন ফারহান যুক্তি দিয়েছিলেন দর্শকদের জন্য ডন হিসাবে অন্য কোনও অভিনেতাকে গ্রহণ করা কঠিন হবে। তখন শাহরুখ যুক্তি দেন জেমস বন্ড অনেক প্রোফাইল পরিবর্তনের মধ্য দিয়ে গেছে, শন কনারি থেকে রজার মুর হয়ে ড্যানিয়েল ক্রেগ পর্যন্ত। এমনকি এখন বন্ড অন্য অভিনেতার কাছে যেতেও প্রস্তুত। তাহলে ডন কেন নয়?

গতকাল প্রথমে একটি ছোট ভিডিও বার্তায় পরবর্তী সিকুয়েল নির্মাণের বিষয়টি নিশ্চিত করেন ফারহান। পরবর্তীতে চার ঘণ্টা পর আরেকটি আপডেটের মাধ্যমে জানানো হয়, আগের মতো খলনায়ক চরিত্রে শাহরুখকে ফ্র্যাঞ্চাইজিটির পরবর্তী সিকুয়েলে আর দেখা যাবে না।

ডন চরিত্রে শাহরুখ খান। ছবি: সংগৃহীত বিবৃতিতে ফারহান আখতার বলেন, ‘১৯৭৮ সালে ডন চরিত্রটি তৈরি করেছিলেন সেলিম-জাভেদ। অমিতাভ বচ্চন নিজের সাবলীল অভিনয়ের মাধ্যমে সারা দেশে সাড়া ফেলেছিলেন। ২০০৬ সালে এই চরিত্রে নতুনভাবে প্রাণ সঞ্চার করেন শাহরুখ খান। লেখক, পরিচালক হিসেবে আমি শাহরুখকে নিয়ে দুটো ডন বানিয়েছি। দুটোর অভিজ্ঞতাই ভীষণ ভালো। সিনেমাটি আমার হৃদয়ের অত্যন্ত কাছের।’

শাহরুখের জায়গায় বলিউডের নতুন ‘ডন’ হতে যাওয়া রণবীর কাপুরের মেধা ও বহুমুখী প্রতিভার ভূয়সী প্রশংসা করেছেন ফারহান। অন্যদিকে রণবীর নিজেও সিনেমাটিতে নিজের অন্তর্ভুক্ত হওয়া নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও প্রকাশ করেছেন।

ফারহান আখতার ও প্রযোজক রিতেশ সিধওয়ানি ‘ডন’ ফ্র্যাঞ্চাইজি কিনে নিয়েছিলেন। ২০০৬ সালে শাহরুখ খানকে নিয়ে প্রথমবার ‘ডন’ সিনেমাটি নির্মাণ করেন ফারহান আখতার।

অমিতাভ বচ্চন অভিনীত ‘ডন-এর কাহিনির আদলে তৈরি হলেও এই সিনেমাটি তার নিজস্ব অস্তিত্ব তৈরি করে নিয়েছিল। ফারহানের নির্মিত এই সিনেমাটি এতটাই জনপ্রিয় হয় যে,২০১১ সালে এটির দ্বিতীয় পর্ব বানিয়ে ফেলেন তিনি।

Source link

Related posts

পরীমণির জন্য সমাবেশের ডাক শাহবাগে

News Desk

তামান্না ভাটিয়া বর্তমান অভিনেত্রীদের জন্য আদর্শ: চিরঞ্জীবী

News Desk

ড্রাগ ট্রাফিকিং ওয়েব সিরিজ ‘কিস অব জুডাস’

News Desk

Leave a Comment