হার্ট অ্যাটাকের পর হাসপাতালে পাঁচ দিন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে হার মেনেছেন মার্কিন র‍্যাপার-অভিনেতা ডিএমএক্স। তার বয়স হয়েছিল ৫০ বছর। আসল নাম আর্ল সিমন্স হলেও বিশ্বব্যাপী কোটি ভক্তের কাছে ডিএমএক্স নামেই সুপরিচিত ছিলেন তিনি। খবর- বিবিসি।

বিখ্যাত এই র‍্যাপারের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে এক বিবৃতিতে তার পরিবার বলেছে, ‘একজন যোদ্ধা যিনি শেষ পর্যন্ত লড়ে গেছেন। আর্লের গান বিশ্বব্যাপী অগণিত ভক্তকে অনুপ্রাণিত করেছে এবং তার আইকনিক উত্তরাধিকার চিরঞ্জীব।’ হিপ-হপ ঘরানার শিল্পী ডার্ক ম্যান এক্স, সংক্ষেপে ডিএমএক্স গান করেছেন প্রখ্যাত গায়ক জে-জেড, জা রুল এবং এলএল কুল জে-এর সঙ্গে। র‍্যাপ গানে ব্যবহৃত বিশেষ ধরনের ড্রাম মেশিনের নাম থেকে নিজের ছদ্মনামটি গ্রহণ করেছিলেন তিনি।

ডিএমএক্স-এর বিখ্যাত গানগুলোর মধ্যে রয়েছে- ‘পার্টি আপ (আপ ইন হিয়ার)’ এবং ‘এক্স গন’ হিভ ইট টু ইয়া’। গানের পাশাপাশি অভিনয়েও পারদর্শী ছিলেন এই শিল্পী। ‘ক্রেডল ২ দ্য গ্রেভ’, ‘রোমিও মাস্ট ডাই’ এবং ‘এক্সিট ওউন্ডস’-এর মতো ছবিতে দেখা গেছে তাকে।

১৯৭০ সালে নিউইয়র্কের মাউন্ট ভেরনে জন্মগ্রহণ করেন ডিএমএক্স। ব্যক্তিগত জীবনে তিনি ছিলেন ১৫ সন্তানের জনক। ব্যাপক জনপ্রিয়াতার পাশাপাশি প্রাণীর ওপর সহিংসতা, অনিয়ন্ত্রিত ড্রাইভিং, মাদক সেবন এবং অস্ত্র বহনের মতো বহু বিতর্কিত কাণ্ডেও একাধিকবার জড়িয়েছে তার নাম। তার মৃত্যুতে হ্যালি বেরি, মিসি এলিয়ট, আইস কিউব, সৌলজা বয় এবং চান্স দ্য র‍্যাপারের মতো শিল্পীরা শোক প্রকাশ করেছেন। সমবেদনা জানিয়েছেন অস্কারজয়ী অভিনেত্রী ভিওলা ডেভিসও। এছাড়া, ওয়াশিংটনের কংগ্রেসম্যান জামাল বোম্যানও ডিএমএক্স-এর মৃত্যুতে শোক প্রকাশ করে পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন।

Related posts

প্রথমবার অংশ নিয়েই কান উৎসবে সৌদি আরবের ইতিহাস 

News Desk

‘ওয়েলকাম ৩’ থেকে বাদ পড়ার আক্ষেপে যা বললেন নানা পাটেকর

News Desk

সুস্থ হয়ে বাড়ি ফিরলেন অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায়

News Desk

Leave a Comment