মঞ্চে কবি নজরুলের ‘সেতু-বন্ধ’
বিনোদন

মঞ্চে কবি নজরুলের ‘সেতু-বন্ধ’

বাঁধ দিয়ে পদ্মা নদীর প্রবাহ বন্ধ করে দেওয়ার পরিকল্পনার পরিপ্রেক্ষিতে কাজী নজরুল ইসলাম ১৯৩০ সালের দিকে রচনা করেছিলেন নাটক ‘সেতু-বন্ধ’। কবির এই নাটকটি ঢাকার মঞ্চে নিয়ে আসছে বাঁশরী রেপার্টরি থিয়েটার। নির্দেশনা দিয়েছেন গোলাম সারোয়ার। 

নির্দেশক জানিয়েছেন, ‘সেতু-বন্ধ’ প্রকৃতি ও পরিবেশরক্ষা-বিষয়ক নাটক। বাঁধ দিয়ে নদীর গতিপথ পরিবর্তন করার প্রতিবাদে কবি লিখেছিলেন সেতু-বন্ধ। পৃথিবীর দেশে দেশে বাঁধ দিয়ে নদীর পানি অন্যত্র সরিয়ে নেওয়া হচ্ছে, মাটি ও বর্জ্য ফেলে নদী ভরাট করা হচ্ছে, কলকারখানার বর্জ্য ফেলে নদীর পানি দূষিত করা হচ্ছে। তাই অনেক নদীর অস্তিত্ব হুমকির মুখে। নদীর অববাহিকায় প্রকৃতি ও কৃষি ক্ষতিগ্রস্ত হচ্ছে, খাবার পানির সংকট দেখা দিচ্ছে এবং মানুষের জীবন ও জীবিকা ব্যাহত হচ্ছে। বাংলাদেশ, ভারত, চীন, তুরস্ক, ইথিওপিয়াসহ বিভিন্ন দেশে নদীতে বাঁধ দেওয়ার ঘটনা ঘটছে। বাঁধ দেওয়ার পক্ষে ক্ষমতাধর অপশক্তি নানা যুক্তি উত্থাপন করছেন। সেতু-বন্ধ নাটকটি কবি লিখেছিলেন বাঁধ দিয়ে পদ্মা নদীর প্রবাহ বন্ধের পরিকল্পনার পরিপ্রেক্ষিতে। আজ সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চস্থ হবে নাটকটি। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শারমিন সঞ্চিতা খানম পিয়া, সুরভী রায়, চন্দ্রিমা দেয়া, জান্নাতুল ফেরদৌস হ্যাপি, হাসিনা আক্তার নিপা, জয়িতা মহলানবীশ, মোনালিসা মোনা, মেহেরান সানজানা প্রমুখ।

বাঁশরী একটি নজরুল চর্চাকেন্দ্র। সংগঠনটি এর আগেও কাজী নজরুল ইসলাম রচিত নাটক প্রযোজনা করেছে। বাঁশরী রেপার্টরি থিয়েটারের ব্যানারে তাদের নাটকের তালিকায় রয়েছে ‘পুতুলের বিয়ে’, ‘নীল কুঠি’, ‘বৌ-এর বিয়ে’, ‘পুরানো বলদ নতুন বৌ’ ও ‘বনের মেয়ে পাখি’।

Source link

Related posts

দর্শক টানতে ব্যর্থ মনোজ বাজপেয়ি

News Desk

১০ ফেব্রুয়ারি থেকে যুক্তরাষ্ট্রে ‘মেইড ইন চিটাগং’

News Desk

আমি ভুল করেছি: চড়কাণ্ড নিয়ে ক্রিস রককে উইল স্মিথ

News Desk

Leave a Comment