জো বাইডেনের অভিষেক অনুষ্ঠানে কবিতা পাঠ করে সারা বিশ্বে পরিচিতি পেয়েছেন আমান্ডা গোরম্যান। এবার প্রথম কোনো কবি হিসেবে ভোগ ম্যাগাজিনের প্রচ্ছদ কাহিনি করা হয়েছে তার ওপর। সিএনএন জানায়, ২৩ বছর বয়সী এই হার্ভার্ড গ্র্যাজুয়েট ও ইয়ুথ পয়েট লরিয়েটকে নিয়ে সাজানো হয়েছে বিখ্যাত লাইফস্টাইল সাময়িকীটির মে সংখ্যার প্রধান রচনা।

আফ্রিকান টেক্সটাইল ও নকশাকে প্রাধান্য দিয়ে আমান্ডার জন্য তৈরি করা হয়েছে বিশেষ একটি পোশাক। প্রচ্ছদে তাকে দেখা যাচ্ছে সেই লুই ভুটন ব্ল্যাঙ্কেটে। প্রথম কবি হিসেবে ভোগের প্রচ্ছদে আসায় ইনস্টাগ্রামে কৃতজ্ঞতা প্রকাশ করেন আমান্ডা। সঙ্গে কৃষ্ণাঙ্গ ডিজাইনার ভির্গিল ব্লো’র নকশা করা পোশাক তার ঐতিহ্যকে সম্মান জানিয়েছে বলে উল্লেখ করেন। গত জানুয়ারিতে বাইডেনের অভিষেক অনুষ্ঠানে ‘দ্য হিল উই ক্লাইম্ব’ শিরোনামের কবিতা পাঠ করেন আমান্ডা গোরম্যান। যা বিশ্বের নানান ভাষায় অনূদিত হয়।

সম্প্রতি তিনি আইএমজি মডেলসের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন। প্রতিষ্ঠানটির সঙ্গে যুক্ত আছেন অনেক সুপারমডেল। টাইম ম্যাগাজিনের ফেব্রুয়ারির প্রচ্ছদেও আসেন আমান্ডা। এ ছাড়া একাধিক অনুষ্ঠানে অতিথি হিসেবে তার উপস্থিতি নজর কাড়ে। আন্তর্জাতিক নারী দিবসে এক প্যানেল ডিসকাশনে তার সঙ্গে আরও উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন, হাউস স্পিকার ন্যানসি পেলোসি ও সুপারমডেল ক্রিসি টেইজেন।

গত সেপ্টেম্বরে আমান্ডা প্রকাশ করেছেন দুটি কবিতার সংকলন। ‘দ্য হিল উই ক্লাইম্ব অ্যান্ড আদার পোয়েমস’ ও শিশুতোষ ‘চেঞ্জ সংস: আ চিলড্রেনস অ্যান্থাম’। দুটি বই আমাজনে বেস্ট সেলারের মর্যাদা পায়।

সূত্র: দেশ রূপান্তর

Related posts

রণবীরের নগ্ন ছবি ‘নারীদের অনুভূতিতে আঘাত’ করেছে, থানায় অভিযোগ

News Desk

নাসির উদ্দিনসহ আটক ৫, পরীমণি বললেন ‘এখন বাঁচতে পারব’

News Desk

হেমা মালিনী ও ধর্মেন্দ্রর দেখা হয় না প্রায় বছর খানেক

News Desk

Leave a Comment