free hit counter
বিনোদন

ব্রাজিলের কিংবদন্তি পপতারকা গাল কস্তার মৃত্যু

ব্রাজিলের কিংবদন্তি পপ সংগীতের তারকা গাল কস্তা মারা গেছেন। ১৯৬০-এর দশকে আরেক তারকা শিল্পী গিলবার্তো গিল ও ক্যাটানো ভেলোসোর সঙ্গে ব্রাজিলের শিল্প আন্দোলন ‘ট্রপিকালিয়ায়’ নেতৃত্ব দেন তিনি।

৭৭ বছর বয়সী এই গায়িকার মৃত্যুর কারণ জানা যায়নি বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

সম্প্রতি সার্জারির পর চিকিৎসকের নির্দেশে কয়েকটি কনসার্ট বাতিল করেন তিনি। তবে সামনের মাসে সাওপাওলোর মঞ্চ মাতানোর পরিকল্পনা ছিল তাঁর।

বিশ্বের অন্যতম সেরা সংগীতশিল্পী কস্তার মৃত্যুতে শোক প্রকাশ করে সামাজিক যোগাযোগমাধ্যমে শ্রদ্ধা জানিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুল দা সিলভা।

তিনি বলেন, ব্রাজিল ও ব্রাজিলের সংগীতকে বিশ্বের মানচিত্রে প্রতিষ্ঠার ক্ষেত্রে যেসব শিল্পীর মূল অবদান ছিল, তিনি তাঁদের একজন।

‘তাঁর মেধা, কৌশল ও ঔদ্ধত্য আমাদের সংগীতকে যেমন সমৃদ্ধ ও রূপান্তরিত করেছে, তেমনি লাখ লাখ ব্রাজিলীয়র জীবনকে আন্দোলিত করেছে।’

১৯৬০-এর দশকের শেষের দিকে ব্রাজিলের জনপ্রিয় সংগীতশিল্পী টম জোবিম, চিকো বুয়ারকে, মিল্টন নাসিমেন্তো ও তাঁর ঘনিষ্ঠ বন্ধু ক্যাটানো ভেলোসোসহ ব্রাজিলীয় সংগীতের বড় তারকাদের সঙ্গে গান গেয়েছিলেন।

১৯৪৫ সালের ২৬ সেপ্টেম্বর বাহিয়া রাজ্যের রাজধানী সালভাদর শহরে জন্ম নেন কস্তা। ১৯৬৪ সালে তাঁর সংগীতের ক্যারিয়ার শুরু করেন। তাঁর প্রথম অ্যালবাম ‘ডোমিঙ্গো’ প্রকাশিত হয় ১৯৬৭ সালে। ২০২১ সালে নেনহুমা ডর নামে তাঁর শেষ অ্যালবাম ছিল।

তাঁর মৃত্যুতে ব্রাজিলে শোকের ছায়া নেমে এসেছে। কস্তার রাজনৈতিক সহযোদ্ধা গায়ক-গীতিকার ও সাবেক সংস্কৃতিমন্ত্রী গিলবার্তো গিল এক টুইটে বলেন, ‘আমার বোন গাল কস্তার মৃত্যুতে আমি খুব দুঃখিত এবং মর্মাহত।’

Source link

Bednet steunen 2023