free hit counter
বিশ্বজুড়ে কমেছে করোনার সংক্রমণ
আন্তর্জাতিক বিনোদন

বিশ্বজুড়ে কমেছে করোনার সংক্রমণ

বিশ্বজুড়ে কমেছে মহামারি করোনার সংক্রমণ। বিশ্ববাসীকে বৃহস্পতিবার এমন সুখবর দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটি জানিয়েছে, গত ১৭ থেকে ২৩ মে, এই এক সপ্তাহে বিশ্বে নতুন করে সংক্রমিত হয়েছেন ৪১ লাখ; যা তার আগের সপ্তাহ থেকে ১৪ শতাংশ কম। একইসঙ্গে মৃতের সংখ্যাও কমেছে। এই সাত দিনে মৃত্যু হয়েছে ৮৪ হাজার মানুষের; যা আগের সপ্তাহ থেকে ২ শতাংশ কম।

সংক্রমণ ও মৃত্যু কমলেও পরিস্থিতি উদ্বেগজনক। বারবার এ কথা মনে করিয়ে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাদের রিপোর্টে বলা হয়েছে, ‘গত চার সপ্তাহে গোটা বিশ্বে সংক্রমণ কমার লক্ষণ দেখা গিয়েছে। কিন্তু তাতেও সংখ্যাটা কম বিপজ্জনক নয়। এবং কিছু দেশে পরিস্থিতি এখনও ভয়াবহ। যেমন ভারত।

গত এক সপ্তাহে সর্বোচ্চ সংক্রমিত হয়েছে ভারতে; ১৮ লাখ ৪৬ হাজার ৫৫ জন। আগের সপ্তাহ থেকে তা ২৩ শতাংশ কম। দ্বিতীয় স্থানে ব্রাজিল ৪ লাখ ৫১ হাজার ৪২৪; যা আগের সপ্তাহের চেয়ে ৩ শতাংশ বেশি। তৃতীয় আর্জেন্টিনা ২ লাখ ১৩ হাজার ৪৬; গত সপ্তাহ থেকে ৪১ শতাংশ বেশি। চতুর্থ আমেরিকা ১ লাখ ৮৮ হাজার ৪১০— ২০ শতাংশ কম ও কলম্বিয়া ১ লাখ ৭ হাজার ৫৯০— ৭ শতাংশ কম।

করোনার উদ্বেগজনক পরিস্থিতির কথা বিবেচনায় মূলত চারটি নতুন ধরন প্রকোপ ছড়াচ্ছে বিশ্বজুড়ে। ব্রিটেনের ধরন, দক্ষিণ আফ্রিকার ধরন, ব্রাজিলের ধরন এবং ভারতীয় ধরন। ব্রিটেনের ধরন ১৪৯টি দেশে, দক্ষিণ আফ্রিকার ধরন ১০২টি দেশে, ভারতীয় ধরন ৬০টি দেশে এবং ব্রাজিলের ধরন ৫৯টি দেশে শনাক্ত হয়েছে।

ভারতীয় ধরন নিয়ে সবচেয়ে বেশি চিন্তিত ডব্লিউএইচও। সংস্থাটি জানাচ্ছে, কেন্ট স্ট্রেনে যে গতিতে সংক্রমণ ঘটেছিল, তার চেয়েও বেশি গতিতে ব্রিটেনে ছড়াচ্ছে ভারতীয় স্ট্রেন। সংস্থাটি বলছে, ‌‘ভাইরাসের বদল ঘটবেই। যত বেশি সংক্রমণ ঘটবে, তত বিবর্তন ঘটবে এর।’ ভারতীয় ধরন বি.১.৬১৭ ধরনটি এখন পর্যন্ত অন্তত ৫৩টি দেশে ছড়িয়ে পড়ার কথা গতকাল জানিয়েছিল ডব্লিউএএইচও।

Related posts

বেনাপোল স্থলবন্দরে ট্যাংক ভর্তি ৫শ টন অক্সিজেন আমদানি

News Desk

দেশে পৌঁছাল মডার্নার সাড়ে ১২ লাখ টিকা

News Desk

ভারতে এক দিনে শনাক্ত ৬২ হাজার, মৃত্যু ১৫৮৭

News Desk