free hit counter
বিনোদন

বিটিভিতে ফিরেছে যাত্রাপালা

বাংলা সংস্কৃতির অন্যতম অংশ যাত্রাপালা। একটা সময় গ্রামগঞ্জে নিয়মিত যাত্রাপালা দেখা যেত। কিন্তু কালের আবর্তে এই বিনোদনমাধ্যমটি প্রায় হারিয়ে গেছে। তবে সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষায় বিটিভিতে নিয়মিতই প্রচার করা হতো যাত্রাপালা। মাঝে করোনার কারণে প্রায় দুই বছর বন্ধ ছিল আয়োজনটি।

সম্প্রতি আবারও শুরু হয়েছে যাত্রাপালার প্রচার। প্রতি বৃহস্পতিবার বেলা আড়াইটায় বাংলাদেশ টেলিভিশনে প্রচার শুরু হয়েছে দেশের বিভিন্ন অঞ্চলের যাত্রা দলের পরিবেশনা। অনুষ্ঠানটি উপস্থাপনা করছেন অভিনেত্রী অরুণা বিশ্বাস। তিনি নিজেও দীর্ঘদিন ধরে যাত্রাপালা নিয়ে কাজ করছেন। আজ বেলা আড়াইটায় প্রচার হবে বাংলার বাণী অপেরার ‘কাজলরেখা’ যাত্রাপালাটি।

অনুষ্ঠানটি নিয়ে বিটিভির পরিচালক (অনুষ্ঠান ও পরিকল্পনা) জগদীশ এষ বলেন, ‘নানা কারণে লোকজ ঐতিহ্য ও বাঙালি সংস্কৃতির প্রভাব আগের চেয়ে কমে গেছে। আমরা মনে করি, শেকড়ের সংস্কৃতিতে উদার অনেক কিছু মিশে আছে। অসাম্প্রদায়িক সমাজ গড়ে তোলায় যাত্রাশিল্প অতীতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। বাংলাদেশ টেলিভিশন হারিয়ে যাওয়া এসব লোক-সংস্কৃতির চর্চা এখনো ধরে রেখেছে।’

যাত্রাপালার এই অনুষ্ঠানের বিভিন্ন পরিবেশনায় অংশ নিচ্ছে বাংলার বাণী অপেরা, প্রতিমা অপেরা, ডায়মন্ড অপেরা, শীতলক্ষ্যা যাত্রা ইউনিট, স্বদেশ অপেরা, দ্য চ্যালেঞ্জ অপেরা, নিউ সবুজ অপেরাসহ আরও অনেক দল।

Source link