Image default
বিনোদন

‘বনবিবি’ দর্শক-শ্রোতাদের ফিরিয়ে নিয়ে গেল প্রকৃতির মাঝে

কোক স্টুডিও বাংলার নতুন ফোক ফিউশন ধরনের গান ‘বনবিবি’ গানে অংশ নিয়েছে বিখ্যাত ব্যান্ড মেঘদল এবং জোহরা বাউল। এই প্রথমবারের মতো কোনো বাংলাদেশি রক ব্যান্ড কোক স্টুডিও বাংলার কোনো গানে অংশগ্রহণ করল।

বনবিবি একটি দৃশ্যকল্প, যা দর্শকদের নিয়ে যায় প্রকৃতির গভীরে। বনবিবি একটি পৌরাণিক চরিত্র। লৌকিক বিশ্বাস অনুসারে সকল অশুভের হাত থেকে তিনি বনকে রক্ষা করেন। এই চরিত্র থেকে অনুপ্রাণিত হয়েই গানটি তৈরি করা হয়েছে। সুন্দরবনের উপকূলীয় অঞ্চলের প্রচলিত কিংবদন্তি অনুযায়ী বনবিবি চরিত্রের মাধ্যমে মানুষ প্রকৃতির অনিশ্চিত অবস্থাকে মেনে নেয়। 

পুরো গানটিতে একটি রহস্যময় ও আধ্যাত্মিক বিষয় রয়েছে, প্রকৃতির সঙ্গে একাত্ম হলেই যা অনুভব করা যায়। গানটির মূল গায়ক মেঘদল। বাংলাদেশি রক ব্যান্ডের সমৃদ্ধ ধারার সঙ্গে এখানে খুব সুন্দরভাবে মেশানো হয়েছে খনার বচনের গভীরতা। শত শত বছর ধরে খনার বচন বাঙালিদের প্রকৃতির সঙ্গে বন্ধুত্বপূর্ণভাবে জীবনযাপন করতে শিখিয়েছে। সেই সঙ্গে জোহরা বাউলের পরিবেশনা গানে যুক্ত করেছে লোকসংগীতের স্বাদ। এর মাধ্যমে তৈরি হয়েছে চমৎকার একটি ফোক ফিউশন। 

গানটির সুরে ভিন্নতা আনার জন্য কুলাকেও বাদ্যযন্ত্র হিসেবে ব্যবহার করা হয়েছে। বনবিবির সেটের সৌন্দর্য বাড়াতে ব্যবহৃত হয়েছে এস এম সুলতানের শিল্পকর্ম। বরেণ্য এই শিল্পীর কাজে প্রাকৃতিক পরিবেশ সংরক্ষণের ব্যাপারটি সব সময়ই গুরুত্ব পেয়েছে। 

মেঘদল বনবিবি সম্পর্কে বলে, এটি এমন একটি গান, যা দর্শক-শ্রোতাদের এই পৃথিবীর যত কোলাহল ও জটিলতা ভুলিয়ে দেয়। আমরা আশা করছি, এই গান শোনার পর সবাই নিজেদের প্রকৃতিকে আরও কাছে অনুভব করবে। কোক স্টুডিও বাংলার প্রতিভাবান শিল্পীদের সঙ্গে কাজ করাও একটা দারুণ অভিজ্ঞতা ছিল।

দর্শক-শ্রোতাদের গানের পরিপূর্ণ স্বাদ দেওয়ার জন্য গানটি বৃহস্পতিবার দিবাগত রাত ১টায় মুক্তি দেওয়া হয়েছে। এই সময়টি বেছে নেওয়ার বিশেষ কারণ হচ্ছে, এই সময়ে বনের পরিবেশ থাকে শান্ত। তা ছাড়া এই গভীর রাতে দর্শক-শ্রোতারাও তাদের দৈনন্দিন জীবনের কোলাহলমুক্ত পরিবেশে থেকে গানটি উপভোগ করতে পারবেন। 

কোক স্টুডিও বাংলার সংগীত প্রযোজক শায়ান চৌধুরী অর্ণব বলেন, ‘বনবিবি গানটা প্রকৃতির বন্দনা করে। প্রকৃতির সঙ্গে একাত্ম হওয়ার বিষয়টি এখানে গুরুত্ব পেয়েছে। আমাদের লোকসংগীত ও নিজেদের শহুরে ইন্ডি সুরের মধ্যে চমৎকার একটা ফিউশন তৈরি করেছে মেঘদল। এই গানে তারা খনার বচন ও বনবিবির কিংবদন্তির মতো বিভিন্ন উপাদানের সঙ্গে প্রকৃতিতে শুনতে পাওয়া নানা সুরের মিশ্রণ ঘটিয়েছে। তার সঙ্গে যুক্ত হয়েছে কুলার শব্দ। গ্রামীণ বাংলার চিত্র এখানে খুব সুন্দরভাবে উঠে এসেছে। একই সঙ্গে এই গান আমাদের নিয়ে যায় দূরের কোনো বনে, যেখানে আমরা নিজেদের প্রকৃতির কাছাকাছি অনুভব করতে পারি। দর্শক-শ্রোতাদের আমরা একটি ম্যাজিক্যাল অভিজ্ঞতা উপহার দিতে চেয়েছি। মেঘদলের সঙ্গে কাজ করা আমরা দারুণ উপভোগ করেছি।

কোক স্টুডিও বাংলার অফিশিয়াল ইউটিউব ও স্পটিফাই চ্যানেলে এখন বনবিবি উপভোগ করা যাচ্ছে।

Source link

Related posts

সাবেক স্বামীর মামলার প্রতিক্রিয়ায় যা বললেন শ্রাবন্তী

News Desk

করণ জোহরের সিনেমায় প্রথমবারের মতো আয়ুষ্মান খুরানা

News Desk

কান উৎসবে ‘পোশাক খুলে’ ইউক্রেনীয় নারীর প্রতিবাদ

News Desk

Leave a Comment