free hit counter
বিনোদন

পানাহিসহ ৩ চলচ্চিত্র পরিচালক গ্রেপ্তার

আবারও গ্রেপ্তার করা হলো ইরানের চলচ্চিত্র পরিচালক জাফর পানাহিকে। ফ্রান্সের সংবাদমাধ্যম ফ্রান্স ২৪ জানিয়েছে, সোমবার তেহরান থেকে আন্তর্জাতিক চলচ্চিত্র অঙ্গনে বহুল প্রশংসিত পরিচালক পানাহিকে গ্রেপ্তার করা হয়েছে।

ইরানের কট্টর ইসলামপন্থী সরকারের সমালোচক হিসেবে পরিচিত পানাহিকে এর আগেও গ্রেপ্তার করা হয়। সরকারবিরোধী প্রতিবাদে অংশ নেওয়ার জন্য ২০১০ সালে তিনি গ্রেপ্তার হন। তখন তাঁর ছয় বছরের জেল হয়। সিনেমা তৈরি ও চিত্রনাট্য লেখার পাশাপাশি দেশত্যাগের ওপরেও তাঁর নিষেধাজ্ঞা রয়েছে।

গত সপ্তাহে ইরানের দুই চলচ্চিত্র নির্মাতা মোস্তফা আল-আহমেদ ও মোহাম্মদ রাসুলফকে গ্রেপ্তার করে ইরানের নিরাপত্তা বাহিনী। তাঁদের মামলার ব্যাপারে খোঁজ-খবর নিতে আইনজীবীর কাছে গিয়েছিলেন পানাহি। সেখানেই তাঁকে গ্রেপ্তার করা হয় বলে ওই সংবাদমাধ্যম জানিয়েছে।

মোহাম্মদ রাসুলফ। ছবি: টুইটার মে মাসে ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের শহর আবাদানে একটি বাড়ি ধসে পড়ে ৪৩ জনের মৃত্যু হয়। এর প্রতিবাদে বিক্ষোভ দেখান সাধারণ মানুষ। সেই বিক্ষোভকে সমর্থন করায় আহমেদ ও রাসুলফকে গ্রেপ্তার করা হয়। তাঁদের গ্রেপ্তারের প্রতিবাদে সরব হন পানাহি। এরপর তাঁকেই গ্রেপ্তার করা হলো।

‘দ্য সার্কেল’, ‘অফসাইড’, ‘ট্যাক্সি’র মতো সিনেমা তৈরি করে বিশ্বজুড়ে পরিচিতি পেয়েছেন পানাহি। তাঁকে ইরানের অন্যতম সেরা চলচ্চিত্রকার বলা হয়। মোহাম্মদ রাসুলফেরও রয়েছে আন্তর্জাতিকভাবে সমাদৃত একাধিক সিনেমা। তিনিও কান চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতেছেন। সরকারের সমালোচনা করায় ২০১৭ সাল থেকে তাঁর ওপর সিনেমা নির্মাণে নিষেধাজ্ঞা রয়েছে। এমনকি দেশত্যাগও করতে পারবেন না।

Source link