Image default
বিনোদন

পদক পাচ্ছেন পীযূষ বন্দ্যোপাধ্যায় ও সৈয়দ জামিল আহমেদ

নাট্যাচার্য সেলিম আল দীনের ৭৪তম জন্মবার্ষিকী উদ্‌যাপিত হচ্ছে এ বছর। ১৯৪৯ সালের ১৮ আগস্ট তাঁর জন্ম। বাংলা নাট্যসাহিত্যে তিনি দ্বৈতাদ্বৈতবাদী শিল্পরীতি নামের এক নতুন শিল্পরীতির প্রবর্তন করেছেন। মুক্তিযুদ্ধের পর নাট্য আন্দোলনের অন্যতম পুরোধা ছিলেন সেলিম আল দীন। প্রখ্যাত এই নাট্যকারের জন্মোৎসব উদ্‌যাপন করবে দেশের মঞ্চনাটকের সঙ্গে যুক্ত বিভিন্ন সংগঠন। জানা গেছে, শিল্পকলা একাডেমিতে দুই দিনব্যাপী সেলিম আল দীন জন্মোৎসবের আয়োজন করেছে নাট্যসংগঠন স্বপ্নদল। এ ছাড়া এই নাট্যাচার্যের স্মরণে প্রবর্তিত বিশেষ পদক দেবে ঢাকা থিয়েটার।

১৮ আগস্ট শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে আয়োজন করা হয়েছে বাংলাদেশ গ্রাম থিয়েটারের ৪০ বছর পূর্তির সমাপনী উৎসব ও সেলিম আল দীনের জয়ন্তী। এতে ২০২১ ও ২০২৩ সালের সেলিম আল দীন পদক দেওয়া হবে। ২০২১ সালের পদকের জন্য মনোনীত হয়েছেন অভিনেতা পীযূষ বন্দ্যোপাধ্যায় আর ২০২৩ সালের পদক দেওয়া হবে নির্দেশক সৈয়দ জামিল আহমেদকে।
শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে ১৮ ও ১৯ আগস্ট দুই দিনব্যাপী সেলিম আল দীনকে স্মরণ করবে স্বপ্নদল। স্মরণ-শোভাযাত্রা, সমাধিতে পুষ্প অর্পণ, নাট্যাচার্যের প্রতিকৃতিসহকারে শিল্পকলাচত্বর সজ্জা, নাট্যাচার্যকে নিয়ে আলোচনা ছাড়াও দুটি নাটক প্রদর্শনীর আয়োজন করেছে তারা। প্রথম দিন শুক্রবার সন্ধ্যা ৬টায় রয়েছে রবীন্দ্রনাথ ঠাকুরের কাব্যনাট্য ‘চিত্রাঙ্গদা’র ৯৯তম এবং সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে নাটকটির ১০০তম মঞ্চায়ন। এদিন সেলিম আল দীনের জীবন-কর্ম-দর্শন আলোচনাসহ উৎসবের উদ্বোধন করবেন নাট্যজন রশীদ হারুন।

দ্বিতীয় দিন শনিবার সন্ধ্যা ৬টায় অপূর্ব কুমার কুণ্ডুর রচনা ও জাহিদ রিপনের নির্দেশনায় মনোড্রামা ‘হেলেন কেলার’-এর ৪৯তম এবং সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে নাটকটির ৫০তম প্রদর্শনী হবে। এদিন নাট্যাচার্যের জীবন-কর্ম-দর্শন আলোচনাসহ উৎসবের সমাপন করবেন নাট্যজন মাসুম রেজা।

Source link

Related posts

সাঁওতালি মেয়ের চরিত্র করতে রোদে পুড়ে কালো হয়েছিলেন তিনি

News Desk

বিয়ে নয়, নিখিলের সঙ্গে লিভ টুগেদার করেছি: নুসরাত

News Desk

আকস্মিক চুম্বনে অপ্রস্তুত কিয়ারা, বরুণ ধাওয়ানকে ঘিরে বিতর্ক

News Desk

Leave a Comment