free hit counter
বিনোদন

জ্যোতি বসুকে নিয়ে তৈরি হচ্ছে ওয়েব সিরিজ

বিশ শতকের ভারতীয় রাজনীতির অন্যতম বর্ণময় চরিত্র হলেন জ্যোতি বসু। প্রায় শতাব্দীকাল তাঁর রাজনৈতিক কর্মপ্রবাহমানতা কেবল ভারতীয় রাজনীতিতেই একটা মাত্রা যোগ করেনি, দক্ষিণ এশিয়াজুড়ে বামপন্থী চেতনার বিকাশে তাঁর অবদান ঐতিহাসিক। পশ্চিমবঙ্গের সাবেক এই মুখ্যমন্ত্রীকে নিয়ে তৈরি হচ্ছে ওয়েব সিরিজ। ভারতীয় একাধিক সংবাদমাধ্যম এই খবর প্রকাশ করেছে। সিপিএমের বিখ্যাত এই নেতাকে নিয়ে সিরিজ তৈরি করবেন অরুণ রায়। যিনি ‘হীরালাল সেন’ সিনেমা পরিচালনা করে পরিচিতি পেয়েছেন।

জ্যোতি বসুকে নিয়ে গৌতম ঘোষের একটি তথ্যচিত্র রয়েছে, কিন্তু ওয়েব সিরিজ এই প্রথম। রেকর্ড সময় ধরে বাংলার মুখ্যমন্ত্রীর চেয়ার সামলেছেন তিনি। ১৯৭৭ থেকে ২০০০ সাল পর্যন্ত একটানা ২৩ বছর জ্যোতি বসু পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তিনিই ছিলেন ভারতের দীর্ঘতম মেয়াদের মুখ্যমন্ত্রী। তাই তাঁর জীবনের গল্প কোনো সিনেমা থেকে কম নয়। জানা যাচ্ছে, সিরিজে জ্যোতি বসুর রাজনৈতিক জীবনের পাশাপাশি ব্যক্তিগত জীবনও উঠে আসবে।

যদিও সিরিজ নিয়ে মুখ খুলতে চাননি ‘হীরালাল’ পরিচালক অরুণ। তবে পরিচালকের ঘনিষ্ঠ কয়েকজনের সূত্রে ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, বাঙালির গর্বকে পর্দায় তুলে ধরতে বরাবরই পছন্দ করেন অরুণ। পরিচালক আর প্রযোজকের মধ্যে এ ব্যাপারে কথাও হয়ে গেছে। সব ঠিক থাকলে খুব দ্রুত শুটিং শুরু হবে। সিরিজের নাম জানিয়ে অফিসিয়াল ঘোষণাও হয়ে যাবে।

কে অভিনয় করছেন জ্যোতি বসুর চরিত্রে? প্রয়াত রাজনৈতিক নেতার চরিত্রে মানানসই অভিনেতা খুঁজছেন পরিচালক। ৫ ফুট ১ ইঞ্চি উচ্চতার প্রখর ব্যক্তিত্ব এবং মেধাবী পুরুষের চরিত্রে মানানসই অভিনেতার খোঁজেই নাকি আপাতত ব্যস্ত পরিচালক। সম্ভবত এবারও অরুণ তাঁর আগের সিনেমাগুলোর মতো মঞ্চের কোনো নতুন মুখকেই সুযোগ দেবেন।

প্রয়াত কোনো ব্যক্তিত্বের জীবনী নিয়ে সিনেমা, ধারাবাহিক, সিরিজ বানাতে গেলে অনুমতি নেওয়ার প্রয়োজন পড়ে না। সেই পথেই হাঁটবে ছবির টিমও। যদিও জ্যোতিবাবুর নাম পরিবর্তন করা হতে পারে।

Source link