free hit counter
বিনোদন

চলে গেলেন সত্যজিতের ‘জন-অরণ্য’ সিনেমার সোমনাথ

সত্যজিৎ রায়ের ‘জন অরণ্য’ সিনেমার সেই সংগ্রামী যুবক ‘সোমনাথ’ আর নেই। সোমবার সকাল ৮টা ১৫ মিনিটে প্রয়াত হয়েছেন সোমনাথ চরিত্রের অভিনেতা প্রদীপ মুখোপাধ্যায়। কয়েকদিন ধরে ফুসফুসের সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি ছিলেন। শারীরিক অবস্থার অবনতি হওয়ায় রোববার তাঁকে ভেন্টিলেশনে নেওয়া হয়েছিল। তবে সুস্থ হয়ে ঘরে ফেরা আর হলো না। পরিবার ও অনুরাগীদের কাঁদিয়ে বিদায় নিলেন ৭৬ বছর বয়সী প্রদীপ মুখোপাধ্যায়।

২২ আগস্ট থেকে হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। রক্তে বিষক্রিয়ার পরিমাণ বেড়েছিল। ফুসফুসে ছিল গুরুতর সংক্রমণ। একদিন আগে প্রদীপ মুখোপাধ্যায়ের স্ত্রী ভারতীয় সংবাদমাধ্যমকে বলেছিলেন, ‘প্রথমে নাগেরবাজারের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয় ওকে। তারপর অবস্থা আরও খারাপ হয়ে যায়। শনিবার তাও সাড়া দিচ্ছিলেন। এখন দিচ্ছেন না। ওর ফুসফুসের সমস্যা অনেক দিনের।’

প্রদীপ মুখোপাধ্যায়কে সর্বশেষ দেখা গিয়েছিল ‘ড্রাকুলা স্যার’ সিনেমায়। পরিচালক নির্মল চক্রবর্তীর ‘দত্তা’ সিনেমার শুটিং করার সময় হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। এরপরই হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে।

সত্যজিৎ রায়ের ‘জন-অরণ্য’ সিনেমায় সোমনাথ চরিত্রে অভিনয় করে নজর কাড়েন প্রদীপ মুখোপাধ্যায়। এছাড়াও বুদ্ধদেব দাশগুপ্তর সঙ্গে ‘দূরত্ব’ এবং পরবর্তীতে ঋতুপর্ণ ঘোষ, অপর্ণা সেন থেকে শুরু করে টালিউডের এই সময়ের পরিচালক ইন্দ্রাশিস দাশগুপ্তের সঙ্গেও কাজ করেছেন তিনি। অভিনয় করেছেন ‘অশ্লীলতার দায়ে’, ‘সতী’, ‘পুরুষত্তোম’, ‘হিরের আংটি’, ‘বাক্স রহস্য’, ‘কালরাত্রি’, ‘দহন’, ‘উৎসব’, ‘মন্দ মেয়ের উপাখ্যান’ সিনেমাগুলোয়। সুজয় ঘোষের ‘কাহানি ২’তেও দেখা গিয়েছে প্রদীপ মুখোপাধ্যায়কে।

Source link