Image default
বিনোদন

চমককে নিষিদ্ধের ঘোষণা মানছে না টেলিপ্যাব ও অভিনয়শিল্পী সংঘ

গত ৪ আগস্ট উত্তরার একটি শুটিং বাড়িতে নাটকের শুটিংয়ে নির্মাতা ও সহশিল্পীদের সঙ্গে বাজে আচরণ ও মিথ্যে অভিযোগ আনার প্রেক্ষিতে অভিনেত্রী রোকাইয়া জাহান চমককে তিন মাসের জন্য নিষিদ্ধ করে নির্মাতাদের সংগঠন ডিরেক্টর গিল্ডস।

গত সোমবার দুপুরে টেলিভিশন নির্মাতাদের সংগঠন ডিরেক্টরস গিল্ড সংবাদ সম্মেলনের ডাক দেয়। সেখানে অভিনেত্রী রুকাইয়া জাহান চমকের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে আগামী তিন মাস নিষিদ্ধ করে সংগঠনটি।

এমন সিদ্ধান্তের ঠিক দু’দিন পর অভিনয়শিল্পী সংঘ ও টেলিভিশন প্রোগ্রাম প্রডিউসারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টেলিপ্যাব) এক বিজ্ঞপ্তিতে চমক ইস্যুতে তাদের অবস্থান পরিষ্কার করে। একই সঙ্গে ডিরেক্টরস গিল্ডের সিদ্ধান্তকে অপ্রত্যাশিতও বলেও উল্লেখ করে।

বুধবার দুপুরে এক বিজ্ঞপ্তিতে সংগঠন দুটি জানায়, ‘ডিরেক্টরস গিল্ড এর সংবাদ সম্মেলনের বক্তব্য আমাদের দৃষ্টিগোচর হয়েছে। যা আমাদের বিস্মিত ও মর্মাহত করেছে। দীর্ঘদিনের পুরোনো একটি সংগঠন ডিরেক্টরস গিল্ড এর কাছ থেকে যা মোটেই আমরা প্রত্যাশা করি না। যেহেতু সংবাদ সম্মেলনে টেলিপ্যাব ও অভিনয়শিল্পী সংঘের নাম উচ্চারিত হয়েছে তাই প্রাসঙ্গিক কারণেই কিছু কথা আমাদের বলতে হচ্ছে। যা আমরা কখনোই সর্বসাধারণের সম্মুখে বলতে চাইনি!’

অভিনেত্রী রোকাইয়া জাহান চমক। ছবি: সংগৃহীত বিজ্ঞপ্তিতে ডিরেক্টরস গিল্ডের কাছে প্রশ্ন রেখে বলা হয়, ‘ডিরেক্টরস গিল্ড একজন অভিনয়শিল্পীকে নিষিদ্ধ করবার অধিকার রাখে কিনা? যদি তারা তাদের সদস্যদেরকে রুকাইয়া জাহান চমককে কাজে না নেবার নির্দেশ দিতে চাইতো তবে তা সাংগঠনিক ভাবে করতে পারত। তার জন্য সংবাদ সম্মেলনের প্রয়োজন ছিল কিনা! এটা খুবই সাধারণ বিষয় যে একটি পেশাদার সংগঠন শুধুমাত্র তার সংগঠনের সদস্য ছাড়া অন্য কোনো পেশার শিল্পী, কলাকুশলী বা ব্যক্তিকে শাস্তির আওতায় আনতে পারে না! নিতান্ত প্রয়োজন হলে সেই পেশার সংগঠনের সাথে আলোচনা করতে পারে।’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ‘সংগঠন কোন কোট কাচারি-আইন আদালত নয়। সংগঠনকে সদস্যরা ভয় পাবে না-ভালোবাসবে-নিরাপদ আশ্রয় মনে করবে। কেউ কেউ কখনো কখনো ভুল করতে পারে, অন্যায় করতে পারে। আমরা তাকে সংশোধন এর চেষ্টা করব, সঠিক পথ বাতলে দেওয়ার চেষ্টা করব। কিন্তু কখনোই গলা টিপে ধরব না। ভুল শুধরে নেবার, সংশোধন হওয়ার যথেষ্ট সময়, সুযোগ পাওয়া সত্ত্বেও কেউ যদি সংশোধন না হয় তখন হয়তো সংগঠন কঠোর হতে পারে। তার আগে নয়।’

উল্লেখ্য, ছোট পর্দার অভিনেত্রী রুকাইয়া জাহান চমক ইস্যুতে বেশ কয়েক দিন ধরেই উত্তাল নাটকপাড়া। গত ১৩ আগস্ট চমক ইস্যু ও অন্যান্য সংকট সমাধানে একসঙ্গে বসে দেশের নাটকপাড়ার তিন অভিভাবক সংগঠন টেলিভিশন প্রোগ্রাম প্রডিউসারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টেলিপ্যাব), ডিরেক্টরস গিল্ড ও অভিনয় শিল্পী সংঘ। সেখানে চমকের বিরুদ্ধে নেওয়া সিদ্ধান্তে দ্বিমত প্রকাশ করে ডিরেক্টরস গিল্ড। তখন ডিরেক্টরস গিল্ড জানায়, দ্রুত সংবাদ সম্মেলন করে এ বিষয়ে তাদের মতামত তুলে ধরবে।

এরপরই গত সোমবার সংবাদ সম্মেলন ডিরেক্টরস গিল্ড অভিনেত্রী রুকাইয়া জাহান চমকের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে আগামী তিন মাস নিষিদ্ধ করে। আর এর ঠিক দু’দিন পর অভিনয়শিল্পী সংঘ এক বিজ্ঞপ্তিতে চমক ইস্যুতে তাদের অবস্থান পরিষ্কার করে। এমনকি টেলিভিশন মিডিয়া সংশ্লিষ্ট সকল সংগঠন সমূহের ফেডারেশন ‘ফেডারেশন অব টেলিভিশন প্রফেশনালস অর্গানাইজেশন (এফটিপিও) ’ এর আগামী সভায় এর সমাধান চাইবে বলে জানিয়েছে সংগঠনটি।

Source link

Related posts

দেবকে খুশি করতেই বিনোদিনী চরিত্রে রুক্মিণী: শ্রীলেখা

News Desk

রাব্বিকীনের কথায় গাইলেন লায়লা

News Desk

৫৫ বছরেও ঝলক ছড়িয়ে যাচ্ছেন মাধুরী

News Desk

Leave a Comment