Image default
বিনোদন

কোক স্টুডিওর নতুন গান ‘লীলাবালি’

কোক স্টুডিওর নতুন গান ‘লীলাবালি’ মুক্তি পেয়েছে আজ বুধবার। গানটি গেয়েছেন মাখন মিয়া, রুবাইয়াত, তাসফি, মাশা, সভ্যতা, জান্নাত, নন্দিতা, আরমিন ও ওয়ার্দা। প্রযোজনার পাশাপাশি গানটির সংগীতায়োজন করেছেন শায়ান চৌধুরী অর্ণব। রাধা রমনের ‘লীলাবালি’ ও বারী সিদ্দীকির ‘ভাবের দেশে থাকো কন্যা গো’ মিশ্রণে তৈরি হয়েছে কোক স্টুডিওর এই গান।  

বাংলা সংস্কৃতিতে সিলেট বিভাগের অবদানের কথা লিখে বা বলে শেষ করা যাবে না। সিলেটের প্রকৃতির পরতে পরতে যেন মিশে আছে সাহিত্যের উপাদান। বিশেষ করে গানের জগতে সিলেটকে লোকগানের প্রাণকেন্দ্র বলা হয়। এখানেই জন্ম সৈয়দ শাহনুর, হাসন রাজা, রাধা রমন, শীতালং ফকির, আরকুম শাহ, দুর্বিন শাহ, শাহ আবদুল করিম, কারি আমীর উদ্দিনের মতো সংগীতজগতের মহান সাধকদের।

কোক স্টুডিওর নতুন গান ‘লীলাবালি’ মুক্তি পেয়েছে। ছবি: সংগৃহীত বলা হয়ে থাকে সিলেটের পরিবেশ গানের জন্য উপযোগী, তাই প্রত্যেক সিলেটিই গানের প্রতি দরদি। সিলেটের অনেক গান স্থান করে নিয়েছে আন্তর্জাতিক বিশ্বপরিমণ্ডলে। এমনই এক জনপ্রিয় গান লীলাবালি। মূলত বিয়েবাড়িতে লীলাবালি গানের সমাদর হিন্দু-মুসলিম উভয় সমাজে।

কোক স্টুডিওর নতুন গান ‘লীলাবালি’ মুক্তি পেয়েছে। ছবি: সংগৃহীত জনপ্রিয় গানটির জনক কে সে ব্যাপারে নির্ভুল কোনো তত্ত্ব নেই। তবে বহুল প্রচলিত গানটি রাধা রমনের। কোক স্টুডিও লীলাবালি গানটির বর্ণনায় সে তথ্য দিয়েছে। গানটি ধামাইল প্রকৃতির। অর্থাৎ বিয়েবাড়িতে ছেলে মেয়েদের ধামাইল নাচের সঙ্গে গানটি গাওয়া হতো। আর গানের মধ্যে ধামাইল গানের জনক শ্রী রাধা রমনের সুরের প্রভাব পরিলক্ষিত।

তবে অধিকাংশ পণ্ডিতের মতে, লীলাবালি গানটি সিলেট অঞ্চলের প্রচলিত গান। যা যুগ যুগ ধরে চলে এসেছে।

 

Source link

Related posts

জোয়ার হাত ধরে বলিউডে আসছেন শাহরুখ কন্যা সুহানা

News Desk

নতুন লুকে জয়া আহসান

News Desk

রণবীর-আলিয়ার বিয়ের ছবি

News Desk

Leave a Comment