‘ওপেনহাইমার’ দেখতে কাশ্মীরের সিনেমা হলে উপচেপড়া ভিড়
বিনোদন

‘ওপেনহাইমার’ দেখতে কাশ্মীরের সিনেমা হলে উপচেপড়া ভিড়

সন্ত্রাসবাদের কারণে কয়েক দশক বন্ধ থাকার পর গত বছর থেকে ভারতের কাশ্মীরের প্রেক্ষাগৃহে পুনরায় শুরু হয় সিনেমার প্রদর্শন। বছরের শুরুতে বলিউড বাদশাহ শাহরুখের পাঠান দারুণ ব্যবসাসফল ছিল সেখানে। এবার শাহরুখ খানের ব্লকবাস্টার, ‘পাঠান’কে ছাড়িয়ে যাচ্ছে গত শুক্রবার মুক্তি পাওয়া পরিচালক ক্রিস্টোফার নোলানের সিনেমা ‘ওপেনহাইমার’। দর্শকের চাপে টিকিট মেলা ভার।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে জানিয়েছে, ‘ওপেনহাইমার সিনেমা মুক্তির পর প্রতিটি শো যাচ্ছে হাউসফুল। আজ রোববারের সব শোয়ের টিকিট ইতিমধ্যে শেষ হয়ে গেছে।’

ভারতের জনপ্রিয় সিনেপ্লেক্স চেইন আইনক্স এর শ্রীনগর শাখার মালিক বিকাশ ধর টাইমস অব ইন্ডিয়াকে জানান, ‘ওপেনহাইমার হলিউডের প্রথম সিনেমা যা আমাদের প্রেক্ষাগৃহে এত সাড়া পেয়েছে। ‘অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’সহ বেশ কিছু সিনেমায় আমরা ব্যবসায়িক সফলতা পেয়েছিলাম। তবে গত তিন দিনে এমন সাড়া এবং হাউসফুল শো পাওয়া এবারই প্রথম।’

তিনি আরও বলেন, ‘কাশ্মীর উপত্যকার অনেক তরুণ সিনেমাটির মুক্তির এক মাস আগে থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে সিনেমাটি সম্পর্কে অনুসন্ধান করছিল। আমরা তখন তাদের প্রতিশ্রুতি দিয়েছিলাম সিনেমাটির বিশ্বব্যাপী মুক্তির দিনে (শ্রীনগরে) মুক্তি পাবে।’

 ‘ওপেনহাইমার’ দেখতে কাশ্মীরের সিনেমা হলে উপচেপড়া ভিড়। ছবি: সংগৃহীত উল্লেখ্য, গত বছরের সেপ্টেম্বরে শ্রীনগরের আইনক্স সিনেপ্লেক্স শাখার ওপর থেকে প্রথম নিষেধাজ্ঞা উঠেছিল। তারপর দক্ষিণ কাশ্মীরের শোপিয়ান এবং পুলওয়ামা জেলায় দুটি সিনেমা হলের ওপর থেকে প্রদর্শনের নিষেধাজ্ঞা উঠে যায়। এদিকে গত সপ্তাহে, উত্তর কাশ্মীরের বারামুল্লা এবং হান্দওয়ারা জেলায় আরও দুটি প্রেক্ষাগৃহে সিনেমার প্রদর্শন শুরু হয়। আগামী সেপ্টেম্বরের মধ্যে এই তালিকায় যোগ দেবে গান্ডারবাল, বান্দিপোরা এবং কুলগাম।

প্রসঙ্গত, ১৯৯০ সালে সন্ত্রাসীদের নির্দেশে কাশ্মীরের সকল সিনেমা হল বন্ধ করে দেওয়া হয়েছিল। এর মধ্যে তিনটি সিনেমা হল-ব্রডওয়ে, নীলম এবং রিগাল ১৯৯৯ সালে আবার চালু হয়। কিন্তু রিগাল পুনরায় চালু হওয়ার প্রথম দিনে, থিয়েটার থেকে বেরিয়ে আসা দর্শকদের ওপর গ্রেনেড নিক্ষেপ করা হয়েছিল। সে ঘটনায় একজন মারা যায়। এরপরই সিনেমা হলগুলো আধাসামরিক ব্যারাক, শপিংমল, হাসপাতাল এবং ধ্বংসাবশেষে পরিণত হয়।

কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা প্রতিটি জেলায় প্রেক্ষাগৃহ খোলার প্রতিশ্রুতি দিয়েছিলেন। সিনেমার এই প্রত্যাবর্তন জম্মু ও কাশ্মীরের প্রশাসনের এই উদ্যোগের অংশ। ৩৭০ ধারা, যা জম্মু ও কাশ্মীরকে বিশেষ মর্যাদা দিয়েছিল, ২০১৯ সালের আগস্টে তা প্রত্যাহার করা হয়।

পারমাণবিক বোমার জনক মার্কিন পদার্থবিজ্ঞানী জে. রবার্ট ওপেনহাইমারের জীবনীর ওপর ভিত্তি করে নির্মিত হয়েছে হলিউড সিনেমা ‘ওপেনহাইমার’। সিনেমাটিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন ‘পিকি ব্লাইন্ডার্স’ খ্যাত অভিনেতা কিলিয়ান মারফি। সিনেমাটিতে অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন ম্যাট ডেমন, রবার্ট ডাউনি জুনিয়র, এমিলি ব্লান্ট, রামি মালেকের মতো জনপ্রিয় অভিনেতারা।

Source link

Related posts

‘প্রেমের বাঁশি’ গান নিয়ে আসছেন সালমা

News Desk

চলে গেলেন বরেণ্য রবীন্দ্রসঙ্গীত শিল্পী মিতা হক

News Desk

১০০ বছরের সেরা সিনেমায় ‘পথের পাঁচালী’

News Desk

Leave a Comment