Image default
বিনোদন

এবার পাকিস্তানি সিরিয়ালে আব্দুল আলীমের গান, মিশ্র প্রতিক্রিয়া

কিছুদিন আগে ভাইরাল হয়েছিলো একটি ভিডিও। সেখানে দেখা যায় পাকিস্তানের একটি সিরিয়ালে রবীন্দ্রসংগীত ‘আমার পরান যাহা চায়’ গাইছেন একজন অভিনেত্রী। কলকাতার এক শিল্পীর কণ্ঠের গানটি ব্যবহার করে বাংলা ভাষার দর্শকের নজর কেড়ে নেয় সেই সিরিয়ালটি।

হঠাৎ করে পাকিস্তানি সিরিয়ালে বাংলা গান ব্যবহারের বিষয়টি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা গিয়েছিলো সামাজিক যোগাযোগ মাধ্যমে।

অনেকে পাকিস্তানি সেই সিরিয়ালের টিমকে ধন্যবাদ জানাচ্ছেন বাংলা ভাষার গান ব্যবহার করায়। শিল্প সংস্কৃতির কোনো নির্দিষ্ট গন্ডি নেই, তার কোনো মানচিত্রও নেই। শিল্প সংস্কৃতির হাত ধরে পৃথিবীটা একটা পরিবার হয়ে উঠতে পারে।

অনেকেই আবার প্রশ্ন তুলেছেন, বাংলা ভাষা বিরোধী পাকিস্তানের শোবিজের মানুষেরা কি বাংলার দর্শককে আকৃষ্ট করতেই এ কৌশল অবলম্বন করেছেন।

অনেকে মনে করিয়ে দিয়েছেন, সিরিয়ালে পাকিস্তানিরা বাংলা ভাষার গান ব্যবহার করলেও তারাই ১৯৫২ সালে বাংলাদেশের মানুষের রক্ত ঝড়িয়েছিলো এই ভাষাকে দমিয়ে রাখতে; এটা ভুলে গেলে চলবে না।

এবার পাকিস্তানি ধারাবাহিকে দেখা গেল বাংলা লোকগানের ব্যবহার।

সাইফ হাসান পরিচালিত ‘সাঙ্গ এ মর মর’ ধারাবাহিকে বাংলাদেশের কিংবদন্তি সংগীতশিল্পী আব্দুল আলীমের গাওয়া এবং আর এক কিংবদন্তি সংগীতব্যক্তিত্ব আব্দুল লতিফের লেখা ‘পরের জায়গা পরের জমি’ গানটি এক মহিলাকণ্ঠে ব্যবহার করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, ধারাবাহিকের একটি নারী চরিত্র সেই গানের তালে তালে বৃষ্টিতে নাচ করছেন।

আদিল হোসাইন নামে এক ভারতীয় ওই গানের ভিডিওসহ টুইট করেছেন। সেই টুইটের মন্তব্য বাক্সেই বেশ কিছু নেটাগরিক জানিয়েছেন, তাদের মতে, পাকিস্তানি ধারাবাহিকে বাংলাদেশি দর্শক টানতেই এ কৌশল।

জানা গেছে, ‘সাঙ্গ এ মর মর’ ধারাবাহিকটি ২০১৬ থেকে ২০১৭-এর মধ্যে সম্প্রচারিত হয়েছিল। সে ক্ষেত্রে সাম্প্রতিক সময়ে বাংলাদেশি দর্শক টানার প্রশ্নই ওঠে না।

Related posts

আন্তর্জাতিক মুক্তির দিনেই দেশের প্রেক্ষাগৃহে ‘গার্ডিয়ানস অব দ্য গ্যালাক্সি ভলিউম ৩’

News Desk

ঈদে আসছে প্রমা ইসলামের নতুন গান ‘দূরে সরে যাচ্ছো’

News Desk

ঘুমের ওষুধ খাইয়ে সুবাহ আমার আপত্তিকর ভিডিও ধারণ করেছে : ইলিয়াস

News Desk

Leave a Comment