free hit counter
বিনোদন

এবার অস্কারের পথে যাচ্ছে নির্মাতা সাদের ‘রেহানা মরিয়ম নূর’

আবদুল্লাহ মোহাম্মাদ সাদের চিত্রনাট্য ও পরিচালনায় কান চলচ্চিত্র উৎসব ফেরত ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমা এবার একাডেমি অ্যাওয়ার্ডে (অস্কার) যাচ্ছে। ৯৪তম একাডেমি অ্যাওয়ার্ডে ‘বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম’ বিভাগে বাংলাদেশ থেকে লড়াই করতে যাচ্ছে সিনেমাটি।

এটি নির্মাতা আবদুল্লাহ মোহাম্মাদ সাদের দ্বিতীয় সিনেমা, এর আগে ২০১৬ সালে ‘লাইভ ফ্রম ঢাকা’ শিরোনামে একটি সিনেমা পরিচালনা করেছিলেন এই পরিচালক।

সিনেমাটির একটি দৃশ্য। ছবি : সংগৃহীত

সব ঠিক থাকলে এক সপ্তাহের মধ্যেই সিনেমাটি অনলাইনে অস্কার কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে বলে জানিয়েছে অস্কার বাংলাদেশ সাবমিশন কমিটি।

সিনেমাটির নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু জানিয়েছেন, আগামী মাসে (নভেম্বরে) দেশে মুক্তি পাচ্ছে সিনেমাটি।

৩৭ বছর বয়সী একজন সহকারী অধ্যাপকের জীবন-সংগ্রামের গল্পে নির্মিত হয়েছে ‘রেহানা মরিয়ম নূর’। সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন, চরিত্রের নাম রেহানা। বিভিন্ন চরিত্রে আছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াছির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি, অভ্রদিত চৌধুরী।

বাংলাদেশের প্রথম সিনেমা হিসেবে ৭৪তম কান চলচ্চিত্র উৎসবের ‘আনসার্টেন রিগার্ড’ বিভাগে অংশ নেয় ‘রেহানা মরিয়ম নূর’। এর পর প্রদর্শীত হয়েছে মেলবোর্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও। বুসান সহ ছবিটি দেখানো হয়েছে মেলবোর্ন চলচ্চিত্র উৎসব ও ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউট অব লন্ডন ফিল্ম ফেস্টিভালে।

অস্কারের এই আসর অনুষ্ঠিত হবে আগামী বছরের ২৭ মার্চ। আগামী ২১ ডিসেম্বর আন্তর্জাতিক চলচ্চিত্র বিভাগের একটি খসড়া তালিকা প্রকাশ করবে একাডেমি কর্তৃপক্ষ। পরে পাঁচটি সিনেমার চূড়ান্ত মনোনয়নের খবর জানা যাবে ৮ ফেব্রুয়ারি। বাংলাদেশ থেকে এখন পর্যন্ত কোনো সিনেমা অস্কারে মনোনয়ন পায়নি। সেই আক্ষেপ কি ঘোচাতে পারবে ‘রেহানা মরিয়ম নূর’? উত্তরটা সময়ই বলে দেবে।