free hit counter
বিনোদন

আসিফ–ডলির গান নিয়ে উর্বশীর তৃতীয় সিজন

পুরোনো বাংলা গান কভার করছে বেসরকারি টেলিভিশনসহসহ বিভিন্ন সংগঠন। কিন্তু নতুন গীতিকার, সুরকার ও সঙ্গীত চর্চার উদ্যোক্তা খুবই কম। মৌলিক গান নিয়ে কাজ করছে সাংস্কৃতিক সংগঠন উর্বশী ফোরাম। এরই মধ্যে দুটি সিজন সম্পন্ন করে তৃতীয় সিজনের শুটিং সম্পন্ন হলো এফডিসিতে। আসিফ আকবর ও ডলি সায়ন্তনীর গান নিয়ে তৃতীয় সিজন শুরু করলো ‘উর্বশী গানের সিঁড়ি’। 

উর্বশী গানের সিঁড়ি’ শিরোনামে এই উদ্যোগে এরই মধ্যে রেকর্ড ও শুটিং সম্পন্ন হয়েছে স্বতন্ত্র ধারার ২৯টি মৌলিক গানের। গানগুলোর বেশির ভাগই অধুনা ধারার লোকগীতি। কয়েকটি ক্লাসিক্যাল ধারার গানও হয়েছে বলে জানা গেছে। 

গানগুলোর গীতিকার—বুলবুল আনাম, প্লাবন কোরেশী, জহিরুল ইসলাম বাদল, রামাচরণ, আলাউদ্দীন কাওয়াল, জাহিদুল ইসলাম, ইশতিয়াক রুপু, আহসান কবির, মুন্সিগঞ্জের সোহাগ, জাহিদুল ইসলাম, নাজিম উদ্দিন, রাসেল কবির ও ড. মো. হারুনুর রশীদ। গানগুলোর সুর করেছেন প্লাবন কোরেশী, বুলবুল আনাম, পলাশ লোহ, শামীম মাহমুদ, নিজামউদ্দিন জাহিন, সালেহ বিশ্বাস, আলাউদ্দীন কাওয়াল।

এতে একটি দ্বৈত গানে কণ্ঠ দিয়েছেন আসিফ আকবর ও ডলি সায়ন্তনী। এছাড়াও একক ও দ্বৈত গানে অংশ নিয়েছেন লায়লা, সালমা, সেলিম চৌধুরী, বন্যা তালুকদার, গামছা পলাশ, আয়েশা জেবীন দিপা, সাদিয়া লিজা, রেশমা, জাহিন খান, নুঝাত পুষ্পিতা, তসিবা, সুমি মির্জা, প্রিয়াংকা বিশ্বাস, অংকন, হৃদয় সৈকত, স্বর্গ্য তৌহিদ, জুঁই রায়, রুনা বিক্রমপুরী, মিজান বাউলা, মৌমিতা বড়ুয়া, শবনম প্রিয়াংকা, নিশি শ্রাবণী, লক্ষ্মী রায় প্রেমা, মৌসুমী মৌ, সানজিদা রিমি, নওরিন জাহান আলো, শামজ ভাই ও ইউসুফ আহমেদ খান। গানগুলোর সংগীত পরিচালনা করেছেন এএইচ তূর্য, শামীম মাহমুদ, অভিজিৎ জিতু, আহমেদ কিসলু, রেজওয়ান শেখ, ঋষিকেশ রকি। 

উর্বশীর প্রধান সমন্বয়ক ড. মো. হারুনুর রশীদ বলেন, ‘আমরা তৃতীয় পর্যায়ে বত্রিশটি মৌলিক গান করেছি। তিনটি গানের শুটিং হবে আউটডোরে। বাংলা গানের সমৃদ্ধি সাধনের জন্য আমরা একেবারেই নতুন ও মনোমুগ্ধকর গান সৃষ্টির ওপর গুরুত্ব দিচ্ছি। আমাদের প্রতিটি গান খুব ব্যতিক্রমী, আকর্ষণীয় গীতিধর্মী এবং ব্যঞ্জনাধর্মী কথামালা নিয়ে সৃষ্টি হতে যাচ্ছে। এগুলো শ্রোতা ও দর্শকনন্দিত গান হবে বলে আমাদের দৃঢ় বিশ্বাস।’ 

গত ৯ ও ১১ নভেম্বর এফডিসির নয় নম্বর ফ্লোরে গানগুলোর স্টেজ শুটিং সম্পন্ন হয়। খুব শিগগিরই বেসরকারি টিভি চ্যানেল ও উর্বশী ফোরাম-এর ইউটিউব চ্যানেল থেকে গানগুলো প্রচারিত হবে। 

Source link

Bednet steunen 2023