free hit counter
অস্কার ২০২১: ইতিহাস গড়লেন ক্লোয়ি ঝাও
বিনোদন

অস্কার ২০২১ এ ইতিহাস গড়লেন ক্লোয়ি ঝাও

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯৩তম আসরে প্রত্যাশা মাফিক সেরা চলচ্চিত্রের তকমা জিতে নিলো ‌‘নোম্যাডল্যান্ড’। বিজয়ী ছবির নাম ঘোষণা করেন পুয়ের্তোরিকান অভিনেত্রী রিটা মোরেনো। এছাড়া এই ছবির জন্য সেরা পরিচালকের খেতাবও জেতেন ক্লোয়ি ঝাও।

এশিয়ান বংশোদ্ভূত ও অস্কার ইতিহাসের দ্বিতীয় নারী হিসেবে সেরা পরিচালকের পুরস্কার জিতে নেন ক্লোয়ি ঝাও। এর আগে ২০০৯ সালে ‘দ্য হার্ট লকার’ ছবিটি পরিচালনার সুবাদে প্রথম মহিলা পরিচালক হিসেবে অস্কার পেয়েছিলেন ক্যাথরিন বিগলো।

ইতিহাস গড়লেন ক্লোয়ি

২০১৭ সালে প্রকাশিত সাংবাদিক জেসিকা ব্রুডারের ‘নোম্যাডল্যান্ড’ গ্রন্থ অবলম্বনে ছবিটি তৈরি হয়েছে। এতে রয়েছে ষাটোর্ধ্ব বিধবা ফার্নের গল্প। এই চরিত্রে অভিনয় করেছেন আমেরিকান তারকা ফ্রান্সেস ম্যাকডরম্যান্ড। কাহিনিতে ২০০৮ সালের আমেরিকায় অর্থনৈতিক মন্দাবস্থা তুলে ধরা হয়েছে। সেই সময় যাযাবর জীবন কাটান তিনি। নিজের ভ্যানকে ভ্রাম্যমাণ বাড়িতে রূপ দিয়ে পথে পথে ঘুরে বেড়ান। আয়ের জন্য জুটিয়ে নেন মৌসুমি চাকরি। অন্য যাযাবরদের সঙ্গে আড্ডা দেন। পেশাদার অভিনয়শিল্পীদের পরিবর্তে সত্যিকারের যাযাবরেরা অভিনয় করেছেন সার্চলাইট পিকচার্সের ছবিটিতে।

ইতিহাস গড়লেন ক্লোয়ি

সেরা চলচ্চিত্র শাখায় এতই হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে যে, এই পুরস্কার নিয়ে বাজি ধরা ছিল বেশ কঠিন। তবুও আশা করা হচ্ছিল, ‘নোম্যাডল্যান্ড’ সামনের সারির দুই পুরস্কার সেরা চলচ্চিত্র ও সেরা পরিচালক শাখায় শেষ হাসি হাসবে। সেটাই হলো শেষ পর্যন্ত।

চলতি বছরের ‘গোল্ডেন গ্লোব’,‘বাফটা’তেও সেরা পরিচালক হিসেবে সম্মানিত হওয়ার পর অস্কারের দৌড়েও এগিয়ে ছিলেন ক্লোয়ি। অস্কারের মোট ৬টি বিভাগে মনোনয়ন পেয়েছে এই ছবি।

Related posts

অস্কারের পার্শ্ব অভিনয়শিল্পী বিভাগে বৈচিত্র্যের জয়

News Desk

অস্কারে যাচ্ছে ‘রিকশা গার্ল’!

News Desk

অস্কার ২০২১: এক নজরে বিজয়ী তালিকা

News Desk