Image default
বিনোদন

অমিতাভ রেজার পরিচালনায় দিনব্যাপী সিম্পোজিয়াম

মিজ অঁ সিন বা দৃশ্যধারনের আয়োজন সিনেমার গুরুত্বপূর্ণ একটি বিষয়। মূলত এই ধারণাটি সিনেমায় আসে মঞ্চ নাটক থেকে। সিনেমার প্রতিটি দৃশ্যের জন্য যে প্রস্তুতি নিতে হয় তাই মিজ অঁ সিন নামে পরিচিত। গত মঙ্গলবার এ বিষয়ে ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়া দিনব্যাপী একটি সিম্পোজিয়ামের আয়োজন করে। ধানমন্ডির আলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তনে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত অনুষ্ঠিত সিম্পোজিয়ামটি পরিচালনা করেন নির্মাতা ও প্রশিক্ষক অমিতাভ রেজা চৌধুরী।

শুরুতেই দেখানো হয় আন্দ্রিয়ানো মাতোশি অভিনীত আন্তোনেটা কাস্ত্রাতি পরিচালিত সিনেমা ‘জনা’। সিনেমাটি ২০২০ সালে অস্কার প্রতিযোগিতায় কসোভা থেকে প্রতিনিধিত্ব করে। এরপর অনলাইন সেশনে অংশ নেন এই সিনেমার চিত্রগ্রাহক সেভডিজে কাস্ত্রাতি। তিনি এই সিনেমার শুটিংয়ের আয়োজনের অভিজ্ঞতা বর্ণনা করেন। সেভডিজে কসোভার প্রথম নারী চলচ্চিত্রগ্রাহক, যিনি চিত্রগ্রহণের ওপর আমেরিকান ফিল্ম ইনস্টিটিউট থেকে উচ্চশিক্ষা গ্রহণ করে হলিউডে কাজ করছেন। এরপর অনলাইন সেশনে অংশ নেন ভারতের চলচ্চিত্রবোদ্ধা অধ্যাপক সঞ্জয় মুখোপাধ্যায়।

দিনব্যাপী সিম্পোজিয়াম শেষে প্রদান করা হয় সনদপত্র সমাপনী ও সনদপত্র প্রদান অনুষ্ঠান শুরু হয় বিকেল ৫টা ৩০ মিনিটে। দিনব্যাপী আয়োজনে অংশগ্রহণকারীদের সনদপত্র প্রদান করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউরোপিয়ান ইউনিয়ন বাংলাদেশ ডেলিগেশসের অ্যাম্বাসেডর চালর্স হোয়াইটলি। বিশেষ অতিথি ছিলেন আলিয়ঁস ফ্রঁসেজের পরিচালক ফ্রঁসোয়া ঘ্রোজঁ, সভাপতিত্ব করেন ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়ার পৃষ্ঠপোষক মাশরুর মাওলা।

Source link

Related posts

চুক্তিভঙ্গের অভিযোগে রাজ-শিল্পাকে ৩ লাখ টাকা জরিমানা

News Desk

মাসুম আজিজের চিরবিদায়

News Desk

উর্বশীর মুখে হীরার মাস্ক

News Desk

Leave a Comment