free hit counter
বিনোদন

অবশেষে উইল স্মিথের হাতে অস্কার

গ্র্যামি, বাফটা, গোল্ডেন গ্লোবসহ একাধিক বড় অর্জন এসেছিল উইল স্মিথের ঝুলিতে। আগে দুবার অস্কার মনোনয়ন পেলেও শূন্য হাতে ফিরতে হয়েছে। এবার তিনি কিং রিচার্ড সিনেমার জন্য পেলেন কাঙ্ক্ষিত অস্কার। পুরস্কার না পেলে শূন্য হাতে ফেরার হ্যাটট্রিক করতেন এই অভিনেতা। প্রথমবারের মতো অস্কার পুরস্কার ঘরে তুলবেন। সেরা অভিনেতার মনোনয়ন তালিকায় আরও ছিলেন স্পেনের অভিনেতা হাভিয়ের বারডেম (বিইং দ্য রিকার্ডোস), ব্রিটিশ অভিনেতা বেনেডিক্ট কাম্বারব্যাচ (দ্য পাওয়ার অব দ্য ডগ) ও ব্রিটিশ-মার্কিন অ্যান্ড্রু গারফিল্ড (টিক, টিক… বুম!) ।

ক্যালিফোর্নিয়া, কম্পটনের টেনিস কোটে এক বাবা চেঁচিয়ে যাচ্ছেন। উৎসাহ জুগিয়ে যাচ্ছেন তাঁর দুই কন্যাকে। তখন তিনি বাবা নন, একজন কোচ। সবকিছু উপেক্ষা করে লক্ষ্য একটাই কীভাবে দুই মেয়েকে দেশ ও বিশ্বে প্রতিষ্ঠিত করা যায় টেনিস খেলোয়ার হিসেবে। উইলিয়ামস্ সিস্টারস- এর বাবা রিচার্ড উইলিয়ামসের বায়োপিক ‘কিং রিচার্ড’ সিনেমা। রিচার্ডের পরিশ্রমের ফসল টেনিস কোটের বিশ্ব ইতিহাসে দুই রত্ন সেরেনা উইলিয়ামস ও ভেনাস উইলিয়াম আজ লাখো মেয়ের অনুপ্রেরণা। এই সিনেমায় অভিনয়ের সুবাদে অস্কারে সেরা অভিনেতার শক্ত প্রতিদ্বন্দ্বী ছিলেন উইল স্মিথ।

পুরস্কার হাতে উইল স্মিথ। ছবি: টুইটার সিনেমায় আমেরিকার বর্ণবাদের চিত্র তুলে ধরা হয়েছে। সেই সঙ্গে তুলে ধরা হয়েছে ভেনাস ও সেরেনা কীভাবে সংকীর্ণতার প্রাচীর ভেঙে এগিয়ে গেলেন সেই গল্প। বায়োপিকে উইলিয়ামস বোনদের নিয়ে তাদের বাবা রিচার্ড উইলিয়ামসের চেষ্টা, একাগ্রতার প্রতিটি দুর্দান্ত ঘটনা আসলে জীবন যুদ্ধ জয়ের ইতিহাস। এই সিনেমায় মূলত জীবন সংগ্রামে হাল না ছাড়ার বার্তাই তুলে ধরা হয়েছে।

সর্বশেষ যারা পেলেন পুরস্কার:

অরিজিনাল চিত্রনাট্য: বেলফাস্ট

বেস্ট সাউন্ড: ডুন

বেস্ট ডকুমেন্টারি শর্ট সাবজেক্ট: দ্য কুইন অব বাস্কেটবল

বেস্ট অ্যানিমেটেড শর্ট ফিল্ম: দ্য উইন্ডশিল্ড উইপার

বেস্ট লাইভ অ্যাকশন শর্ট ফিল্ম: দ্য লং গুডবাই

বেস্ট অরিজিনাল স্কোর: হ্যানঝ জিমার (ডুন)

বেস্ট ফিল্ম এডিটিং: জো ওয়াকার (ডুন)

বেস্ট প্রোডাকশন ডিজাইন: ডুন

বেস্ট মেকআপ অ্যান্ড হেয়ারস্টাইল: দ্য আইজ অব টেমি ফে

পার্শ্ব চরিত্রের সেরা অভিনেত্রী: আরিয়ানা ডিবোস (ওয়েস্ট সাইড স্টোরি)

পার্শ্ব চরিত্রের সেরা অভিনেতা: ট্রয় কটসুর (কোডা)

বেস্ট সিনেমাটোগ্রাফি: গ্রেগ ফ্রাসার (ডুন)

বেস্ট ভিজ্যুয়াল ইফেক্টস: ডুন

বেস্ট অ্যানিমেটেড ফিচার ফিল্ম: এনচ্যান্টো

বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার: ড্রাইভ মাই কার

Source link