free hit counter
সুচিত্রা ভট্টাচার্য – এর “অন্য বসন্ত” বুক রিভিউ
বই ও সিনেমা

সুচিত্রা ভট্টাচার্য – এর “অন্য বসন্ত” বুক রিভিউ

উপন্যাস : অন্য বসন্ত
লেখক : সুচিত্রা ভট্টাচার্য

সুচিত্রা ভট্টাচার্য

“মানুষ তো একাই । আমরা শুধু একত্রে বাসই করি । নানা রকম সম্পর্কের বৃত্ত তৈরি করে একা হয়ে থাকাটাকে সহনীয় করে রাখতে চাই । কিন্তু আলটিমেটলি কী থাকে বলো? প্রেম ভালবাসা ঝগড়া অশান্তি মনোমালিন্য কিসুই কিস্যু না। লাইফের ফ্যাগ এন্ডে এসে আবার আমরা যে একা সে একাই । এটাই সত্য । এটাই বাস্তব ।

তবু তার মধ্যেও মানুষ কিছু একটা আঁকড়ে ধরে বেঁচে থাকার রসদ খোঁজে । একদম নিজের মতো করে। এটাকে তুমি তার প্যাশান বলতে পারো, নেশা বলতে পারো, শখ বলতে পারো, বদখেয়াল বলতে পারো । কিন্তু সেটুকুও চলে গেলে মানুষ একেবারে নিরবলম্ব হয়ে যায় ।”

উপন্যাসের শুরুতেই তন্নিষ্ঠা এবং অভিমন্যুর আলাপ হয় এক বিয়েবাড়িতে, অযৌক্তিক কিছু কুসংস্কারের বিরুদ্ধে তর্কাতর্কির সময় । তন্নিষ্ঠার বিয়ে ঠিক তার বন্ধু শৌনকের সাথে ; একজন কেরিয়ার সচেতন, এম্বিশাস, প্রাক্টিকাল যুবক – যাকে বলে একদম সুপাত্র ; তন্নিষ্ঠা নিজেও একজন উচ্চাকাঙ্ক্ষী মানুষ । এদিকে অভিমন্যু হাজার দুঃখকষ্ট থাকা সত্ত্বেও জীবনের ছোটখাটো সুখ নিয়েই সন্তষ্ট । তন্নিষ্ঠার মধ্যে একই সাথে আছে মায়ের মতোন জীবনকে উপভোগ করার ইচ্ছে, আবার সে তার বাবার মতোন জীবনকে উপলব্ধি করার মতোন একটি হৃদয়ও তার মধ্যে বসবাস করে । পার্থিব সুখের প্রতি একেবারে অনাগ্রহী না হলেও, অভিমন্যুর মতোন স্বপ্ন নিয়ে বেঁচে থাকাটাকেও সে অস্বীকার করতে পারে না । সে বুঝতে পারে, তার হৃদয়ের বৈপরীত্য নতুন করে প্রকাশ পেয়েছে তার নিজের কাছেই । আর তখনই শুরু হয় তন্নিষ্ঠার দোলাচল ।

তবে শুধু প্রেমের উপন্যাস বললেও বোধহয় ভুল হয়ে যাবে । কর্পোরেট রেস, সাংস্কৃতিক অঙ্গনেও বাণিজ্যের অনুপ্রবেশ, নারী পুরুষের হৃদয়ের অন্তস্থলের কথা, সম্পর্কের কথা, জীবন বোধের কথা- সবই খুব নিপুণ ভাবে ফুটিয়ে তুলেছেন সুচিত্রা ভট্টাচার্য । আলাদা করে লেখিকাকে নিয়ে বলার কিছু নেই, নিজ আলোতেই তিনি দীপ্ত । উপন্যাসের শেষটা ওপেন এন্ডিং । পাঠক যা ইচ্ছে ভেবে নিতে পারে । এক অদ্ভুত বসন্তে দুটো স্বপ্নালু মানুষ সত্যিকারের ভালোবাসায় মুগ্ধ থেকে ছোটখাটো সুখের ছায়াতলে কাটিয়ে দিতে পারে একটা জন্ম । কোন অহেতুক বিলাসিতা বা চাহিদা তাদের উদ্বেল করে না । জীবনকে উপলব্ধির মাধ্যমেই তারা জীবনকে উপভোগ করে ।

কিন্ত, এও জানা কথা, বাস্তবটা অর্থের মোড়কেই চলে । স্বপ্নের চাইতেও বাস্তবে চাহিদা বেশী বিলাসের, তা সে ইচ্ছেতে হোক, বা অনিচ্ছেতে ।

কিন্ত ভাবতে তো দোষ নেই । তাই আমরা ভাবি, স্বপ্ন দেখি ; স্বপ্ন দেখি ভালোবাসার । স্বপ্ন দেখি সাধারণ সাদামাটা ভালোবাসাবাসির, যেখানে অর্থের আড়ম্বর বা লৌকিক জাঁকজমক না থাকলেও, থাকে বসন্তের হাওয়া, থাকে শীতের হিম এবং বর্ষার সোঁদা মাটির গন্ধ !