Image default
জীবনী

ডা. দীপু মনি জীবনী, পেশা, ধর্ম, কর্মজীবন ও রাজনৈতিক জীবন

ডা. দীপু মনি বাংলাদেশ সুপ্রিম কোর্টের একজন আইনজীবী। এর আগে ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন তিনি। তিনি বাংলাদেশের প্রথম মহিলা পররাষ্ট্রমন্ত্রী।তিনি বাংলাদেশ আওয়ামী লীগ-এর প্রতিষ্ঠাতা সদস্য এবং ভাষা আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা ও পূর্ব পাকিস্তান ছাত্র লীগের প্রথম কাউন্সিল-নির্বাচিত সাধারণ সম্পাদক এম.এ ওয়াদুদের কন্যা। তিনি হলিক্রস কলেজ থেকে এইচএসসি পাস করেন। তিনি ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস এবং বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় হতে এলএলবি পড়েন। এমবিবিএস ডিগ্রি লাভের পর মার্কিন যুক্তরাষ্ট্রের জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের স্কুল অব পাবলিক হেলথ থেকে এমপিএইচ ডিগ্রি অর্জন করেন। এছাড়া তিনি লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে মাস্টার্স ডিগ্রি ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে সমঝোতা ও দ্বন্দ্ব নিরসন এর ওপর একটি কোর্স সম্পন্ন করেন। বর্তমানে তিনি বাংলাদেশ সুপ্রীম কোর্টের একজন আইনজীবী ।

 

দীপু মনি চাঁদপুর-৩ আসনের নির্বাচিত সংসদ সদস্য। তাঁর নেতৃত্বে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়- প্রতিবেশী দেশসমূহের সাথে বিভিন্ন সমস্যা সমাধানে গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করে। পররাষ্ট্রমন্ত্রী থাকাকালীন সময়ে তিনি কমনওয়েলথ মিনিস্ট্রেরিয়াল অ্যাকশন গ্রুপ-এর প্রথম নারী এবং দক্ষিণ এশীয় চেয়ারপার্সন নির্বাচিত হন। এছাড়া তাঁর নেতৃত্বে বাংলাদেশ সমুদ্র জয় করে। এতে করে বাংলাদেশ সরকার প্রতিবেশী দেশ মিয়ানমার এবং ভারতের সাথে প্রায় চার দশকের সমুদ্র সীমা সংক্রান্ত অমীমাংসিত বিষয়টি আন্তর্জাতিক আইনের আওতায় চূড়ান্ত ভাবে নিষ্পত্তির উদ্যোগ গ্রহণ করে । সামাজিক উন্নয়ন এবং প্রশাসনিক ক্ষেত্রে তাঁর অনন্য অবদানের জন্য তিনি মাদার তেরেসা আন্তর্জাতিক পুরষ্কারে ভূষিত হন। ২০১৬ সালে অনুষ্ঠিত আওয়ামী লীগের ২০তম কাউন্সিলে তিনি পুনরায় যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হন। ৬ জানুয়ারী ২০১৯ এ তিনি একাদশ জাতীয় সংসদের অধীনে শিক্ষা মন্ত্রণালয় এর দায়িত্ব পান। বাংলাদেশ সুপ্রীম কোর্টের এ্যাডভোকেট তৌফীক নাওয়াজ দীপু মনি`র স্বামী। তিনি আন্তর্জাতিক একটি ল’ফার্মের প্রধান। তিনি উপমহাদেশের দু’ হাজার বছরের ঐতিহ্য মন্ডিত ধ্রুপদী সঙ্গীতের উৎস হিসেবে পরিচিত ‘আলাপ’ এর একজন শিল্পী। তাঁদের রয়েছে দু’সন্তান। পুত্র তওকীর রাশাদ নাওয়াজ ও কন্যা তানি দীপাভলী নাওয়াজ।

ডা. দীপু মনি
সম্পূর্ণ প্রোফাইল

 

পুরো নাম: ডা. দীপু মনি
ডাক নাম: দীপু মনি
পেশা: রাজনীতিবিদ, ডাক্তার, আইনজীবী
বর্তমান দায়িত্বাধীন শিক্ষামন্ত্রী (৬ জানুয়ারি, ২০১৯)
পররাষ্ট্র মন্ত্রণালয় পররাষ্ট্রমন্ত্রী (২০১৪-২০১৮)
রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগ
জন্ম: ডিসেম্বর ৮, ১৯৬৫
জন্মস্থান: ঢাকা
বর্তমান বয়স ৫৫ বছর
কি কারণে বিখ্যাত: শিক্ষামন্ত্রী, রাজনীতিবিদ, আইনজীবী
জাতীয়তা: বাংলাদেশী
ধর্ম: ইসলাম
লিঙ্গ: মহিলা
শিক্ষা জীবন

 

কেজি স্কুল:
হাই স্কুল:
কলেজ: হলিক্রস কলেজ
বিশ্ববিদ্যালয়: ঢাকা মেডিকেল কলেজ
শিক্ষা: জাতীয় বিশ্ববিদ্যালয়
জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়
লন্ডন বিশ্ববিদ্যালয়
হার্ভার্ড বিশ্ববিদ্যালয়
পারিবারিক তথ্য

 

দাম্পত্য সঙ্গী তৌফিক নেওয়াজ
সন্তান তওকীর রাশাদ নাওয়াজ (পুত্র)
তানি দীপাভলী (কন্যা)
পিতা: এম এ ওয়াদুদ
মাতা: রহিমা ওয়াদুদ
যোগাযোগ
ইমেইল আইডি: নাই
হোম টাউন: চাঁদপুর
ফেইসবুক

শিক্ষা জীবন

দীপু মনি হলিক্রস কলেজ থেকে এইচএসসি পাস করেন। তিনি ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস এবং বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় হতে এলএলবি পড়েন। এমবিবিএস ডিগ্রি লাভের পর মার্কিন যুক্তরাষ্ট্রের জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের স্কুল অব পাবলিক হেলথ থেকে এমপিএইচ ডিগ্রি অর্জন করেন। এছাড়া তিনি লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে মাস্টার্স ডিগ্রি ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে সমঝোতা ও দ্বন্দ্ব নিরসন এর ওপর একটি কোর্স সম্পন্ন করেন।

রাজনৈতিক জীবন

আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি মন্ত্রিসভায় যোগদানের আগে দিপু মনি মহিলা বিষয়ক সম্পাদক এবং বাংলাদেশ আওয়ামী লীগের পররাষ্ট্র বিষয়ক উপ-কমিটির সদস্য ছিলেন। তিনি বাংলাদেশের সংসদ সদস্য হিসেবে চাঁদপুর-৩-এর প্রতিনিধিত্ব করেন। তিনি বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন কর্মসূচী এবং অঞ্চল ও বিশ্বব্যাপী বৈদেশিক নীতি সংক্রান্ত বিষয়গুলিতে সংবিধান ও আইনের অধীনে নারীর অধিকার ও অধিকার, স্বাস্থ্য আইন, স্বাস্থ্য নীতি ও ব্যবস্থাপনা, স্বাস্থ্য অর্থায়ন, কৌশলগত পরিকল্পনা এবং স্বাস্থ্য ও মানবাধিকারের জন্য কাজ করেছেন। পররাষ্ট্র মন্ত্রী হিসেবে তিনি মন্ত্রিপরিষদের মন্ত্রী এবং এশিয়া, ইউরোপ ও মার্কিন যুক্তরাষ্ট্রের জনপ্রতিনিধি, রাষ্ট্রদূত এবং আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সিনিয়র প্রতিনিধিদের কাছে তার সরকারের অবস্থানের প্রতিনিধিত্ব করেছেন। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে তিনি ১৯৭১ সালে বাংলাদেশের গণহত্যার জন্য পাকিস্তানের কাছে ক্ষমা চেয়েছিলেন। তিনি রাষ্ট্রপতি শেখ মুজিবের পলাতক খুনিদেরও আনার চেষ্টা করেছিলেন। তিনি আওয়ামী লীগের বর্তমান যুগ্ম সাধারণ সম্পাদক। তিনি ২০১৬ সালে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের চেয়ারম্যান নির্বাচিত হন। তিনি পররাষ্ট্র বিষয়ক সংসদীয় কমিটির চেয়ারপারসন।

দীপু মনির রাজনৈতিক জীবন

কর্মজীবন

ডা. দীপু মনি বাংলাদেশ সুপ্রিম কোর্টের একজন আইনজীবী। ২০০৮ সালে তিনি আওয়ামী লীগের প্রার্থী হিসেবে চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য নির্বাচিত হন। একই সাথে শেখ হাসিনার মন্ত্রিসভার বাংলাদেশের প্রথম মহিলা পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পান। তার সময়ে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় প্রতিবেশি দেশসমূহের সাথে বিভিন্ন সমস্যা সমাধানে পদক্ষেপ গ্রহণ করে। এর মধ্যে অন্যতম সমুদ্র সীমা নির্ধারণ, এই সময়ে বাংলাদেশ সরকার প্রতিবেশি দেশ মিয়ানমার এবং ভারতের সাথে প্রায় চার দশকের সমুদ্র সীমা সংক্রান্ত অমীমাংসিত বিষয়টি আন্তর্জাতিক আইনের আওতায় চূড়ান্ত ভাবে নিষ্পত্তির উদ্যোগ গ্রহণ করে। পররাষ্ট্রমন্ত্রী থাকাকালীন তিনি কমনওয়েলথ মিনিস্ট্রিয়াল অ্যাকশন গ্রুপের প্রথম নারী এবং দক্ষিণ এশীয় চেয়ারপার্সন নির্বাচিত হন। এছাড়া পররাষ্ট্রমন্ত্রী থাকাকালীন তিনি সাড়ে চার বছরে তিনি ১৮৭ বার বিভিন্ন দেশ ভ্রমণ করেন।

তিনি দশম সংসদের (২০১৪-২০১৮) পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ছিলেন। ২০১৬ সালে অনুষ্ঠিত আওয়ামী লীগের ২০তম কাউন্সিলে তিনি পুনরায় যুগ্ম-সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হন। একাদশ সংসদে ডাঃ দীপু মনি শিক্ষা মন্ত্রণালয়ে শিক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ পান। তিনি বাংলাদেশের প্রথম নারী শিক্ষামন্ত্রী।

বাংলাদেশ সুপ্রীম কোর্টের সিনিয়র এ্যাডভোকেট জনাব তৌফীক নাওয়াজ ডা: দীপু মনি-র স্বামী। জনাব নাওয়াজ আন্তর্জাতিক অঙ্গনে সুপরিচিত একটি ল’ফার্মের প্রধান। তিনি উপমহাদেশের দু’ হাজার বছরের ঐতিহ্য মন্ডিত ধ্রুপদী সঙ্গীতের উৎস হিসেবে পরিচিত ‘আলাপ’ এর একজন শিল্পী। তাঁদের রয়েছে দু’সন্তান- পুত্র তওকীর রাশাদ নাওয়াজ ও কন্যা তানি দীপাভলী নাওয়াজ। জনাব তৌফীক নাওয়াজ ও পুত্র তওকীর রাশাদ নাওয়াজ বাঁশিতে আলাপ বাজান।

ব্যক্তিগত জীবন

বাংলাদেশ সুপ্রীম কোর্টের এ্যাডভোকেট তৌফিক নাওয়াজ দীপু মনি’র স্বামী। তিনি আন্তর্জাতিক একটি ল’ফার্মের প্রধান। তিনি ‘আলাপ’ এর একজন শিল্পী। তাদের দু’সন্তান রয়েছে। পুত্র তওকীর রাশাদ নাওয়াজ ও কন্যা তানি দীপাভলী নাওয়াজ।

রাজনৈতিক জীবন

দীপু মনি হলিক্রস কলেজ থেকে এইচএসসি পাস করেন। তিনি ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস এবং বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয় হতে এলএলবি পড়েন। এমবিবিএস ডিগ্রি লাভের পর মার্কিন যুক্তরাষ্ট্রের জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের স্কুল অব পাবলিক হেলথ থেকে এমপিএইচ ডিগ্রি অর্জন করেন। এছাড়া তিনি লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে মাস্টার্স ডিগ্রি ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে সমঝোতা ও দ্বন্দ্ব নিরসন এর ওপর একটি কোর্স সম্পন্ন করেন।

দীপু মনি

সমালোচনা

বিভিন্ন দেশে ঘনঘন সফর করার কারণে তিনি সংবাদ মাধ্যম দ্বারা সমালোচিত হয়েছেন। সাড়ে চার বছরে তিনি ১৮৭ বার বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন এবং ৬০০ দিন পার করেছেন।

পুরস্কার ও সম্মাননা

মাদার তেরেসা আন্তর্জাতিক পুরস্কার

 

Related posts

আচার্য জগদীশ চন্দ্র বসু একজন শ্রেষ্ঠ বাঙালি বিজ্ঞানী

News Desk

‘ভারতীয়দের থেকে আলাদা বলেই তারা আমার পোশাক নেয়’

News Desk

চলচ্চিত্র পরিচালক এবং অভিনেতা কাজী হায়াৎ এর জীবনী ও চলচ্চিত্রসমূহ

News Desk

Leave a Comment