free hit counter
জীবনী

এই সময়ের তরুণেরা কী পরছেন

সোয়েট শার্ট বা হুডির ওপর জ্যাকেট, এই স্টাইল স্টেটমেন্ট এখন ট্রেন্ডি। আবার একটির ওপর আরেকটি পোশাকের লেয়ার স্টাইলও তরুণদের বেশ প্রিয়। আন্তর্জাতিক ফ্যাশনে এ নিয়ে একটি কথাও চালু আছে, ‘লেভেল আপ হোয়েন ইউ লেয়ার আপ’। মানে, গায়ে যেটা আছে, সেটার সমান আরও কিছু একটা চাপিয়ে নিলে বেশ দেখাবে।

লেয়ার আপ যে কারও ব্যক্তিগত স্টাইলকে আরও বেশি নান্দনিক করে তুলতে পারে।

তরুণদের পছন্দের তালিকায় রয়েছে টারটেল নেক টি-শার্ট এবং হাইনেক সোয়েটার। রেট্রো ফ্যাশনের জনপ্রিয়তায় চলতি ধারায় যোগ হয়েছে পোশাক দুটি। মূলত নব্বই দশকের দিকে অভিজাত পোশাকের তালিকায় ছিল এগুলো। এটি সাধারণ ফুলহাতা, যা গলা ঢেকে রাখতেও সহায়তা করে। আর এই বৈশিষ্ট্যের কারণেই স্টাইল স্টেটমেন্টের উপস্থিতি ভিন্নতা যোগ করে। সুতরাং এই শীতে যেকোনো ধরনের জ্যাকেট কিংবা ব্লেজারের সঙ্গে পোশাকগুলো জুটি বাঁধতে পারে। এভাবে সাধারণ পোশাকেও নিজেকে অনন্য রূপে তুলে ধরা যাবে।

বুট কিংবা হাইটপ স্নিকারস বা কনভার্সকে এখন বলা হয় শীতের আইকনিক স্টাইল। বাহ্যিক অর্থে জুতা মানুষের পারিপাট্যের পরিচয় বহন করে। এই শীতে এ ধরনের জুতাই আপনাকে দিতে পারে সঠিক উইন্টার লুক। বুটের রয়েছে রকমভেদ। যেমন মিলিটারি বুট, অক্সফোর্ড বুট, চেলসি বুট, ডাবল হাইটপ বুট, হাইকিং বুট ইত্যাদি। কোন বুটটি কখন পরবেন, নির্ভর করে পোশাক এবং উপলক্ষের ওপর।

শহরে খুব বেশি ভারী শীতের কাপড়ের প্রয়োজন হয় না। এমন আবহাওয়ায় ছেলেদের ফ্যাশন স্টেটমেন্ট থাকে উইন্টার ক্যাজুয়ালের দখলে। সিঙ্গেল জার্সি বুননে পাতলা উল অথবা অ্যাক্রিলিকের সোয়েটার এখন ট্রেন্ডি। গোল গলার কাটই বেশি জনপ্রিয় এ ধরনের পোশাকে। শীতে তরুণ তরুণীদের ক্যাজুয়াল স্টাইল নিয়ে ফ্যাশন ব্র্যান্ড সেইলরের মার্কেটিং ইনচার্জ বলেন, ছেলেদের শীত সংগ্রহে বিষয়ভিত্তিক উপস্থাপন এবং স্পোর্টসওয়্যার পেয়েছে প্রাধান্য।

এর মধ্যে বেশির ভাগই হালকা ওজনের পোশাক। পাশাপাশি ব্যবহার করা হয়েছে নতুন ধরনের কাপড়। যেমন শাইনি ট্রাইকোট ফ্যাব্রিক, প্রিমিয়াম ইন্টারলক ফ্যাব্রিক। এ ছাড়া প্যাটার্ন এবং কাটে রয়েছে ভিন্নতা। পোশাক হিসেবে প্রাধান্য পাওয়া সম্ভারে আছে হুডি, ট্যাকার জ্যাকেট, বম্বার জ্যাকেট, ভিন্টেজ লেদার বাইকার জ্যাকেট, সোয়েট শার্ট, জগার সেট, নিট শার্ট ইত্যাদি। মেয়েদের সংগ্রহেও এবার যোগ হয়েছে ভিন্ন থিমের উপস্থাপনা। এসবের মধ্যে রয়েছে ফ্লোরাল এবং স্ট্রাইপ ফ্যাশন ব্লেজার সেট, লং কোট, সুয়েড ও ভেলভেটের কাপড়ে তৈরি রকার ক্রপড জ্যাকেট, মিড লেন্থ জ্যাকেট, স্পেশাল কালেকশনের টাই-ডাই সোয়েট শার্ট সেট ইত্যাদি।

ফুলহাতা টি-শার্টকে বলা হয় ক্ল্যাসিক। কারণ, সময়ের সঙ্গে সঙ্গে মানুষের স্টাইল স্টেটমেন্টে নানা সংযোজন-বিয়োজন ঘটলেও ফুলহাতা টি-শার্টের আবেদন কোনো কালেই কমেনি। সময়ের সঙ্গে চলতি ট্রেন্ডে দেখা মেলে কালো, কালচে বা গাঢ় রঙের বাইরেও বিভিন্ন রঙের নতুন ডিজাইন। আন্তর্জাতিক ট্রেন্ড অনুযায়ী টি-শার্টের ডিজাইনে যোগ হয়েছে মাল্টিলেয়ার প্রিন্ট। প্রিন্টেড গোল গলা টি-শার্টের পাশাপাশি ফুলহাতা হেনলি এখন জনপ্রিয়। ওয়াশ কিংবা ভিনটেজ লুকের হেনলিও তরুণদের কাছে জনপ্রিয়। টি-শার্টের ওপরে শার্ট পরে বোতাম খুলে রাখা ছেলেদের ক্ল্যাসিক ক্যাজুয়াল ফ্যাশন। বছরের পর বছর ধরে এই ফ্যাশনের জনপ্রিয়তা এখনো অটুট।