free hit counter
জীবনী

আয়রনম্যান আরাফাত এর জীবনী, পেশা, উচ্চতা ও তথ্য প্রোফাইল

মোহাম্মদ শামসুজ্জামান আরাফাত (জন্ম ১০ জানুয়ারী, ১৯৯০) বাংলা: সাধারণত “আয়রনম্যান আরাফাত” নামে পরিচিত একজন বাংলাদেশী অপেশাদার ট্রায়াথলিট। তিনি প্রথম বাঙালি যিনি আয়রনম্যান ৭০.৩ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে অংশ নেন এবং শেষ করেন। তিনবার আয়রনম্যান ফিনিশার হওয়ার জন্য, তিনি আয়রনম্যান অল ওয়ার্ল্ড অ্যাথলিট -২০২০ প্রোগ্রাম থেকে অল ওয়ার্ল্ড অ্যাথলেট- সিলভার পেয়েছিলেন। আয়রনম্যান হওয়ার জন্য এবং মাত্র ২০ দিনের ব্যবধানে টেকনাফ থেকে তেতুলিয়া পর্যন্ত দৌড় শেষ করার জন্য। টানা সাত বছরে আরাফাত বাংলা চ্যানেল (টেকনাফ ও সেন্ট মার্টিনের মাঝামাঝি) পাড়ি দিয়েছেন। পেশায় আরাফাত একজন ব্যাংকার। দেশের কেন্দ্রীয় ব্যাংক বাংলাদেশ ব্যাংকে কর্মরত।

২০২১ সালের নভেম্বরে, বাংলাদেশের বৃহত্তম দৈনিক, প্রথম আলো আরাফাতের উপর “আয়রনম্যান” শিরোনামে একটি তথ্যচিত্র তৈরি করে। ছবিটি পরিচালনা করেছেন রেদোয়ান রনি, প্রযোজনা করেছেন আনিসুল হক।

মোহাম্মদ শামসুজ্জামান আরাফাত পূর্ণ জীবনী:

পুরো নাম :
মোহাম্মদ শামসুজ্জামান আরাফাত
ডাক নাম : আয়রনম্যান
জন্মদিন : ১০ জানুয়ারী, ১৯৯০
এখন বয়স : বয়স ৩১
বাবার নাম:
বীর মুক্তিযোদ্ধা মোশাররফ হোসেন
জন্মস্থান:
মুছাপুর, কোম্পানীগঞ্জ উপজেলা, নোয়াখালী
জাতীয়তা : বাংলাদেশী
পেশা :
অপেশাদার ট্রায়াথলিট, ব্যাংকার
সক্রিয় বছর : ২০১৬ -বর্তমান
রাশিচক্র: **
উচ্চতা : ৫ ফুট ৭ ইঞ্চি (১৭০ সেমি)
ওজন : ৬১ কেজি (১৩৪ পাউন্ড)
চুলের রঙ: কালো
চোখের রঙ: কালো
ধর্ম: ইসলাম
শিক্ষা:
মার্কেটিংয়ে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন
বিশ্ববিদ্যালয়ের নাম: ঢাকা বিশ্ববিদ্যালয়

টেকনাফ থেকে তেঁতুলিয়া দৌড়ে রেকর্ড

২০১৭ সালে দৌড়ে পাড়ি দিয়েছিলেন টেকনাফ থেকে তেঁতুলিয়া, যা প্রায় এক হাজার কিলোমিটারের বেশি পথ। তিনি প্রতিদিন ৫০ থেকে ৮০ কিলোমিটার দৌড়ান | সাঁতরে ৪ দশমিক ৮ কিলোমিটার যমুনা পার হয়ে ওপারে ওঠেন। কুড়ি দিনে তিনি সহস্রাধিক কিলোমিটার পথ পাড়ি দিয়ে পৌঁছান বাংলাবান্ধা। বাংলাদেশে প্রথম তরুণ হিসেবে এক প্রান্ত থেকে অন্য প্রান্তে দৌড়ে যাওয়ার এই কৃতিত্ব একমাত্র তারই। ২০১৫ সালে বাংলা চ্যানেল, অর্থাৎ টেকনাফ থেকে সেন্টমার্টিন সাঁতার কেটে যান। এরপর টানা সাত বছরে আরাফাত সাতবার বাংলা চ্যানেল সাঁতার কেটে পাড়ি দিয়েছেন। এমন কৃতিত্ব গড়ার পর রোমাঞ্চ যেন পিছু ছাড়ে না তার। এই রোমাঞ্চের কারণেই দেশ-বিদেশের নানা অভিযানে অংশ নিতে থাকেন তিনি। এরই ধারাবাহিকতায় তিনি প্রথম আয়রনম্যান আয়োজনে অংশ নেন ২০১৭ সালে মালয়েশিয়াতে। এরপর ২০১৯ সালে আয়রনম্যান ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে এবং একই বছর আয়রনম্যান মালয়েশিয়া ও ২০২০ সালে থাইল্যান্ডে অনুষ্ঠিত আয়রনম্যান ৭০.৩-এ অংশ নেন |

আয়রনম্যান ৭০.৩ বিশ্বচ্যাম্পিয়নশিপ

যুক্তরাষ্ট্রের সেন্ট জর্জে অনুষ্ঠিত আয়রনম্যান ৭০.৩ বিশ্বচ্যাম্পিয়নশিপে অংশ নেন আরাফাত। যেখানে ১.৯৩ কিলোমিটার সাঁতার, ৯০ কিলোমিটার সাইক্লিং ও ২১.১ কিলোমিটার দৌড়ান। এই কঠিন চ্যালেঞ্জ সম্পন্ন করতে আরাফাত সময় নেন মাত্র ৫ ঘণ্টা ১৫ মিনিট ৪৩ সেকেন্ড, যা লক্ষ্যমাত্রার চেয়েও অনেক কম। এই ইভেন্টে নিজস্ব ব্যবস্থাপনায় বাংলাদেশের হয়ে এককভাবে প্রতিনিধিত্ব করেন তিনি। প্রতিযোগিতায় নিজের বয়স ক্যাটাগরিতে আরাফাত ২৮৮ জন প্রতিযোগীর মধ্যে ১৫৩তম স্থান অর্জন করেন। আয়রনম্যান ৭০.৩ বিশ্বচ্যাম্পিয়নশিপ-২০২১ ইভেন্টে ৮০ দেশের তিন হাজার ৫৫৫ জন কোয়ালিফাইড ট্রায়াথলেট অংশগ্রহণ করার সুযোগ পায় | সফলভাবে ৫ ঘণ্টা ১৫ মিনিট সময় নিয়ে প্রথম বাংলাদেশি হিসেবে এ চ্যালেঞ্জ সম্পন্ন করি। এ ছাড়া যুক্তরাষ্ট্রের সল্ট লেক সিটিতে ব্রাইনম্যান ট্রায়াথলনের অলিম্পিক ডিসট্যান্স ট্রায়াথলনে তৃতীয় স্থান অর্জন করি |

আরাফাত এর বর্তমান ব্যস্ততা

১৯৯০ সালের ১০ জানুয়ারি নোয়াখালীর কোম্পানীগঞ্জ থানার মুছাপুর গ্রামে আরাফাতের জন্ম। গ্রামেই তার বেড়ে ওঠা। ২০০৬ সালে মাধ্যমিক পরীক্ষায় পাস করে আরাফাত উচ্চ মাধ্যমিকে ভর্তি হন ঢাকা কমার্স কলেজে। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মার্কেটিংয়ে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। আরাফাতের কর্মজীবন শুরু হয় ২০১৬ সালে; এনআরবি কমার্শিয়াল ব্যাংকে চাকরির মাধ্যমে। ২০১৭ সালে ৩৫তম বিসিএসের নন-ক্যাডারে সমাজসেবা অধিদপ্তরে সুপারিশপ্রাপ্ত হন। এরপর ২০১৮ সালে বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক হিসেবে যোগদান করেন।

আরাফাত এর পুরস্কার-সম্মাননা

আরাফাত পিকেএসএফের তৃণমূল পর্যায়ের ক্রীড়া কর্মসূচির ২০১৭ সালের ক্রীড়া দূতের সম্মাননায় ভূষিত হন। এ ছাড়া বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে প্রায় অর্ধশত পুরস্কার জেতেন। তিনি মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ ও আকাশ ডিটিএইচের ব্র্যান্ড অ্যাম্বাসাডর হিসেবে রয়েছেন। আরাফাতের আয়রনম্যান ৭০.৩ বিশ্বচ্যাম্পিয়নশিপে অংশ নিতেও সহযোগিতা করছে মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ, আকাশ ডিটিএইচ, ডিএইচএস মোটরস এবং বাংলাদেশ ফাইন্যান্স লিমিটেড।

আয়রনম্যান আরাফাত