Image default
বাংলাদেশ

ঢাকায় এসেছে মেট্রোরেলের ছয়টি কোচ

আজ বুধবার মেট্রোরেলের এক সেট ট্রেন ঢাকায় এসেছে। তুরাগ তীরে উত্তরা ডিপো সংলগ্ন এলাকায় নবনির্মিত মেট্রোরেল প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) জেটিতে পৌঁছাবে কোচ দুটি। আগামী ২৩ এপ্রিল এগুলো ডিপোতে পৌঁছাবে।

মেট্রোরেলের কোচগুলো তৈরি হয়েছে জাপানে। গত ৪ মার্চ জাপানের কোবে বন্দর থেকে মোংলা সমুন্দ্র বন্দরের উদ্দেশে যাত্রা শুরু করে মেট্রোরেলের কোচ বহনকারী জাহাজ এসপিএম ব্যাংকক। ৩১ মার্চ বিকেলে মোংলা বন্দরে পৌঁছায়। দুদিনের মধ্যেই বন্দরের পুরো প্রক্রিয়া সম্পন্ন করা হয়। কোচগুলো পৃথক পৃথক আচ্ছাদন দিয়ে মুড়িয়ে আনা হয়েছে।

এরপর মোংলা থেকে নৌপথে বরিশাল, চাঁদপুর, মুন্সীগঞ্জ, সদরঘাট হয়ে আজ উত্তরার তুরাগ নদীতে আসে মেট্রোরেল বহনকারী বার্জ। কোচগুলো জাপানের কাওয়াসাকি-মিতসুবিশি কনসোর্টিয়াম কোম্পানি লিমিটেড তৈরি করছে। জাপান থেকে মোট ছয়টি কোচ এসেছে। শীতাতপনিয়ন্ত্রিত প্রতিটি বগির দুই পাশে থাকবে চারটি করে দরজা। জাপানি স্ট্যান্ডার্ডের নিরাপত্তাব্যবস্থা-সংবলিত প্রতিটি ট্রেনের যাত্রী ধারণক্ষমতা হবে ১ হাজার ৭৩৮ জন। ভাড়া পরিশোধের জন্য থাকবে স্মার্ট কার্ড টিকিটিং ব্যবস্থা।

Related posts

করোনায় ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১১৯ মৃত্যুর রেকর্ড

News Desk

কিশোর গ্যাং ‘ডি কোম্পানি’র ১২ জন অস্ত্রসহ গ্রেফতার

News Desk

এবার পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়নি: শিক্ষামন্ত্রী

News Desk

Leave a Comment