Image default
বাংলাদেশ

আহ্ছানউল্লা বিশ্ববিদ্যালয়ে আরবান স্টাডিজ–বিষয়ক আলোচনা সভা

আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আরবান স্টাডিজ–বিষয়ক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার এই আলোচনা সভার আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য ও পরিকল্পনা অনুষদ।

আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের সহ–উপাচার্য অধ্যাপক মো. মাহবুবুর রহমান সভাপতিত্ব করেন। এ ছাড়া বিশিষ্ট শিক্ষাবিদ, নগর পরিকল্পনাবিদ, স্থপতি, প্রকৌশলী, পরিবেশবিদ, অনুষদের ডিন, বিভাগীয় প্রধান ও শিক্ষকেরা উপস্থিত ছিলেন।

আহ্ছানউল্লা বিশ্ববিদ্যালয়ে আরবান স্টাডিজ

আরবান স্টাডিজ প্রোগ্রামের ভবিষ্যৎ পরিকল্পনা গ্রহণের উদ্দেশ্যে সমসাময়িক নগরায়ণ এবং নাগরিক জীবনের বিভিন্ন বিষয়ের ওপর আলোকপাত করা হয় এই সভায়। পাশাপাশি আবাসন, বর্জ্য ব্যবস্থাপনা, পয়োনিষ্কাশন, ট্রান্সপোর্টেশন প্ল্যানিং, পলিসি ডিজাইন, কর্মপরিধি বৃদ্ধিসহ নানা বিষয়ের ওপর গুরুত্ব দেওয়া হয়।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবায়নের উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য মো. মাহবুবুর রহমান গ্রামকে শহরে রূপান্তর করার পরিবর্তে গ্রামে নাগরিক সুবিধা পৌঁছে দেওয়ার লক্ষ্যে সংশ্লিষ্ট সব পেশাজীবীর একসঙ্গে কাজ করার ওপর গুরুত্ব দেন।

সভায় আরও উপস্থিত ছিলেন ওয়াটারএইডের রিজিওনাল ডিরেক্টর খাইরুল ইসলাম, স্থপতি পরিকল্পনাবিদ সালমা এ শফি, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের সভাপতি পরিকল্পনাবিদ মোহাম্মদ ফজলে রেজা সুমন, নগর উন্নয়ন অধিদপ্তরের পরিচালক কে জেড এইচ তৌফিক, বুয়েটের আর্কিটেকচার বিভাগের প্রধান অধ্যাপক জাকিরুল ইসলাম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইউআরপি বিভাগের অধ্যাপক গোলাম মইনউদ্দিন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) চিফ টাউন প্ল্যানার মাকসুদ হাসেম প্রমুখ।

Related posts

চকরিয়ায় মাতামুহুরী নদীতে গোসল করতে নেমে কিশোরের মৃত্যু

News Desk

তিস্তার ‘ঘোলা পানি’ হাসি ফোটাচ্ছে চরের কৃষকের

News Desk

দুর্বৃত্তের ছুরিকাঘাতে প্রাণ গেলো কিশোরের

News Desk

Leave a Comment